Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

৬৫৯টি মার্কিন পণ্যের ওপর শুল্ক আরোপ করল চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৮, ৩:৪৯ পিএম

মার্কিন বাণিজ্য যুদ্ধের অংশ হিসেবে চীন আমেরিকার ৬৫৯টি পণ্যের ওপর শতকরা ২৫ ভাগ শুল্ক বসিয়েছে। এসব পণ্য দিয়ে দু দেশের মধ্যে প্রায় পাঁচ হাজার কোটি ডলারের বাণিজ্য হয়। চীনের কয়েকশ রকমের পণ্যের ওপর মার্কিন সরকার নতুন করে শুল্ক আরোপ করার পর চীন এই পাল্টা ব্যবস্থা নিলো।
চীনের বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, সয়াবিনের মতো তিন হাজার চারশ কোটি ডলার মূল্যের কৃষিপণ্য আমদানির ওপর শতকরা ২৫ ভাগ শুল্ক আরোপ করা হয়েছে এবং আগামী ৬ জুলাই থেকে তা কার্যকর হবে। আমেরিকা থেকে চীন যেসব পণ্য আমদানি করে তার মধ্যে আর্থিক মূল্যে সয়াবিন হচ্ছে প্রধান। এছাড়া, আমেরিকা থেকে চীন যে এক হাজার ছয়শ কোটি ডলারের অপরিশোধিত তেল, প্রাকৃতিক গ্যাস, কয়লা ও কিছু পরিশোধিত তেল আমদানি করে সেসব পণ্যের ওপর শতকরা ২৫ ভাগ শুল্ক কবে থেকে বাস্তবায়ন করা হবে তার তারিখ পরে ঘোষণা করা হবে।
এর আগে, গত এপ্রিল মাসে চীন ১০৬টি মার্কিন পণ্যের ওপর শতকরা ২৫ ভাগ হারে শুল্ক বসিয়েছে। সে তালিকায় আমেরিকা থেকে বিমান কেনার ওপরও শুল্ক আরোপ করার কথা বলা হয়েছিল তবে নতুন তালিকায় তার নাম উল্লেখ করা হয় নি।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীন থেকে আমদানি করা পাঁচ হাজার কোটি ডলারের পণ্যর ওপর শতকরা ২৫ ভাগ শুল্ক বসিয়েছেন। চীনের এক হাজার তিনশ রকমের পণ্যের ওপর বাড়তি শুল্ক বসানোর জন্য চলতি বছরের প্রথম দিকে আমেরিকা একটি তালিকা প্রকাশ করেছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ