Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

অফসাইডেও ম্যাচ চলবে!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৮, ১০:০৩ পিএম | আপডেট : ৬:০০ পিএম, ১৮ জুন, ২০১৮

বিশ্বকাপে ম্যাচের কঠিন মুহূর্তে অফসাইড ফ্লাগ নামিয়ে রাখতে সহকারী রেফারিদের নির্দেশ দিয়েছেন ফিফা রেফারিজ কমিটির চেয়ারম্যান পিয়েরলুইজি কলিনা। এমন মুহূর্তে সঠিক সিদ্ধান্তের জন্য ভিডিও অ্যাসিসট্যাস্ট রেফারির (ভিএআর) সহযোগিতা নেয়া হবে বলে জানান তিনি।
রাশিয়া বিশ্বকাপ ২০১৮’তেই প্রথমবারের মত ভিএআর পদ্ধতি চালু হতে যাচ্ছে। কলিনা বলেন, ‘যদি আপনি সহকারী রেফারিকে পতাকা তুলতে না দেখেন তাহলে মনে করবেন না তিনি ভুল করছেন। এর অর্থ পাতাকা নামিয়ে রেখে তিনি নির্দেশনা মান্য করছেন। তাদের বলা হয়েছে খুব কঠিন সময়ে পতাকা নামিয়ে রাখতে। কারণ এতে অনেক প্রতিশ্রæত আক্রমণ অথবা গোলের সুযোগ বানচাল হতে পারে।’ সাবেক ইতালিয়ান রেফারি বলেন, ‘যদি সহকারী রেফারি পতাকা নামিয়ে রাখেন এবং খেলা চালিয়ে যাওয়ার পর গোল হয়ে যায় তাহলে টেকনলোজি ব্যবহার করে তা রিভিউয়ের সুযোগ থাকবে।’
গত মার্চে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো রাশিয়া বিশ্বকাপে ভিএআর প্রযুক্তি ব্যবহারের ব্যাপারে নিশ্চিত করেন। ইতালি ও জার্মান লিগে ইতোমধ্যে চালু হয়েছে এই প্রযুক্তি। চারটি ব্যাপারে প্রধান রেফারি ভিডিও রেফারির সহযোগিতা নিতে পারবেন- গোল, পেনাল্টি, সরাসরি লাল কার্ড ও কোন ভুল ব্যক্তি লাল ও হলুদ কার্ড পেল কি-না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া বিশ্বকাপ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ