Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঈদের আবহাওয়া, রোদ-মেঘ-বৃষ্টির খেলা, কোথাও তাপদাহ

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৮, ৮:৩৫ পিএম

পবিত্র ঈদুল ফিতরের দিনটিতে আবহাওয়া কেমন থাকবে এ নিয়ে সর্বস্তরের উৎসুক মানুষের মাঝে আলোচনা আর জল্পনা চলছেই। আগামীকাল শনিবার আষাঢ়স্য দ্বিতীয় দিন অর্থাৎ ঋতুর হিসাবে বর্ষার গোড়াতে আবহাওয়া থাকতে পারে দেশের এলাকাভেদে বিভিন্ন রকম। কোথাও রোদ, কোথাও মেঘ, কোথাও বৃষ্টিপাত হবে হালকা থেকে মাঝারি ধরনের। কোথাও মেঘ-বৃষ্টি আর রোদের খেলা। আবার রাজশাহী ও খুলনা বিভাগসগ কোথাও কোথাও থাকবে তাপদাহের ভ্যাপসা গরম।
আজ শুক্রবার সন্ধ্যায় সর্বশেষ আবহাওয়া পূর্বাভাসে একথা জানা গেছে। এদিকে বৃষ্টিপাতের সম্ভাবনা থাকায় ঢাকা, চট্টগ্রামসহ দেশের প্রায় সর্বত্র ঈদগাঁও কিংবা মাঠে-ময়দানে ঈদুল ফিতরের নামাজের আয়োজনে ত্রিপল টানানোসহ বাড়তি প্রস্তুতি নেয়া হয়েছে।
এদিকে দেশের বিভিন্ন এলাকায় এই আষাঢ় মাসে এসেই যে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে তা এবারের বৈশাখ-জ্যৈষ্ঠ মাসকেও হার মানিয়েছে। গেল মাসে সর্বোচ্চ তাপমাত্রা ওঠে ৩৭ ডিগ্রিতে। আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাজশাহীতে ৪০ ডিগ্রি সেলসিয়াস। যা এ বছরের সর্বোচ্চ রেকর্ড। আজ ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৪ ডিগ্রি সে.। দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সিলেটে ৯৫ মিলিমিটার। আজ দেশের প্রায় অর্ধেক জায়গায় কমবেশী বৃষ্টিপাত হয়েছে।
আগামীকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা যায়, ঢাকাসহ দেশের মধ্যাঞ্চলে এক পশলা বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দিনের বেশিরভাগ সময়ই রোদেলা অথবা মেঘ থাকলেও তেমন বৃষ্টি নাও হতে পারে। এ সময় বৃহত্তর ময়মনসিংহ ও সিলেট বিভাগে মাঝারি ধরনের ভারী, ভারী থেকে অতিভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। সাগর উত্তাল থাকায় সমুদ্র বন্দরসমূহকে ৩নং স্থানীয় সতর্ক সঙ্কেত দেখানো হচ্ছে। চট্টগ্রামসহ উপকূলীয় অঞ্চল মেঘলা থেকে মেঘাচ্ছন্ন রয়েছে।
আগামীকাল শনিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়, রংপুর ও চট্টগ্রাম বিভাগের কিছু জায়গায় এবং খুলনা, বরিশাল, ঢাকা ও রাজশাহী বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।
ফরিদপুর, রাজশাহী এবং পাবনা অঞ্চলসহ খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, তা অব্যাহত থাকতে পারে। সেখানে ভ্যাপসা গরমে জনজীবনে চলছে হাঁসফাঁস অবস্থা। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৪৮ ঘন্টায় বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে। এর পরের ৫ দিনের আবহাওয়ার তেন পরিবর্তনের সম্ভাবনা নেই।
এদিকে ভারী বর্ষণের সতর্কতায় জানা গেছে, প্রবল মৌসুমী বায়ুর কারণে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে। এর প্রভাবে আগামী ২৪ ঘন্টায় ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও দমকা বা ঝড়ো হাওয়াসহ ভারী থেকে অতিভারী বর্র্ষণ হতে পারে। অতিভারী বর্ষণের কারণে সিলেট বিভাগের পাহাড়ী এলাকার কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা রয়েছে।
আবহাওয়া বিভাগ জানায়, বর্ষার মৌসুমী বায়ু বাংলাদেশে এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী থেকে প্রবল অবস্থায় রয়েছে। উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া

২৯ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ