Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

জাপানের মধুর প্রতিশোধ

| প্রকাশের সময় : ২০ জুন, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপে কোন লাতিন দলকেই এ পর্যন্ত হারাতে পারেনি জাপান। কলম্বিয়ার কাছে হারতে হয়েছে আগের তিন ম্যাচেই। ব্রাজিল বিশ্বকাপেও গ্রæপ পর্বে সূর্যোদয়ের দেশকে ৪-১ গোলের পরাজয় উপহার দেয় কলম্বিয়া। রাশিয়া বিশ্বকাপে প্রথম ম্যাচেই জাপানিদের সামনে আসে প্রতিশোধের দারুণ সুযোগ। ম্যাচ শুরু হওয়ার মাত্র তিন মিনিটের মাথায় সরাসরি লাল কার্ড দেখেন মিডফিল্ডার কার্লোস সানচেস। সেই সুযোগে দশ জনের কলম্বিয়াকে ২-১ গোল হারিয়েছে জাপান।
একাদশে তারকা খেলোয়াড় ছাড়াই ‘এইচ’ গ্রæপের প্রথম ম্যাচে মুখোমুখি হয় দুই দল। পেশির সমস্যার কারণে ২০১৪ বিশ্বকাপের গোল্ডেন বুটজয়ী হামেস রড্রিগুয়েজকে বেঞ্চে রেখে একাদশ সাজায় কলম্বিয়া। পরে অবশ্য বদলি নেমেও তেমন কিছু করতে পারেনি, উল্টো নিয়মভঙ্গের কারণে দেখেছেন হলুদ কার্ড। আর জাপান দলে ছিলেন না লেস্টার সিটি স্ট্রাইকার ওকাজাকি। তবে এর কিছুই নয়, শুরুতে একটি লাল কার্ডই ম্যাচের গতিপথ পাল্টে দেয়। দশজনে পরিণত হওয়া পেকারম্যানের দলকে আক্রমণের বাণে তটস্থ করে রেখে দারুণ জয় তুলে নেয় জাপান।
ম্যাচের তৃতীয় মিনিটে জাপানি স্ট্রাইকার ইউয়া ওসাকোর শট ফিরিয়ে দেন কলম্বিয়া গোলরক্ষক। ফিরতি বলে সিনঝি কাজাওয়ার উচু করে নেয়া শট জালের দিকেই যাচ্ছিল। কলম্বিয়ান গোলকিপার অস্পিনা তখন বলের পিছনে। নিশ্চিত গোল জেনে হাত দিয়ে বল ঠেকিয়ে দেন কার্লোস সানচেস। সঙ্গে সঙ্গে রেফারি পেনাল্টির বাঁশি তো বাজানই, কার্লোসকেও দেখান সরাসরি লাল কার্ড। চলতি আসরে এটি প্রথম লাল কার্ডে ঘটনা। পেনাল্টি থেকে দলকে এগিয়ে নিতে ভুল করেননি কাজাওয়া। এরপরও আধিপত্য ধরে রাখে জাপান। ৩৯তম মিনিটে বিপজ্জনক জায়গায় ফ্রি-কিক পায় কলম্বিয়া। তা থেকে মানব দেয়ালের নীচ দিয়ে বুদ্ধিদীপ্ত গড়ানো শটে গোলরক্ষকে পরাস্থ করেন মিডফিল্ডার হুয়ান ফার্নান্ডো কুইনতেরো।
দ্বিতীয়ার্ধে আরো গোছালো ফুটবল খেলতে থাকে জাপান। এর ফলও পায় ৭৩তম মিনিটে। কর্নার থেকে ভেসে আসা বলে দারুণ হেড করে জয়সূচক গোল আদায় করে নেন ওসাকা। কলম্বিয়াও যে বিচ্ছিন্ন কিছু আক্রমণ করেনি তা নয়, কিন্তু তাদের কোন আক্রমণই সফল হয়নি। প্রথমবারের মত বিশ্বকাপে অংশ নেয়া রাদামেল ফ্যালকাও ছিলেন ব্যর্থ। কার্লোস বাক্কাকেও তুলে নেয়া হয় ৭০তম মিনিটে।
গ্রæপের অপর দুই দল পোল্যান্ড ও সেনেগাল।
জাপান ২ : ১ কলম্বিয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

৬ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ