Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫, ৬ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

স্বপ্নের বিশ্বকাপ শুরু

ইমরান মাহমুদ | প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১০:২১ এএম, ১৪ জুন, ২০১৮

ক্যালেন্ডারের পাতায় বছর ঘুরে মাস, মাস শেষে সপ্তাহ আর সেখান থেকে দিন পেরিয়ে ঘড়ির কাঁটায় এসে ঠেকেছে বিশ্বকাপের মহেন্দ্রক্ষণ। আর মাত্র কয়েকটা ঘণ্টা পরই পর্দা উঠবে বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় এই ক্রীড়া উৎসবের। এরই মধ্যে সকল প্রস্তুতি শেষ, চলছে শেষ সময়ের তুলির আঁচড়। প্রথমবারের মত ‘গ্রেটেস্ট শো অন আর্থে’র দায়িত্ব পেয়ে তাক লাগিয়ে দিতে চায় রাশিয়া। চোখ ধাঁধাঁনো সব স্টেডিয়াম তৈরি করে এরইমধ্যে ফিফার সুনাম কুড়িয়েছে ভøাদিমির পুতিনের দেশ। এবার চলছে বিশ্বের লাখো-কোটি ফুটবলের পাগল দর্শকদের মোহাবিষ্ট করে রাখার চেষ্টা। যেটি শুরু করতে চায় উদ্বোধোনী অনুষ্ঠান দিয়েই। নাচ আর গানে স্বাগতিক দেশ রাশিয়ার সংস্কৃতি ও ঐতিহ্য এদিন বিশ্ববাসীর সামনে তুলে ধরা হবে।
এবার মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে হবে ফিফা বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান। এটি রাশিয়ার জাতীয় স্টেডিয়াম। সেখানে একসঙ্গে প্রায় ৮০ হাজার লোক খেলা দেখতে পারেন। আর এই মাঠেই ২০১৮ সালের ফিফা বিশ্বকাপের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে। বাংলাদেশ সময় আজ রাত নয়টায় শুরু হবে এবারের আসরের প্রথম ম্যাচ। স্বাগতিক দল রাশিয়া আর সউদী আরবের উদ্বোধনী ম্যাচ শুরুর ঠিক আগে মাত্র আধ ঘণ্টার জন্য ফুটবল বিশ্বকে সুরের মুর্চ্ছনায় মোহাবিষ্ট করে রাখার দায়িত্ব নিচ্ছে রাশিয়া।
২০১৪ সালের ফুটবল বিশ্বকাপের আসর জেনিফার লোপেজ আর পিট বুলের গান দিয়ে শুরু হয়েছিল। এবারের অনুষ্ঠানে আর কে কে পরিবেশনা করবেন, তা নিয়ে ফিফার পক্ষ থেকে এখনো কোনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি। তবে জানা গেছে, বিগত আসর গুলোর চাইতে কিছুটা ভিন্ন মাত্রার হতে যাচ্ছে এই উদ্বোধোন। উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে উইল স্মিথ, নিকি জ্যাম এবং কসোভার আলবেনিয়ান শিল্পী ইরা ইসত্রেফির গলায় এবারের টুর্নামেন্টের অফিশিয়াল থিম সং ‘লিভ ইট আপ’ দিয়ে। সঙ্গে থাকবে নাচ আর আতশবাজি।
মস্কোর ৮০ হাজার দর্শকের জন্য লুঝনিকির পুরো দুই ঘন্টার আয়োজনটি সাজানো হয়েছে সুর-আর সংগীতকেন্দ্রীক। নব্বইয়ের দশকের ইংলিশ পপ তারকা রবি উইলিয়ামসের গান দিয়েই শুরু হবে ১২০ মিনিটের উদ্বোধোনী অুনষ্ঠান। তার সঙ্গে থাকবেন রাশিয়ার অপেরা সুপরানো অ্যাডি গ্যারিফুলিনা। এই সেই রবি, যার নিষেধাজ্ঞার দাবিতে একসময় উত্তাল ছিল এই রাশিয়ারই জনপথ। থাকছে বর্ষীয়ান স্প্যানিশ অপেরা শিল্পী প্ল্যাসিদো দোমিংগো ও খন দিয়েগো ফ্লোরেজের পরিবেশনা। সুরের মূর্চ্ছনায় একে একে মঞ্চ আলোকিত করবেন পিয়ানো বাদক ডেনিস ম্যাটসুয়েভ, আন্তর্জাতিক অপেরা তারকা অ্যানা নেত্রিবকো, ইউসিফ ইভাজব, ইদার আবদ্রাজাকভ ও আলবিনা শাগিমুরাতোভা। তাদের এই আয়োজন আরো রঙিন করে তুলতে মঞ্চ মাতাবেন করবে প্রায় ৫০০ নাচিয়ে এবং জিমন্যাস্টের পার্ফরম্যান্স। লুঝনিকি স্টেডিয়ামের পাশাপাশি একই সময় মস্কোর রেড স্কয়ারেও বিশ্বকাপ উপলক্ষে কনসার্ট আয়োজন করা হয়েছে।
শেষবার ব্রাজিলে অনুষ্ঠিত ফিফা বিশ্বকাপের জমকালো উদ্বোধনী আসর মাতিয়েছিলেন সংগীতশিল্পী পিটবুল ও শাকিরা। ‘ইউ আর ওয়ান’ গানটি একসঙ্গে গেয়েছিলেন তারা। তখন বিভিন্ন পরিবেশনার মাধ্যমে ব্রাজিলের সংস্কৃতি ও ঐতিহ্যকে তুলে ধরা হয়েছিল। তবে সা¤প্রতিক সময়ে বিশ্বকাপের থিম সংয়ের কথা বললে এখনো মানুষের মনে ২০১০ সালের ফিফা বিশ্বকাপের সেই ‘ওয়াকা ওয়াকা’ গানের সুরই ভেসে ওঠে। দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত সেই বিশ্বকাপের থিম সংটি গেয়েছিলেন শাকিরা।

 



 

Show all comments
  • Jakaria Ahmad ১৪ জুন, ২০১৮, ৭:৩৩ এএম says : 0
    ফুটবল মানেই আর্জেন্টিনা
    Total Reply(0) Reply
  • Md Ajad Hossain ১৪ জুন, ২০১৮, ৭:৩৩ এএম says : 0
    আর সম্ভবত এই বারের বিশ্বকাপটি ঘরে তুলে ব্রাজিল রেকর্ডের পাতাকে আরও সমৃদ্ধ করবে !!!
    Total Reply(0) Reply
  • Taslima Islam Lucky ১৪ জুন, ২০১৮, ৭:২৮ এএম says : 0
    আশ্চর্য না হয়ে পারি না বাংলাদেশের পত্র পত্রিকা, টেলিভিশন চ্যানেল আর সাধারন মানুষ বিশ্বকাপ ফুটবলের নামে একেবারে চায়ের কাপে ঝড় তুলে দিয়েছে, তাও মানা যেত যদি নিজের দেশ খেলতো। দেশের এত এত সমস্যা রেখে মানুষ এগুলো পারে কিভাবে!?
    Total Reply(0) Reply
  • Zahid Hasan Nivir ১৪ জুন, ২০১৮, ৭:২৯ এএম says : 0
    brazil is a best team in this world cup
    Total Reply(0) Reply
  • ইসমাম আহমেদ ১৪ জুন, ২০১৮, ৭:৩০ এএম says : 0
    আমার প্রিয় দল জার্মানির জন্য রইল শুভকামনা
    Total Reply(0) Reply
  • Milan Ghosh ১৪ জুন, ২০১৮, ৭:৩২ এএম says : 0
    না বন্ধুরা যতই ব্রাজিল ব্রাজিল ,,আর্জেন্টিনা আর্জেন্টিনা কর না কেন কাপ সেই জার্মানি ই জিতবে এবং অপরাজিত ||
    Total Reply(0) Reply
  • Parul Akter ১৪ জুন, ২০১৮, ৭:৩৫ এএম says : 0
    চ্যাম্পিয়ন হবে স্পেন
    Total Reply(0) Reply
  • Ferdaus ১৪ জুন, ২০১৮, ৪:০০ পিএম says : 0
    jarmany is the best...এবার আমার মনে হয় জার্মানি বিশ্বকাপ নিবো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ