Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুই কর্ণধার আসছেন ১ জুলাই

জাতিসংঘ-বিশ্বব্যাংক

| প্রকাশের সময় : ২০ জুন, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এবং বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম জং কিম মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরনার্থীদের দুর্দশার চিত্র দেখতে আগামী পহেলা জুলাই ৩ দিনের সফরে ঢাকায় আসছেন। তারা একসঙ্গে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। এছাড়া ঢাকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও অর্থমন্ত্রীর সঙ্গে তাদের বৈঠক করার কথা রয়েছে।
পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, অ্যান্তোনিও গুতেরেস ২০১৭ সালের অক্টোবর নির্যাতিত রোহিঙ্গাদের বাংলাদেশে প্রবেশের শুরু থেকে রোহিঙ্গাদের প্রত্যাবাসন বিষয়ে অত্যন্ত সোচ্চার রয়েছেন। আর বিশ্বব্যাংক রোহিঙ্গা শরনার্থীদের সহায়তায় চারশ’ মিলিয়ন ডলার অনুদান দেওয়ার বিষয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা করেছে।
জাতিসংঘের মহাসচিব হিসেবে অ্যান্তোনিও গুতেরেসের এটাই হবে বাংলাদেশে প্রথম সফর। এর আগে তিনি জাতিসংঘ শরণার্থী সংস্থার প্রধান হিসেবে রোহিঙ্গাদের দেখতে বাংলাদেশ সফর করেছিলেন। আর বিশ্বব্যাংকের প্রধান জিম জং কিমের এটি বাংলাদেশে দ্বিতীয় সফর।
২০১৭ সালের আগস্টে রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা) ও মিয়ানমার সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষে অন্তত কয়েকজন নিহত হন। এরপর থেকে রাখাইনে রোহিঙ্গাদের ওপরে মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতন বেড়ে যায়। গ্রামের পর গ্রাম রোহিঙ্গাদের বাড়িঘর জ্বালিয়ে দেয়া হয়। হাজার হাজার রোহিঙ্গা নারী ধর্ষনের শিকার হন; এবং শত শত যুবককে হত্যা করা হয়। গত বছরের ২৪ আগস্টের পর জীবন বাঁচাতে প্রায় ৭ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসে শরণার্থী হিসেবে আশ্রয় নেয়। এছাড়া, আরও ৪ লাখ রোহিঙ্গা আগে থেকেই বাংলাদেশে বসবাস করে আসছে। রাখাইনে নিজ ভূমিতে ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর জাতিসংঘ ও আন্তর্জাতিক মহলের চাপ অব্যাহত থাকলেও মিয়ানমার রোহিঙ্গাদের ফেরত নিতে গরিমসি করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ