Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৩ অক্টোবর ২০১৮, ৮ কার্তিক ১৪২৫, ১২ সফর ১৪৪০ হিজরী

সাভারে সিসিটিভি প্রকল্প উদ্বোধন করলেন আইজিপি

স্টাফ রিপোর্টার, সাভার | প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৮, ৫:৪০ পিএম

ঢাকা-আরিচা মহাসড়কে ট্রাফিক নিয়ন্ত্রন, যানজট নিরসন, সড়ক দুর্ঘটনা ও নাশকতা রোধে ৫০টি ক্লোজ সার্কিট ক্যামেরা (সিসিটিভি) বসানো হয়েছে।
ঢাকা জেলা পুলিশের উদ্যোগে মহাসড়কের আমিনবাজার থেকে নবীনগর পর্যন্ত এ ক্যামেরাগুলো স্থাপন করা হয়েছে।
বুধবার দুপুরে সাভার মডেল থানায় সিসিটিভি প্রকল্প ও সেন্ট্রাল মনিটরিং অ্যান্ড কমান্ড সেন্টারের উদ্বোধন করে পুলিশের মহাপরিদর্শক ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার)।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইজিপি বলেন, ১৩টি নিজস্ব পুল স্থাপন করে ২২কিলোমিটার দীর্ঘ সম্পূর্ণ ভূগর্ভস্থ অপটিক্যাল ফাইার দ্বারা ৫০টি ক্যামেরা স্থাপন করা হয়েছে।
গুরুত্বপূর্ণ এই মহাসড়ক রাজধানীর মূল প্রবেশ পথ। মহাসড়কে যানজট, সড়ক অবরোধ, নাশকতা, অপরাধ নির্মূলে কাজ, দূর্ঘটনা তথ্য দিবে এ ক্যামেরাগুলো। সপ্তাহে ৭দিন ২৪ঘন্টা যা একজন মানুষের পক্ষে দেয়া সম্ভব নয়। এছাড়া মহাসড়কে রাজনৈতিক সহিংসতা, গাছ কেটে রাস্তা অবরোধ, জ্বালাও-পোড়াও ও গাড়ি ভাংচুরের সাথে জড়িতদের সনাক্ত ও গ্রেপ্তার করে আইনের আওতায় আনা সম্ভব হবে।
তিনি বলেন, গাড়ি অপরাধ করে পালিয়ে গেলেও গাড়ির সাথে যে নাম্বার প্লেট আছে তা থেকে মালিকের নাম ঠিকানাসহ সম্পূর্ণ তথ্য সরবরাহ করবে এ ক্যামেরা।
আইজিপি বলেন, জাতীয় পরিচয় পত্রের ডাটাবেইজের সাথে সংযুক্ত হতে পারলে মহাসড়কে অপরাধীরা অপরাধ করে পার পাবে না। ফেইস ডিটেক্টর সিস্টেমের মাধ্যমে এনআইডি দিয়ে ওই অপরাধীর পরিচয় নিশ্চিত হওয়া যাবে।
তিনি আরও বলেন, প্রায় ২মাস রের্কড কন্ট্রোল রুমে সংরক্ষনে রাখা যাবে। তাছাড়া কোন কারনে অপটিক্যাল ফাইবার বিচ্ছিন্ন হলের ক্যমেরার ভিতরে ৩দিন ডাটা সংরক্ষনে থাকবে। ক্যামেরা কোন কারনে বিচ্ছিন্ন হলে সংগে সংগে কন্ট্রোল রুমে সংক্রিয়ভাবে এলার্ম বাজবে।
উদ্বোধনী অনুষ্ঠানে এসময় আরও উপস্থিত ছিলেন উপ-মহাপরিদর্শক (ঢাকা রেঞ্জ) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, স্পেশাল ব্রাঞ্চের অতিরিক্ত উপ-মহাপরিদর্শক মীর শহিদুল ইসলাম, ঢাকা জেলা অতিরিক্ত পুলিশ সুপার সাঈদুর রহমান, ঢাকা জেলা পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমান, সাভার মডেল থানার ওসি মোহসিনুল কাদির প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর