Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

ঈদের নামাজের জন্য প্রস্তুত জাতীয় ঈদগাহ জামাত সাড়ে ৮টায় -সাঈদ খোকন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৮, ১২:০০ এএম

প্রায় এক লাখ মুসল্লি একসঙ্গে ঈদের নামাজ আদায় করতে জাতীয় ঈদগাহ ময়দানের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। চাঁদ দেখা সাপেক্ষে ১৬ জুন সকাল সাড়ে আটটায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। বৃহস্পতিবার দুপুরে জাতীয় ঈদগাহ পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।
ডিএসসিসি মেয়র বলেন, চাঁদ দেখা সাপেক্ষে ১৬ জুন সকাল সাড়ে আটটায় ঈদের প্রধান জামাত জাতীয় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হবে। এজন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। কম-বেশি এক লাখ মুসল্লি একসঙ্গে নামাজ আদায়ের ব্যবস্থা করা হয়েছে।
নারীদের জন্য আলাদা ব্যবস্থা থাকবে জানিয়ে তিনি বলেন, কম-বেশি পাঁচ হাজার নারী মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন।
ঈদগাহে পর্যাপ্ত অজুর ব্যবস্থা থাকবে। পানযোগ্য পানিসহ থাকবে পর্যাপ্ত টয়লেট। ঈদগাহে মুসল্লিদের জরুরি স্বাস্থ্য সেবাদানে মেডিকেল টিম প্রস্তত থাকবে। সার্বক্ষণিক নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে এবং জেনারেটর স্ট্যান্ডবাই থাকবে।
ঈদগাহে সার্বিক নিরাপত্তায় তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা থাকবে। এজন্য র‌্যাব-পুলিশসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থাকে ইতোমধ্যে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। অগ্নিকান্ডের মতো কোনো ঘটনা ঘটলে পরিস্থিতি মোকাবেলায় ফায়ার সার্ভিস সর্বোচ্চ সতর্কাবস্থায় থাকবে।
মেয়র বলেন, যদি আবহাওয়াজনিত কারণে কোনো দুর্যোগপূর্ণ পরিস্থিতি হয় তাহলে ঈদের প্রধান জামাত জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সকাল নয়টায় অনুষ্ঠিত হবে।
ঈদ জামাত চলাকালীন সময়ে আবহাওয়াজনিত কারণে বজ্রপাত ঠেকাতে ঈদগাহে বজ প্রাাতিরোধক দন্ড স্থাপন করা হয়েছে বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ