Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫, ০৪ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

চ্যাম্পিয়ন দর্শক

বিশ্বকাপ কর্নার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০১৮, ৯:৩২ পিএম | আপডেট : ৬:৪৬ পিএম, ১৮ জুন, ২০১৮

বিশ্বকাপে অংশ নেওয়া দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি দর্শক রাশিয়ায় আসছেন জার্মানি থেকেই। বৈশ্বিক পর্যটন সংস্থা ট্রাভেলপোর্টের হিসাব অনুযায়ী, নিজেদের দলকে পরপর দুইবার বিশ্বচ্যাম্পিয়ন হতে দেখার আশায় গত বছরের চেয়ে ৪৪ শতাংশ বেশি জার্মান সমর্থক আসছেন রাশিয়ায়। সংখ্যায় যা ৬২ হাজার ছাড়াবে! তালিকায় এর পরের নামটিই চীন, যারা এই বিশ্বকাপেই নেই। এরপর আছেন স্পেন ও ব্রাজিল। আর্জেন্টিনা আছে তালিকার ষষ্ঠ স্থানে, তবে তাদের দর্শক বৃদ্ধির হারটা চোখ কপালে তুলে দেয়ার মতো। গত বছর যেখানে ৬০০ জনেরও কম আর্জেন্টাইন রাশিয়া বেড়াতে এসেছিলেন, এবার সেখানে ফুটবল দেখতে প্রায় ৭ হাজার সমর্থকের সমাগম হতে যাচ্ছে রাশিয়ায়, গত বছরের তুলনায় যা ৯৩৯ শতাংশ বেশি! লিওনেল মেসির হাতে বিশ্বকাপ দেখার আশায়ই যে এত ভক্তের আগমন, তা আর আলাদা করে না বললেও চলে। তালিকার সপ্তম স্থানে থাকা ইংল্যান্ড থেকে পুতিনের দেশে আসছে প্রায় ৩৩ হাজার সমর্থক, যা কি না সংখ্যায় অস্ট্রেলিয়ান সমর্থকদের চেয়েও কম।

 

বিশ্বকাপ কর্নার :ঈদবাজারে বিশ্বকাপের হানা
রুমু, চট্টগ্রাম ব্যুরো
অপেক্ষার পালা হয়েছে শেষ। রাশিয়ায় পর্দা উঠেছে গতকাল বিশ্বকাপ ফুটবলের। বন্দরনগরী চট্টগ্রামসহ প্রত্যন্ত অঞ্চলের ক্রীড়ামোদীরা এ জমজমাট আসরকে ঘিরে উঠেছিল মেতে। উদ্বোধনী অনুষ্ঠানসহ খেলা চলাকালীন সময়ে ঈদ বাজারে ক্রেতাদের ছিলনা তেমন ভিড়। মার্কেটের অনেক দোকানে টেলিভিশনে খেলা দেখতে দেখা গেছে। বিশেষ করে ইফতারের পর সন্ধ্যা ৭টা থেকে উদ্বোধনী অনুষ্ঠানসহ রাশিয়া-সউদি আরবের মধ্যেকার ম্যাচটি শেষ না হওয়া পর্যন্ত ফুটবল প্রেমিকরা ছিল টিভি পর্দার সামনে। এভাবে প্রায় বেশ কয়েক ঘণ্টা ফুটবল আনন্দে মেতে উঠেছিল ফুটবল পাগলরা। তার মধ্যে কেউ কেউ বাসায় পরিবার-পরিজন নিয়ে টিভিতে খেলা দেখেছে। গতকাল সরকারি শেষ কর্মদিবস শেষে অনেকে তাড়াতাড়ি বাসায় ফেরেন। ইফতারের পরই বসে যান টিভি সেটের সামনে। আবার কেউ কেউ দলবেঁধে নিজ নিজ এলাকায় আনন্দ-উল্লাস করে খেলা উপভোগ করেছেন। বড় পর্দায় প্রজেক্টরের মাধ্যমে অনেকের এ জমজমাট বিশ্বকাপ খেলা দেখার সমস্ত প্রস্তুতি নিলেও গত কয়েকদিনের বৃষ্টির কারণে তা সম্ভব হয়নি। ঈদের ছুটিতে ঘনঘোর বর্ষায় ঘরে বসে বিশ্বকাপ খেলা দেখার আয়োজনও চলছে বন্দরনগরী চট্টগ্রামে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ