Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

মুখ্যমন্ত্রী মেহবুবার পদত্যাগের পর কাশ্মীরে রাজ্যপালের শাসন জারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুন, ২০১৮, ১১:৩২ এএম

ভারতশাসিত জম্মু ও কাশ্মীরে জারি হলো রাজ্যপালের শাসন। গতকালই রাজ্যের ক্ষমতাসীন জোটের প্রধান শরিক দল পিডিপি’র থেকে সমর্থন প্রত্যাহার করে কেন্দ্রীয় ক্ষমতাসীন দল বিজেপি। এরপর পদত্যাগ করেন রাজ্যটির মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। রাজ্যে আজ বুধবার রাজ্যপালের শাসনের অনুমোদন দেয়া হয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন, জম্মু ও কাশ্মীরে অবিলম্বে রাজ্যপালের শাসন জারির অনুমোদন দিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক সঙ্কটজনিত পরিস্থিতি নিয়ে গত রাতেও তৎপরতা চলে। রাষ্ট্রপতি ভবনে রাজ্যপাল এনএন ভোরা যখন তার রিপোর্ট পাঠান, তখন কোবিন্দ বিমানে ছিলেন। রাষ্ট্রপতি সুরিনাম সফরে গেছেন। ভারতীয় সময় ভোর তিনটার সময় সুরিনামে অবতরণের কথা ছিল রাষ্ট্রপতির। রাজ্যপালের রিপোর্টের বিস্তারিত সঙ্গে সঙ্গে সুরিনামে পাঠানো হয়।

শ্রীনগরে রাজভবনের এক মুখপাত্র জানান, সমস্ত প্রধান রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার পর রাজ্যে রাজ্যপালের শাসন জারির জন্য রাজ্যপাল তার রিপোর্ট রাষ্ট্রপতির কাছে পাঠিয়েছেন।

ওই রিপোর্ট পর্যালোচনার পর রাষ্ট্রপতি রাজ্যপালের শাসন জারির ক্ষেত্রে সম্মতি দেন।আজ ভোর ছয়টায় অনুমোদনপত্র কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয় বলে ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে প্রকাশ। এরপর রাজ্যপাল শাসন জারি সংক্রান্ত প্রক্রিয়া পূর্ণ করে তা পাঠানো হয় কাশ্মীরের রাজধানী শ্রীনগরে।

গত চার দশকে এই নিয়ে আটবার এবং গত ১০ বছরে চতুর্থবার জম্মু ও কাশ্মীরে রাজ্যপালের শাসন জারি হল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ