Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পর্তুগালে রোনালদোর ‘শেষ সুযোগ’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৮, ১২:০০ এএম

ক্যারিয়ারে কম ট্রফি জেতেননি তিনি। সময়ের সেরা দুই ফুটবলারের একজন, ক্লাব ও দেশের হয়ে জিতেছেন বহু ট্রফি। তবে ছুঁয়ে দেখা হয়নি বিশ্বকাপ ট্রফিটি, প্রত্যেক ফুটবলারের জন্য যেটি পরম আরাধ্য স্বপ্ন। রাশিয়ায় আবারও সেই সুযোগ পাচ্ছেন ক্রিশ্চিয়ানো রোনালদো, খুব সম্ভবত ক্যারিয়ারে শেষবারের মতো।
র‌্যাঙ্কিংয়ে চার নম্বরে থাকলেও পর্তুগালকে ফেভারিটদের তালিকায় রাখছেন না অনেকেই। তবে বর্তমান ইউরো চ্যাম্পিয়ন হিসেবে বিশ্বকাপে আসা পর্তুগালকে সমীহের চোখেই দেখছে প্রতিপক্ষরা। বিশেষ করে যে দলে রোনালদোর মতো একজন গোলস্কোরার থাকেন, সেই দলকে সমীহ না করে উপায় নেই কোন। সেই সমীহ পাবার সবচেয়ে বড় আয়োজনটি যাকে ঘিরে সেই রোনালদোও পাবেন নিজের ক্যারিয়ার বায়োডাটায় বিশ্বকাপ ট্রফি যোগ করার শেষ সুযোগ বোধহয় এবার রাশিয়াতেই। ৩৩ বছর বয়সী রিয়াল মাদ্রিদ তারকা এখন দারুণ ফিট, নিশ্চিন্তে আরও কয়েক বছর শীর্ষ পর্যায়ের ফুটবল খেলে যেতে পারবেন তিনি। তবে ২০২২ সালে কাতার বিশ্বকাপে তার খেলার সম্ভাবনা অতি আশাবাদী চিন্তা। রাশিয়া বিশ্বকাপকে তাই রোনালদোর বিশ্বকাপ জয়ের শেষ সুযোগ বলাই যায়।
বিশ্বকাপে এখনো নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি রোনালদো। এখনো পর্যন্ত তিনটি বিশ্বকাপে খেলে মোটে তিনটি গোল করতে পেরেছেন তিনি। ২০০৬ বিশ্বকাপে ইরানের বিপক্ষে পেনাল্টি গোল, ২০১০ বিশ্বকাপে উত্তর কোরিয়ার বিপক্ষে এক গোল ও গত বিশ্বকাপে ঘানার বিপক্ষে করেছিলেন এক গোল।
তবে এবারের বিশ্বকাপে যে রোনালদো নিজের সেরা ফর্মে থাকবেন, সে বিষয়ে কোন সন্দেহ নেই রোনালদোর জাতীয় দল সতীর্থ হোয়াও মারিওর। মস্কোর কাছাকাছিই বেস ক্যাম্প স্থাপন করা পর্তুগাল দলের এই সদস্য বলেছেন, ‘অবশ্যই ক্রিশ্চিয়ানো বিশ্বের সেরা খেলোয়াড়, এবং এই বিশ্বকাপেরও সেরা খেলোয়াড় হবে ও। ওকে বর্ণনা করার মতো কোন ভাষা জানা নেই আমার।’
সোচিতে স্পেন-পর্তুগাল এই ম্যাচটি ইউরোপিয়ান ফুটবলে ‘আইবেরিয়ান ডার্বি’ নামেও পরিচিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পর্তুগালে


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ