Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫, ১১ মুহাররাম ১৪৪০ হিজরী‌

আফগানিস্তানের ঐতিহাসিক টেস্ট যাত্রা শুরু

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৮, ১২:২৩ পিএম
ভারতের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট যাত্রা শুরু হচ্ছে আফগানিস্তানের। আইসিসির টেস্ট র‌্যাংকিংয়ের নাম্বার ওয়ান দলের বিপক্ষেই বৃহস্পতিবার সাদা পোশাকের ক্রিকেটে অভিষেক হচ্ছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের। গত বছর টেস্ট মর্যাদা পাওয়া আফগানদের ঐতিহাসিক ম্যাচ খেলতে আমন্ত্রণ জানায় ভারত।
 
ক্রিকেটে পা রাখার পর থেকেই ধীরে ধীরে উন্নতি করেছে আফগানিস্তান। বিশেষ করে সীমিত ওভারের ক্রিকেটে রশিদ খানদের উন্নতি নজর কাড়ার মতো। সম্প্রতি টেস্ট খেলুড়ে দল বাংলাদেশকে টি-টোয়েন্টি সিরিজে ৩-০ ব্যবধানে পরাজিত করেছে আফগানিস্তান।
 
ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে আফগানদের উন্নতি চোখে পড়ার মতো হলেও টেস্টের আভিজাত্যের ফরম্যাটে তাদের পথচলা কতটা সহজ হবে তা সময়ই বলে দেবে। যদিও আফগানিস্তানের ঐতিহাসিক টেস্টে দ্বিতীয় সারির দল নিয়ে খেলতে নামছে ভারত। তার পরও নবাগত আফগানিস্তানের সামনে ফেভারিট ভারতই।
 
আফগানিস্তানের অভিষেক টেস্টে নেই র‌্যাংকিয়ের শীর্ষ দুইয়ে থাকা ভারতের অন্যতম তারকা ক্রিকেটার বিরাট কোহলি। ইনজুরিতে আক্রান্ত কোহলির পরিবর্তে ভারতীয় দলের নেতৃত্ব দেবেন আজিঙ্কা রাহানে। নেই ভুবেনশ্বর কুমার ও যশপ্রীত বুমরাহর মতো গতিময় পেস বোলাররা। সাম্প্রতিক সময়ে আলোড়ন তৈরি করে দেয়া হার্দিক পান্ডিয়ার দিকেই নজর থাকবে ভারতের।
 
ব্যাঙ্গালুরুর এম চেন্নাস্বামী স্টেডিয়ামে ঐতিহাসিক এই টেস্টে ভারতীয় ব্যাটিংয়ের সঙ্গে লড়াই হবে আফগানিস্তান স্পিনের। শেখর ধাওয়ান, চেতশ্বর পুজারা, দিনেশ কার্তিক, আজিঙ্কা রাহানে এবং তরুণ ব্যাটসম্যান করুণ নায়াদের সামনে চ্যালেঞ্জ ছুড়ে দেবেন আফগানিস্তানের রশিদ খান, মুজিব-উর-রহমান ও আমির হামজারা। তাদের দিকেই বিশেষ নজর থাকবে।
 
অন্যদিকে আফগানিস্তানের ব্যাটিং ভরসা মোহাম্মদ শাহজাদ, আসগর স্টানিকজাই ও মোহাম্মদ নবীদের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত রবিচন্দ্রন অশ্বিন এবং রবিন্দ্র জাদেজারা। ইংল্যান্ড সফরের আগে প্রস্তুতি জোরদারের উদ্দেশ্যে খেলতে নামা ভারত,দ্বিতীয় সারির দল নিয়েই আফগান যুদ্ধ জয়ে বদ্ধপরিকর।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।