Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ০১ অগ্রহায়ণ ১৪২৫, ০৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

ইতিহাসে মেক্সিকোর মার্কেজ

জার্মানি-মেক্সিকো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৮, ১২:৪৫ এএম

সেই ২০০২ সালের বিশ্বকাপে থাকা একমাত্র ফুটবলার যিনি এই বিশ্বকাপেও আছেন। মেক্সিকোর রাফায়েল মার্কেজ ইতিহাসে মাত্র তৃতীয় ফুটবলার হিসেবে খেলে ফেললেন পঞ্চম বিশ্বকাপ। এরমধ্যে চারবার অধিনায়কের আর্মব্যান্ড পরে অনন্য রেকর্ড গড়েছেন তিনি।

রোববার মস্কোতে জার্মানির বিপক্ষে বদলি খেলোয়াড় হিসেবে ৭৩ মিনিটের সময় মাঠে নামেন ৩৯ বছর বয়সী মার্কেজ। তখন তার হাতে পরিয়ে দেওয়া অধিনায়কের আর্মব্যান্ডও।

এর আগে পাঁচ বিশ্বকাপ খেলার রেকর্ড ছিল মার্কেজের স্বদেশী অ্যান্টোনিও কারবাহাল ও জার্মান কিংবদন্তি লোথার ম্যাথিউসের। ইতালির ইতিহাসের অন্যতম সেরা গোলরক্ষক জিয়ানলুইজি বুফনও ছিলেন পাঁচ বিশ্বকাপের স্কোয়াডে। কিন্তু ১৯৯৮ সালে তখনকার তরুণ বুফনের মাঠে নামা হয়নি। তবে কেউই চার বিশ্বকাপে অধিনায়কের আর্মব্যান্ড পরেননি।

রাফায়েল মার্কেজ ইতিহাসে নাম লেখানোর দিনটা অন্যরকমভাবে মনে রাখার সুযোগ পাচ্ছেন। এই ম্যাচেই যে তার দল বর্তমান চ্যাম্পিয়ন জার্মানিকে ১-০ গোলে হারিয়ে বিশ্বকাপ শুরু করেছে। নিজের মাইলফলকের সঙ্গে দলের অমন জয়ের অংশ হতে পারা নিঃসন্দেহে বিপুল আনন্দের।

এই রেকর্ডের সামনে দাঁড়িয়ে কদিন আগে এই ডিফেন্ডার বলেছিলেন, 'আমার স্বপ্ন মেক্সিকোকে নিয়ে ইতিহাসের অংশ হওয়া। দারুণ কিছু করতে চাই। দলকে নিয়ে অন্তত কোয়ার্টার ফাইনালে যেতে চাই।' 

কোয়ার্টার ফাইনালে যাবেন কিনা সময় বলে দেবে। তবে মেক্সিকো দ্বিতীয় রাউন্ডে যে ভালোভাবেই জায়গা করে নেবে প্রথম ম্যাচেই রেখেছে তার প্রমাণ। 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ