Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫, ০৪ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

ইসলামী কর্মতৎপরতা

| প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৮, ১২:০০ এএম

মাদরাসা শামছুল হক রহ.
রমজান উপলক্ষে আলেম ও ইসলাম প্রচারকদের দক্ষতা বৃদ্ধির ২০ দিন ব্যাপী কোর্স মাদরাসা শামছুল হক রহ. এ অনুষ্ঠিত হচ্ছে। আল্লামা উবায়দুর রহমান খান নদভী দা.বা. এর মাজাজ মুফতি হানিফ আল হাদীর তত্ত¡বধানে কোর্স চলে। গত ১০ রমজান কোর্সের সাথীরা রিসোর্স পারসন হিসাবে দাওয়াত করেন বিশিষ্ট শায়খে তরীকত ও শরীয়ত, লেখক গবেষক আল্লামা উবায়দুর রহমান খান নদভীকে। হযরত ইফতার পূর্ব আলোচনায় বলেন, জীবনের সব প্রাপ্তি ও সাফল্য অর্থহীন হয়ে যায় যদি মানুষ আল্লাহকে না পায়। নিজের শিক্ষা, সামর্থ, বুদ্ধি, কৌশল সব কাজে লাগিয়ে যে মানুষটি জাহান্নাম থেকে মুক্ত হতে পারলো আল্লাহর দৃষ্টিতে সেই সফলকাম। এই সাফল্য লাভের জন্য আল্লাহওয়ালাদের সোহবত ও সহায়তা নেওয়ার বিকল্প নেই। অনুষ্ঠানে উপস্থিত বহু আলেম উলামা, ইমাম, সুধী ও তলবা হযরতের হাতে বাইয়াত হন। হযরত বলেন, অর্থহীন সফর ও ওয়াজ তত উপকারী নয়, যতটা ইসলাহী সিলসিলার মাধ্যমে হয়। অতএব, সবাইকে আল্লাহর নৈকট্যলাভের পথ ও পদ্ধতি হাক্কানী শায়েখদের কাছ থেকে হাতে কলমে শিখে নিতে হয়। সবাই নিজ নিজ শায়খের সাথে সম্পর্ক মজবুত রাখবেন। আত্মিক উন্নতি ছাড়া শুধু এলেম, দাওয়াত ও দীনি কাজ আশানুরূপ ফলদায়ক হয় না। ইফতার ও মোনাজাতের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।
জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদ
জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদের সাধারণ সম্পাদক মাওলানা গাজী আতাউর রহমান বলেছেন, দেশের রাজনীতিতে সৎ ও যোগ্য নেতৃত্ব প্রতিষ্ঠা করতে হলে ওলামায়ে কেরামকে মূখ্য ভূমিকা পালন করতে হবে। ওলামায়ে কেরাম রাজনীতিতে পিছিয়ে থাকার কারণে আজ দুর্নীতিবাজরা দেশ শাসন করছে। তিনি বলেন, সমাজ ও রাষ্ট্রে নেতৃত্ব দেওয়াটাও ওলামায়ে কেরামের দায়িত্ব। ইসলামী রাজনীতিতে সম্পৃক্ত না হলে, শোষিত-বঞ্চিত, মজলুম গণ-মানুষের পক্ষে ভূমিকা না রাখলে সমাজের নেতৃত্ব কোন দিনও জালেমের হাত থেকে আলেমদের হাতে আসবে না। তিনি বলেন, সমাজে মাদকের সয়লাব। মাদকমুক্ত সমাজ গঠনে সকলকে এগিয়ে আসতে হবে।
গতকাল শনিবার বিকেলে জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদ ঢাকা মহানগর দক্ষিণের উদ্যোগে আয়োজিত ইফতার মাহফিল পূর্ব আলোচনায় প্রধান অতিথির ভাষণে উপরোক্ত কথা বলেন। সংগঠনের নগর দক্ষিণ আহবায়ক হাফেজ মাওলানা ইউনুছ ঢালীর সভাপতিত্বে এবং সদস্য সচিব মাওলানা বাছির উদ্দিন মাহমুদের পরিচালনায় অনুষ্ঠিত ইফতার মাহফিলে প্রধান বক্তা ছিলেন রাজনৈতিক উপদেষ্টা অধ্যাপক আশরাফ আলী আকন। বিশেষ অতিথি ছিলেন ইসলামী আন্দোলন ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা ইমতিয়াজ আলম। বক্তব্য রাখেন মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, জাগ্রত কবি মুহিব খান, বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম, মাওলানা আবুল কালাম আজাদ, মুফতী হেদায়েতুল­াহ আজাদী, মাওলানা এইচ এম সাইফুল ইসলাম, মাওলানা মাসউদুর রহমান, মাওলানা শাহজাহান নিজামী, মাওলানা ইউনুছ তালুকদার, মাওলানা তওহিদুল ইসলাম প্রমুখ।

জাতীয় শিক্ষক ফোরাম
গত শুক্রবার সকাল ১০টায় পল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় শিক্ষক ফোরামে’র নবগঠিত কার্যনির্বাহী কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় প্রধান অতিথির বক্তব্যে ইসলামী আন্দোলন বাংলাদেশ’র মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমদ উপর্যুক্ত কথা বলেন। তিনি আরো বলেন, শিক্ষক ফোরামের সকল দায়িত্বশীলদের আদর্শ ছাত্র গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমি বিশ্বাস করি। কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক মাহবুবুর রহমানের সভাপতিত্বে ও সেক্রেটারি জেনারেল মাও, এবিএম জাকারিয়া এর সঞ্চালনায় নবগঠিত দায়িত্বশীলদের শপথনামা পাঠ করানো হয়। সভায় ছয়দফা বাস্তবায়নের জন্য আগামী বাজেটে অর্থ বরাদ্দের দাবি জানানো হয়। এর মধ্যে রয়েছে ননএমপিও শিক্ষকদের এমপিওভুক্তকরন, সরকারী প্রাথমিক বিদ্যালয় শিক্ষকদের অনুরুপ এবতেদায়ি শিক্ষকদের আর্থিক সুবিধা প্রদান, বেসরকারী শিক্ষকদের পাঁচ ভাগ বর্ধিত বেতন প্রদান, পূর্ণাঙ্গ উৎসব ভাতা, আসর ভাতা ও কল্যাণ তহবিলে বরাদ্দ।

-প্রেস বিজ্ঞপ্তি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর