Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫, ৮ মুহাররাম ১৪৪০ হিজরী‌
শিরোনাম

জাতীয় ঈদগাহে প্রধান ঈদ জামাতে দেশের শান্তি ও সমৃদ্ধি কামনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৮, ৯:৪১ এএম | আপডেট : ১:৩২ পিএম, ১৬ জুন, ২০১৮

জাতীয় ঈদগাহ ময়দানে দেশের প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে। নামাজ শেষে মোনাজাতে দেশের শান্তি ও সমৃদ্ধি কামনা করা হয়। এসময় ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের শহীদদের এবং পঁচাত্তরে নিহত বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করা হয়।

সাধারণ মানুষের পাশাপাশি এ জামাতে রাষ্ট্রপতি মো.আবদুল হামিদ, মন্ত্রিসভার সদস্য, বিচারপতি, কূটনীতিক, সরকারি উচ্চপদস্থ কর্মকর্তাসহ দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা অংশ নিয়েছেন। নামাজ শেষে মুসল্লিরা একে অপরের সঙ্গে কোলাকুলি করেন।

পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে শুক্রবার সন্ধ্যায়। আজ শনিবার (১৬ জুন) পালিত হচ্ছে মুসলমানদের বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর।

প্রধান ঈদ জামাতের ইমামতি করছেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান।জাতীয় ঈদগাহ ময়দানের শামিয়ানার ভেতরে ৮৫ হাজার পুরুষ ও পাঁচ হাজার নারী নামাজ আদায়ের ব্যবস্থা রেখেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। আর ঈদগাহের নিরাপত্তায় রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর বাড়তি নজরদারি। মুসল্লিদের মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশির পর আর্চওয়ের ভেতর দিয়ে জাতীয় ঈদগাহে প্রবেশ করানো হয়।

জাতীয় ঈদগাহ ছাড়াও বায়তুল মোকাররম মসজিদসহ বিভিন্ন মসজিদের ঈদ জামাতকে ঘিরে পোশাকধারী পুলিশের পাশাপাশি বিপুল সংখ্যক সাদা পোশাকের পুলিশ সদস্য মোতায়েন রয়েছে।

ঢাকা মহানগর পুলিশ জানিয়েছে, জাতীয় ঈদগাহের পুরোএলাকা সিসি ক্যামেরার নজরদারির আওতায় রয়েছে। ঈদগাহের নিরাপত্তায় সোয়াত,বোম্ব ডিসপোজাল ইউনিট ও ডগ স্কোয়াডও রয়েছে।

জাতীয় ঈদগাহে ঈদের জামাতে অংশ নিতে এসেছেন শহরের বিভিন্ন প্রান্তের মানুষ। লাইন ধরে নিরাপত্তা তল্লাশি শেষে ঈদগাহে প্রবেশ করেছেন শত শত নারী-পুরুষ।

ঈদের জামাতে শরিক হয়েছে ছোট্ট শিশুটিপবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে ৫টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে প্রথম জামাত সকাল ৭ টায় অনুষ্ঠিত হয়েছে। এ জামাতের ইমামতি করছেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মুফতি মুহিবুল্লাহিল বাকি নদভী। দ্বিতীয় জামাত সকাল ৮টা অনুষ্ঠিত হয়। এ জামাতের ইমামতি করেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মহিউদ্দিন কাসেমী। তৃতীয় জামাত সকাল ৯ টায়, এ জামাতের ইমামতি করবেন ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস মুফতি মাওলানা ওয়ালিয়ুর রহমান খান। চতুর্থ জামাত সকাল ১০টায়, চতুর্থ জামাতে ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক মাওলানা জুবাইর আহাম্মদ আল আযহারী। পঞ্চম ও সর্বশেষ জামাত সকাল ১০টা ৪৫ মিনিটে, এ জামাতে ইমামতি করবেন তেজগাঁও রেলওয়ে জামে মসজিদের খতিব ড. মাওলানা মুশতাক আহমাদ।



 

Show all comments
  • ওবাইদুল ১৬ জুন, ২০১৮, ১১:১৭ এএম says : 0
    সকল ঈদগাহের নিরাপত্তায় নিয়োজিতদের ধন্যবাদ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ