Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

শীর্ষেই জার্মানি, ৩ ধাপ এগোলো বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৮, ৯:২৮ পিএম | আপডেট : ৭:৩৯ পিএম, ১৮ জুন, ২০১৮

বিশ্বকাপ শুরুর আগে র‌্যাঙ্কিং হালনাগাদ করলো ফিফা। হালনাগাদকৃত র‌্যাঙ্কিংয়ে নেই বিশেষ কোন চমক। শীর্ষস্থান ধরে রেখেছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি, দ্বিতীয় স্থান ধরে রেখেছে ব্রাজিলও।
র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দশে আসেনি খুব বেশি পরিবর্তন। দুই ধাপ পিছিয়ে স্পেন নেমেছে ১০ নম্বরে, আর দুই ধাপ এগিয়ে পোল্যান্ড উঠেছে ৮ নম্বরে। অপরিবর্তিত আছে বাকি সব পজিশন। তিন নম্বরে আছে বেলজিয়াম, চারে পর্তুগাল ও পাঁচে আছে আর্জেন্টিনা। এছাড়া ছয়ে আছে সুইজারল্যান্ড, সাতে ফ্রান্স, আটে পোল্যান্ড, নয়ে চিলি ও দশ নম্বর স্থানে আছে স্পেন।
শীর্ষ ত্রিশের মধ্যে সবচেয়ে বেশি এগিয়েছে উরুগুয়ে ও ওয়েলশ। তিন ধাপ করে এগিয়ে দুই দেশের বর্তমান পজিশন যথাক্রমে ১৪ ও ১৮। আর শীর্ষ ত্রিশে সবচেয়ে বেশি অবনমন হয়েছে তিউনিশিয়ার। সাত ধাপ নেমে গিয়ে ২১ নম্বরে আছে এবারের বিশ্বকাপে না থাকা দেশটি।
বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে পেছনে আছে স্বাগতিক রাশিয়া। চার ধাপ পিছিয়ে দেশটির বর্তমান অবস্থান ৭০ নম্বরে। আর প্রথম ম্যাচে রাশিয়ার প্রতিপক্ষ সউদী আরব আছে ৬৭ নম্বরে।
সর্বশেষ হালনাগাদকৃত র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগোলেও দুর্দশার ঘেরাটোপ থেকে বের হতে পারেনি বাংলাদেশ। ১৯৪ তম পজিশনে থাকা বাংলাদেশ এশিয়ান দলগুলোর মধ্যে আছে নিচের দিক থেকে চতুর্থ স্থানে। বাংলাদেশের নিচে আছে কেবল ব্রুনেই, শ্রীলঙ্কা ও পাকিস্তান। প্রতিবেশী ভারত আছে ৯৭ তম স্থানে, মায়ানমার আছে ১৩৮ এ, মালদ্বীপ ১৫০ এ ও নেপাল আছে ১৬১ তম পজিশনে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ