Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী

আজই কী মুস্তাফিজের আইপিএল অভিষেক?

প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ নিয়ে বাংলাদেশি ক্রিকেট ভক্তদের আগ্রহটা একটু বেশিই। আইপিএলের নিয়মিত মুখ সাকিব আল হাসান ছাড়াও এবার খেলছেন কাটার মাস্টার মুস্তাফিজুর রহমানও। টুর্নামেন্টের দ্বিতীয় দিনে নিজেদের প্রথম ম্যাচে জিতেছে কোলকাতা নাইট রাইডার্স দিল্লিকি উড়িয়ে। তবে একাদশে ছিলেন না সাকিব আল হাসান, যা হতাশাই বাড়িয়েছিল বাংলাদেশি সমর্থকদের জন্য। এবার মুস্তাফিজের পালা। আজ আইপিএল মিশন শুরু করবে মুস্তাফিজের দল সানরাইজার্স হায়দরাবাদ। শক্তিশালী রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর মাঠে আতিথেয়তা নেবে সানরাউজার্স। দুই দলের জন্যই এটি প্রথম ম্যাচ। এই ম্যাচ দিয়েই আইপিএল অভিষেকের প্রতীক্ষায় রয়েছেন বাংলাদেশের পেস বিস্ময় মুস্তাফিজুর রহমান।
আইপিএলের ফ্র্যাঞ্চাইজি দল সানরাইজার্স হায়দারাবাদ মুস্তাফিজকে কিনে নেয় ১ কোটি ৪০ লাখ রুপিতে। তার ভিত্তিমূল্য ছিল ৫০ লাখ রুপি। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর এবারই প্রথম তিনি একা দেশের বাইরে খেলতে গেছেন। গেল টি২০ বিশ্বকাপের সাকিবের ফর্মের চেয়ে মুস্তাফিজ ছিলেন তুঙ্গে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২২ রানে পাঁচ উইকেট, বিশ্বকাপে ছিল সেরা বোলিং ফিগার। আর দুর্দান্ত কাটার ও সুইংয়ের জন্য এমনিতেই বিখ্যাত মুস্তাফিজ। ফলে সবার প্রত্যাশা, প্রথম ম্যাচ থেকেই একাদশে থাকবেন মুস্তাফিজ।
গতকালই দলের সঙ্গে বেঙ্গালুরু উড়ে গেছেন মুস্তাফিজ। এই যাত্রার সময়টিকে ক্যামেরায় ধারণ করে রেখেছেন ভারতের জনপ্রিয় রেডিও চ্যানেল রেডএফএম ইন্ডিয়া’র কবির। সেখানে বেশ আনন্দ করতেই দেখা গেছে মুস্তাফিজকে। মুস্তাফিজ যদিও বাংলা ছাড়া আর কোনো ভাষা জানেন না, তারপরও তাকে বেশ স্বচ্ছন্দই মনে হয়েছে দলের সঙ্গে। নিউজিল্যান্ডের বোলার ট্রেন্ট বোল্টের সঙ্গে ভালো সখ্যই গড়ে উঠেছে তার। নিজের টুইটার অ্যাকাউন্টে বোল্টের সঙ্গে একটি ছবি পোস্ট করে মুস্তাফিজ, ক্যাপশনে লিখেছেন, ‘ট্রেন্ট বোল্টের সঙ্গে। খুবই চমৎকার একজন মানুষ তিনি।’ গতকাল সানরাইজার্স হায়দারাবাদ তাদের টুইটার অ্যাকাউন্টে সেই ভিডিওটি পোস্ট করে। যেখানে মুস্তাফিজকে বেশ হাস্যোজ্জ্বল দেখা যায়। এক পর্যায়ে দেখা যায়, তিনি বোল্টকে বাংলা ভাষা শেখানোর চেষ্টা করছেন। বোল্টকে তিনি বলেন, ‘কেমন আছ?’ তবে বোল্ট তার কথা বুঝতে না পারলে অন্য একজন বলে দেন বাংলায় কেমন আছ’র ইংরেজি হচ্ছে ‘হাউ আর ইউ?’
আজ একাদশে থাকলে শুরুর ম্যাচেই অগ্নিপরীক্ষা দেয়া লাগতে পারে মুস্তাফিজকে। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক হিসাবে থাকছেন গেল টি২০ বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার পাওয়া বিরাট কোহলি। থাকছেন ক্যারিবীয় ব্যাটিং দানব ক্রিস গেইল। এছাড়া রয়েছেন দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স ও অস্ট্রেলিয়ার শেন ওয়াটসন। যারা ব্যাট হাতে সাক্ষাত যমদূত হয়ে যান মাঝে মধ্যে। আবার বল হাতে বেঙ্গালুরুর হয়ে মুস্তাফিজদের সামনে ঝড় তুলতে প্রস্তুত অস্ট্রেলিয়ার মিশেল স্টার্ক, নিউজিল্যান্ডের অ্যাডাম মিলনে, দক্ষিণ আফ্রিকার ডেভিড উইজে।
তবে ভারতীয় ও বিদেশী খেলোয়াড় মিলে মুস্তাফিজের সানরাইজার্স দলটিও বেশ ব্যালেন্সড। অভিষেক আসরে দলটি চমক দেখাতেও পারে। অধিনায়ক হিসাবে মুস্তাফিজ পাচ্ছেন অস্ট্রেলিয়ার মারকুটে ওপেনার ডেভিড ওয়ার্নারকে। আছেন শিখর ধাওয়ান। ইনজুরির কারণে দুই সপ্তাহের জন্য অবশ্য ছিটকে গেছেন ছক্কার রাজা খ্যাত যুবরাজ সিং। বল হাতে সঙ্গী হিসাবে মুস্তাফিজ পাবেন ভারতের আশিষ নেহরা, ভুবনেশ্বর কুমার ও নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্টকে। এছাড়া উল্লেখযোগ্য খেলোয়াড় হিসাবে মুস্তাফিজের দলে রয়েছেন ইংল্যান্ডের ক্যাপ্টেন এউইন মরগ্যান, নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। সবচেয়ে মজার ব্যাপার যাকে ভারতের মুস্তাফিজুর বলা হয়, সেই বারিন্দর ¯্রানও রয়েছেন এই দলে। সব প্রস্তুতিই শেষ। এবার লড়াই হবে ময়দানে। কেমন হবে মুস্তাফিজের আইপিএলের অভিষেক, তা জানার জন্যই অধীর অপেক্ষা ভক্ত-সমর্থক-অনুরাগীদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আজই কী মুস্তাফিজের আইপিএল অভিষেক?
আরও পড়ুন