Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

নারী ওয়ানডে ক্রিকেট : কিশোরী এমেলিয়ার বিশ্ব রেকর্ড!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৮, ১২:০০ এএম

নিউজিল্যান্ড নারী ক্রিকেট দলের আয়ারল্যান্ড সফরটি যেন রূপ পেয়েছে রেকর্ডের আতুর ঘর হিসেবে। প্রতিটি ম্যাচেই কিউই নারীরা জন্ম দিচ্ছেন চমকের, গড়ছেন নতুন নতুন কীর্তি। ডাবলিনে হওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে ৪ উইকেটে ৪৯০ রান তোলে নিউজিল্যান্ড নারী দল। শুধু মেয়েদের ক্রিকেটেই নয়, ছেলেদের মিলিয়েও ওয়ানডের সর্বোচ্চ দলীয় এটি। জয়টিও আসে ৩৪৬ রানের বিশাল ব্যবধানে! এটিও রেকর্ড। পরের দুই ম্যাচেও প্রথমটিকে ছাড়িয়ে না গেলেও ৫শ’ প্রায় রান তোলা এবং টানা তিন ম্যাচে তিনশর্ধো রানের ব্যবধানে জয়, এটিও বিরল এক রেকর্ড হিসেবে স্বীকৃতি পাচ্ছে। শেষ ম্যাচে দলীয় প্রাপ্তির চাইতে ব্যক্তিগত অর্জনের ঝুলিটা ফুলে ফেপে হয়েছে একাকার।
যার হাত ধরে ২১ বছর পর নারীদের এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে মিলল দ্বিতীয় দ্বিশতকের দেখা এবং সেটাও বিশ্ব রেকর্ড গড়ে! এই অবিশ্বাস্য কীর্তিটি করলেন মাত্র ১৭ বছর ২৪৩ দিন বয়সী কিউই এমিলিয়া কার! ১৯৯৭ সালে ডেনমার্কের বিপক্ষে করা অস্ট্রেলিয়ার বেলিন্ডা ক্লার্কের অপরাজিত ২২৯ রানের ইনিংসটিরই ছিল একক রাজত্ব। বিশ্ব রেকর্ড গড়ার মাঝে এমিলিয়া হয়েছেন দেশের হয়ে সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ানও! আর বিশ্বে তৃতীয় সর্বকনিষ্ঠ।
আয়ারল্যান্ডের বিপক্ষে ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত ব্যাট করে অপরাজিত ছিলেন এমিলিয়া কার, করেছেন ২৩২ রান (১৪৫ বল)। দুর্দান্ত এই ইনিংসে ছিল ৩১টি চার এবং ২টি ছক্কার মার। শেষ তিন বলে ৪, ৪ ও ৬ মেরে বিশ্ব রেকর্ড ভেঙেছেন। কিউদের দলীয় সংগ্রহ ৫০ ওভারে ৪৪০/৩! এই ম্যাচের আগে এমিলিয়ার মোট ওডিআই রানই ছিল ১৭৪!
বল হাতে এই লেগির পারফরমেন্স ৭-১-১৭-৫! ম্যাচটি নিউজিল্যান্ডের মেয়েরা জিতেছে ৩০৫ রানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ