Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিতর্কিত দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের নৌ মহড়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৮, ৪:১৩ পিএম

বিতর্কিত দক্ষিণ চীন সাগরের বিস্তীর্ণ এলাকায় নৌ মহড়া চালিয়েছে বেইজিং। এ মহড়ায় বিভিন্ন উচ্চতায় উড়ে আসা শত্রুর কাল্পনিক ড্রোনকে চীনা যুদ্ধজাহাজ থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ধ্বংস করা হয়েছে।
চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম শুক্রবার এ খবর জানিয়েছে। এতে বলা হয়েছে, শত্রুর সম্ভাব্য বিমান ও ড্রোন হামলা কার্যকরভাবে প্রতিহত করার লক্ষ্যে দক্ষিণ চীন সাগরে এ মহড়া চালিয়েছে বেইজিং।
দক্ষিণ চীন সাগরের ৯০ ভাগ এলাকার ওপর মালিকানা দাবি করে চীন। দেশটি এই পানিসীমার ওপর নিজের সার্বভৌমত্ব প্রমাণ করার লক্ষ্যে নিয়মিত ওই এলাকায় নৌ মহড়া চালাচ্ছে।
কিন্তু চীনের এ মালিকানার বিষয়টি প্রত্যাখ্যান করে ওই সাগরের ওপর মালিকানা দাবি করছে মালয়েশিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম, তাইওয়ান ও ব্রনেই। মার্কিন সরকার এ বিতর্কে চীন বিরোধী দেশগুলোর পক্ষ নিয়েছে। দক্ষিণ চীন সাগর জাহাজ চলাচলের জন্য উন্মুক্ত রাখার লক্ষ্যে ওই এলাকায় যুদ্ধজাহাজ মোতায়েন করেছে ওয়াশিংটন।
সূত্র : পার্সটুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ