Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

অনেক বদলে ভাগ্য বদলের খোঁজ

ক্রোয়েশিয়া ম্যাচে ডি মারিয়ার বদলি পাভন

| প্রকাশের সময় : ২০ জুন, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : আইসল্যান্ডের বিপক্ষে ১-১ গোলে ড্র করে বিশ্বকাপ অভিযান শুরু করেছে আর্জেন্টিনা। সেই ম্যাচে পেনাল্টি মিস করেন মেসি। তারপর সংবাদমাধ্যম থেকে সামাজিক যোগাযোগমাধ্যম- সব জায়গাতেই আর্জেন্টাইন তারকার সমালোচনা চলছে। এই হারে সকলের মত ব্যথিত ফুটবল জাদুকরও। তাইতো ম্যাচ শেষে নিজেও দায়ভার কাঁধে নিয়ে চেয়েছেন ক্ষমা। আগামীকাল বাংলাদেশ সময় রাত ১২টায় ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে জর্জি সাম্পাওলির দল। এখনো পর্যন্ত যে ১২ টি ম্যাচে আর্জেন্টিনার কোচের দায়িত্ব সামলেছেন সাম্পাওলি, কোনটিতেই আগের ম্যাচের একাদশ সম্পূর্ণ অপরিবর্তিত রেখে মাঠে নামেননি তিনি। ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচেও সম্ভবত সেই ধারা বজায় রাখতে চলেছেন তিনি।
দায়িত্বটা যতটুকু মেসির, ঠিক ততটাই দলের অন্য খেলোয়াড়েরও। মেসির চেষ্টা মেসি করেছেন বলে অনেক ফুটবল বোদ্ধাই পাশে থেকেছেন বার্সা তারকার। তারপরও রাশিয়ায় অমন বাজে শুরুর কারণ খুঁজে পেতে চেষ্টা চালিয়ে যাচ্ছে ফেডারেশন ও কোচ কর্মকর্তারা। আইসল্যান্ডের সাথে ম্যাচে মন ভরাতে পারেনি পুরো আর্জেন্টিনা দলের খেলাই। নিষ্প্রভ ছিলেন দলের বেশিরভাগ তারকা ফুটবলার। তবে তার মধ্যেও আলাদা করে তিনজনের খেলা বেশি হতাশাজনক ছিল- মার্কোস রোহো, লুকাস বিলিয়া ও অ্যাঙ্গেল ডি মারিয়া। সবশেষ খবর অনুযায়ী, ক্রোয়েশিয়ার বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ ম্যাচের আগে দলের ট্যাকটিকস নতুন করে সাজানোর কথা ভাবছেন কোচ হোর্হে সাম্পাওলি। আর নতুন সেই ট্যাকটিকসে সম্ভবত জায়গা হচ্ছে না এই তিনজনের।
আইসল্যান্ডের সঙ্গে ড্রয়ের পর দলের প্রথম অনুশীলন সেশনে নতুন ফর্মেশন নিয়ে পরীক্ষা নিরীক্ষা করেছেন সাম্পাওলি। আইসল্যান্ডের বিপক্ষে চার ডিফেন্ডার নিয়ে খেললেও ক্রোয়েশিয়ার বিপক্ষে তিন সেন্ট্রাল ডিফেন্ডার খেলানোর কথা ভাবছেন তিনি। আর সেই তিন ডিফেন্ডারের মধ্যে নেই মার্কোস রোহো। তার বদলে একাদশে আসতে পারেন গ্যাব্রিয়েল মার্কাদো। আর বাকি দুইজন হলেন আইসল্যান্ডের বিপক্ষেও খেলা নিকোলাস ওটামেন্ডি ও নিকোলাস ট্যাগলিয়াফিকো।
অনুশীলনে নজর কেড়েছে মিডফিল্ডার লুকাস বিলিয়া ও অ্যাঙ্গেল ডি মারিয়ার বাদ পড়াও। বিলিয়ার বদলে সাম্পাওলি অনুশীলনে রেখেছিলেন মার্কোস আকুনাকে, যাকে লেফট উইংয়ে খেলানোর পরিকল্পনা আছে কোচের। আর আইসল্যান্ড ম্যাচে যাকে জায়গা ছেড়ে দিয়ে মাঠ থেকে উঠে গিয়েছিলেন, খুব সম্ভবত সেই ক্রিশ্চিয়ান পাভনের কাছেই একাদশে জায়গা হারাতে হচ্ছে আইসল্যান্ডের বিপক্ষে হতাশ করা ডি মারিয়াকে। আইসল্যান্ডের বিপক্ষে মাত্র ২০ মিনিট খেলেই নাকি সাম্পাওলির মন জয় করে নিয়েছেন বোকা জুনিয়র্সের এই ফুটবলার।
এছাড়া হাভিয়ের মাচেরানো থাকছেন ডিফেন্সিভ মিডফিল্ডারের ভূমিকাতেই। আর আগের ম্যাচে রাইট ব্যাক হিসেবে খেলা এডুয়ার্ডো স্যালভিওকে খেলানো হতে পারে উইং ব্যাক হিসেবে। সংবাদ সম্মেলনে ট্যাকটিকাল পরিবর্তনের কথা স্বীকার করেছেন মার্কাদোও, ‘হ্যাঁ আমরা নতুন কিছু ফর্মেশনে অনুশীলন করেছি। মিডফিল্ড ও উইং মিলিয়ে পাঁচজন থাকতে পারে। প্রত্যেক ম্যাচের চাহিদাই আলাদা আলাদা। কোন ফর্মেশনে খেলব তা ঠিক করার জন্য বেশি সময় নেই আমাদের হাতে।’ ২২ বছর বয়সী পাভন বলেছেন, ‘আমার মনে হয় কোচ প্রত্যেক পজিশনের উপরেই নজর রাখছেন। শেষ পর্যন্ত তিনি কী সিদ্ধান্ত নেন, তা ম্যাচের দিনই বোঝা যাবে। আমি আত্মবিশ্বাসী আছি, সৌভাগ্যবশত আমার সময়টাও ভালো যাচ্ছে। একাদশে থাকব কি না সে ব্যাপারে এখনো নিশ্চিত নই আমি।’
গ্রæপে শক্তিশালী প্রতিপক্ষ থাকায় সামনে যে আরো কঠিন পথ পাড়ি দিতে হবে আর্জেন্টিনাকে সেটি সকলেরই জানা। বিপর্যয় কাটিয়ে এখান থেকে ঘুরে দাঁড়াতে মাঠে ও মাঠের বাইরে মেসির প্রয়োজন সতীর্থদের অকুণ্ঠ সমর্থণ। এই বাজে সময়ে জীবনসঙ্গীনী আন্তোনেল্লা রোকুজ্জোর কাছ থেকে পেয়েছেন প্রেরণা। এবার মেসির দায়িত্ব পেনাল্টি মিসের ব্যর্থতা ভুলে ঘুরে দাঁড়ানো।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ