Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

রাজপথে তীব্রতর হচ্ছে এমপিওভুক্তির আন্দোলন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৮, ১:৫৪ পিএম

এমপিভুক্তির দাবিতে শিক্ষকদের আন্দোলন তীব্র থেকে তীব্রতর হয়ে উঠেছে। দাবি আদায়ে আজ (সোমবার) থেকে লাগাতর অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন সংগঠনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার। জাতীয় প্রেস ক্লাবের মূল সড়কের বিপরীত পাশে তাদের এ কর্মসূচি পালিত হচ্ছে।

নন এমপিও শিক্ষক-কর্মচারী সংগঠনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার জাগো নিউজকে বলেন, আমরা ১৮ থেকে ২০ বছর ধরে বিনা বেতনে শিক্ষাকতা করছি। আমাদের বেতন-ভাতা নিশ্চিত করতে শিক্ষা মন্ত্রণালয় থেকে বারবার ঘোষণা দিলেও তা বাস্তবায়ন করা হয়নি। সম্প্রতি প্রধানমন্ত্রী আমাদের মুখের দিকে তাকিয়ে এমপিওভুক্তির ঘোষণা দিলেও তা বাস্তবায়ন করা হচ্ছে না।

তিনি বলেন, আমরা ভেবেছিলাম ঈদের আগেই সরকারের পক্ষ থেকে জোরালো কোনো আশ্বাস নিয়ে শিক্ষক-কর্মচারীরা বাড়ি ফিরে যাবে। কিন্ত সেটি না হওয়ায় আমাদের এ আন্দোলন তীব্রতর করে তোলা হবে। রমজান ও ঈদের জন্য আমাদের আন্দোলন কর্মসূচি অর্ধদিবস পালিত হলেও সোমবার সকাল থেকে লাগাতর অবস্থান কর্মসূচি পালিত হবে। বিভিন্ন জেলা থেকে শিক্ষক-কর্মচারীরা ঢাকামূখী হচ্ছেন। সবার উপস্থিতিতে এ আন্দোলন জোরালো করে তোলা হবে। এ সময় তিনি দাবি আদায় ছাড়া বাড়ি ফিরে যাবেন না বলেও ঘোষণা দেন।

এদিকে, সোমবার সকাল ১০টা থেকে জাতীয় প্রেস ক্লাবের বিপরীত পাশের মূল সড়কের সামনে অবস্থান নিয়ে এমপিভুক্তির দাবিতে কর্মসূচি পালন করছেন নন-এমপিও শিক্ষক-কর্মচারীরা। বিভিন্ন জেলা থেকে আসা প্রায় সহস্রাধিক ভুক্তভোগী খোলা আকাশের নিচে এ আন্দোলনে যোগ দিয়েছেন।

তাদের অবস্থান কর্মসূচিতে ‘কেউ খাবে তো কেউ খাবে না, তা হবে না, তা হবে না’; ‘এমপিও না দিলে বাড়ি ফিরে যাবো না’; ‘একদফা দফা এক দাবি এমপিওভুক্তিকরণ চাই’ এমন নানা শ্লোগানে প্রেস ক্লাব এলাকা উত্তাল হয়ে উঠেছে। নিজেদের অধিকার আদায়ে অনেক নারী শিক্ষকও ছোট সন্তান রেখেই এ আন্দোলনে যুক্ত হয়েছেন বলে জানান তারা।

আন্দোলনকারী শিক্ষকরা আরও বলেন, ‘আমরা বেতন-ভাতার জন্য পরিবার ছেড়ে রাজপথে নেমেছি। ঈদের দিনেও পরিবারের সঙ্গে থাকতে পারিনি, একটু মিষ্টি মুখে দেয়ারও ভাগ্য হয়নি। শিক্ষাকতা করে কি আমরা অপরাধ করছি? তাই আমাদের ন্যায্য দাবি আদায়ে স্ত্রী-সন্তান ছেড়ে রাস্তায় থাকতে হচ্ছে’ এসব বলতে বলতে তারা কান্নায় ভেঙে পড়েন।

উল্লেখ্য, এমপিওভুক্তির দাবিতে গত ৯ দিন ধরে রাজধানী জাতীয় প্রেস ক্লাবের সামনে আন্দোলন করে যাচ্ছেন নন এমপিও শিক্ষক-কর্মচারীরা। রাজপথে খোলা আকাশের নিচে টানা আন্দোলন কর্মসূচি পালনের কারণে অনেকে অসুস্থ হয়ে পড়ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এমপিও


আরও
আরও পড়ুন