Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মার্কিন-আফগান হামলায় পাকিস্তানি তালেবানের প্রধান নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৮, ৪:০৮ পিএম

আফগানিস্তানে মার্কিন-আফগান যৌথ হামলায় পাকিস্তানি তালেবান নেতা মোল্লা ফজলুল্লাহ নিহত হয়েছেন। আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এ দাবি করেছেন।
যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরে পাকিস্তানের বিরুদ্ধে তালেবান জঙ্গিদের আশ্রয়-প্রশ্রয় দেওয়ার অভিযোগ করে আসছে। এ নিয়ে দুই দেশের মধ্যে সম্পর্কে বেশ টানাপোড়েনও চলছে।
আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ রাদমানিসের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, বৃহস্পতিবার সকাল নয়টায় কুনার প্রদেশের মারাভিরা জেলায় যৌথ বিমান হামলা চালানো হয়। এতে মোল্লা ফজলুল্লাহ মারা গেছেন বলে নিশ্চিত হওয়া গেছে।
যুক্তরাষ্ট্রের সামরিক কর্মকর্তারা বলেন, গতকাল বৃহস্পতিবার পাকিস্তান সীমান্তবর্তী কুনার প্রদেশে তালেবানের এক জ্যেষ্ঠ নেতাকে লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়। ওই নেতা মোল্লা ফজলুল্লাহ বলেই তাঁদের ধারণা।
চলতি মাসের শুরুতে আফগান তালেবানদের সঙ্গে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করে দেশটির সরকার। মোল্লা ফজলুল্লাহর মৃত্যুতে ওই যুদ্ধবিরতিতে ঝুঁকিতে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে।
ফজলুল্লাহ পাকিস্তানে ‘মোস্ট ওয়ান্টেড’ জঙ্গি। ২০১৪ সালে পাকিস্তানে সামরিক বাহিনী পরিচালিত স্কুলে হামলার পরিকল্পনাকারী ছিলেন। ওই হামলায় ১৩২ শিশু নিহত হয়। এর আগে ২০১২ সালে মালালা ইউসুফজাইয়ের ওপর হামলার মূল হোতা ছিলেন। পরে মালালা শান্তিতে নোবেল পুরস্কার পান। মোল্লা ফজলুল্লাহ ২০১৩ সালে পাকিস্তান তালেবানের প্রধান হন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ