Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গোল উদযাপনে ভূমিকম্প!

প্রকাশের সময় : ১৯ জুন, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ৮:১৭ পিএম, ১৯ জুন, ২০১৮

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপে প্রথম ম্যাচ, প্রতিপক্ষ ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানি। মেক্সিকানরা তাই পরিষ্কারভাবেই আন্ডারডগ। কিন্তু সেই মেক্সিকোই দিল এবারের বিশ্বকাপের সবচেয়ে বড় চমক। হার্ভিং লোজানোর একমাত্র গোলে বর্তমান চ্যাম্পিয়নদের হারিয়ে দুর্দান্তভাবে শুরু হয়েছে মেক্সিকোর রাশিয়া মিশন। আর লোজানোর গোলের পর মেক্সিকানরা খুশিতে আত্মহারা হয়ে এমনভাবে উদযাপন করেছে যে, তাদের দেশে ছোটখাটো একটা কৃত্রিম ভূমিকম্পই হয়ে গেছে!
খেলার মাঠে নয়, মেক্সিকানরা ভূমিকম্প ঘটিয়েছে নিজেদের দেশেই। রাজধানীর মধ্যবর্তী অংশে বড় পর্দায় খেলা উপভোগ করেছেন বহু মেক্সিকান সমর্থক। ৩৫ মিনিটে লোজানোর গোলের পর উল্লসিত ভক্ত সমর্থকদের উদযাপনের মাত্রা এতটাই বেশি ছিল, উদযাপনের চোটে ভূমিকম্প ঘটিয়ে বসেছেন তারা!
দেশটির ভূতত্ত¡ ও পরিবেশ বিভাগ বলছে, লোজানোর গোলের সাত সেকেন্ড পরে রাজধানীতে অন্তত দুইটি উচ্চমাত্রার সংবেদনশীল ভূমিকম্প সেন্সরে ছোট মাত্রার ভূমিকম্প ধরা পড়েছে। এবং এটি প্রাকৃতিক ভূমিকম্প নয়, বরং গোলের পর উদযাপন করার সময় সমর্থকেরা যে লাফালাফি করেছেন, তাতেই এই কৃত্রিম ভূমিকম্পের সৃষ্টি বলেও জানিয়েছে তারা।
গুরুত্বপূর্ণ এই তিন পয়েন্টের পর পরের পর্বে যাওয়াকেও এখন খুবই সম্ভব বলে মনে করছেন মেক্সিকান সমর্থকেরা। গত ছয়টি বিশ্বকাপেই গ্রæপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছে ‘এল ত্রি’ নামে পরিচিত মেক্সিকান ফুটবল দলকে। এবার সেই খরা কাটিয়ে শেষ ষোলোতে খেলার স্বপ্নে বিভোর দেশটির ফুটবলপ্রেমীরা।
গ্রæপ ‘এফ’ এ নিজেদের দ্বিতীয় ম্যাচে আগামী ২৩ জুন রোস্তভ-অন-ডনে দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হবে মেক্সিকো। ওই ম্যাচে জিততে পারলে শেষ ষোলোতে খেলার পথে অনেকটাই এগিয়ে যাবে ২০২৬ সালে সম্মিলিতভাবে বিশ্বকাপে আয়োজনের দায়িত্ব পাওয়া দেশটি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ