Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৫ আগস্ট ২০১৮, ৩১ শ্রাবণ ১৪২৫, ০৩ যিলহজ ১৪৩৯ হিজরী‌

বিশ্বকাপের আগে বিপাকে ইরান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৮, ১০:০৫ পিএম | আপডেট : ৫:৫৯ পিএম, ১৮ জুন, ২০১৮

বিশ্বকাপের ঠিক আগে মহা ফ্যাসাদে পড়েছে ইরান ফুটবল দল। ইরানের খেলোয়াড়দের বুট দেওয়ার চুক্তি ছিল ক্রীড়া সামগ্রী প্রস্তুতকারী সংস্থা নাইকির। কিন্তু শেষ মুহূর্তে এসে হুট করেই তারা বুট সহরবার না করার কথা জানিয়ে দিয়েছে। ইরানের বিরুদ্ধে বিশ্বব্যাপী অর্থনৈতিক অবরোধের কারণেই নাকি এমন সিদ্ধান্ত।
শিয়া মুসলিম অধ্যুষিত ইরানের সঙ্গে সাপে নেউলে সম্পর্ক মার্কিন যুক্তরাষ্ট্রের। যুক্তরাষ্ট্রের মিত্র সউদী আরবেরও ইরানের সঙ্গে সম্পর্কটা প্রচন্ড তেতো। ২০১৫ সালে ইরানের সঙ্গে করা পারমাণবিক চুক্তিও সমপ্রতি বাতিল করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমন অবস্থায় ইরানের বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধের আওয়াজ চড়া করা হয়েছে। তাতে সুর মিলিয়ে বেঁকে বসেছে নাইকি।
২০১৪ ব্রাজিল বিশ্বকাপেও ইরানকে বুট তৈরি করে দিয়েছিল নাইকি। নাইকি বুট পরে এবারও বিশ্বকাপ খেলার সব প্রস্তুতি নিয়েছিল ইরান। তবে এবার বৈশ্বিক রাজনীতির হিসেব নিকেশের জটিলতায় খেসারত দিতে চলেছেন ইরানি ফুটবলাররা।
বিশ্বকাপ শুরুর একদম অন্তিম সময়ে এমন খবরে বেজায় চটেছেন ইরানের পর্তুগিজ কোচ কার্লোস কুইরোজ, ‘আমাদের খেলোয়াড়রা যে কিটস পরে অভ্যস্ত, তা বিশ্বকাপ শুরুর ৭ দিন আগে পরিবর্তন করা ভীষণ অন্যায়, এটা ঠিক নয়।’
এরকম বিপাকে পড়ে পুরনো বুট দিয়েই অনুশীলন করছে ইরান। অবস্থা যা তাতে মাঠেও পুরনো বুট নিয়েই নামতে হতে পারে তাদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ