Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

জাপানে ভূমিকম্পে নিহত ৩

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৮, ১১:১৪ এএম | আপডেট : ১২:৩৫ পিএম, ১৮ জুন, ২০১৮

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো পূর্ব এশিয়ার দেশ জাপান। দেশটির পশ্চিমাঞ্চলীয় শহর ওসাকায় আঘাত হানা ওই ভূমিকম্পে তিনজনের প্রাণহানির খবর পাওয়া এছে। আহত হয়েছে কয়েক ডজন। এছাড়া ধ্বংস হয়েছে ও আগুনে পুড়েছে অনেক স্থাপনা।

স্থানীয় সময় সোমবার (১৮ জুন) সকাল ৮টা নাগাদ ভূমিকম্পটি আঘাত হানে। ৫.৯ মাত্রার ওই ভূমিকম্পে কর্মস্থলমুখী মানুষের মধ্যে অতঙ্ক ছড়িয়ে পড়ে।

জাপানের সংবাদমাধ্যম এনএইচকে জানিয়েছে, ভূমিকম্পের আঘাতে দেয়াল চাপায় নিহত তিনজনের একজন ৯ বছরের শিশু, অপরজন ৮০ বছরের বৃদ্ধ।

বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন প্রায় পৌনে দুইলাখ মানুষ। বিদ্যুৎ বিভ্রাটের পাশাপাশি গ্যাস লাইন বিস্ফোরণে আগুন ধরে যাওয়ার খবরও পাওয়া গেছে। ধ্বংস হয়েছে পানি সংযোগ লাইন।

ভূমিকম্পের পর সাময়িক রেল সার্ভিস বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। সতর্কতা হিসেবে ওসাকা বিমানবন্দরে ফ্লাইট পরিচালনা বিলম্ব করা হয়েছে।

যদিও এখন পর্যন্ত বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তবুও সর্বোচ্চ গুরুত্ব দিয়ে যথাযথ পদক্ষেপ নিতে দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন।



 

Show all comments
  • তানিয়া ১৮ জুন, ২০১৮, ১২:২৬ পিএম says : 0
    আল্লাহ তুমি রহম করো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমিকম্প


আরও
আরও পড়ুন