Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে উপচে পড়া ভিড়

পদ্মায় বাড়ছে পানি

| প্রকাশের সময় : ২১ জুন, ২০১৮, ১২:০০ এএম

শিবচর (মাদারীপুর) উপজেলা সংবাদদাতা : কাঠালবাড়ি-শিমুলিয়া নৌরুট হয়ে কর্মস্থলমুখী যাত্রীদের উপচেপড়া ভীড় শুরু হয়। গতকাল বুধবার সকাল থেকেই লঞ্চ ও স্পীডবোটে যাত্রী চাপ ছিল বেশি। তবে এদিনও ফেরিতে যানবাহন সঙ্কট থাকায় দীর্ঘ সময় ঘাট এলাকায় অপেক্ষা করতে হচ্ছে ফেরিগুলোকে। এদিকে দুপুরে বৈরি আবহাওয়ার কারণে প্রায় এক ঘন্টা লঞ্চ ও স্পীডবোট চলাচল বন্ধ থাকায় ঘাট এলাকায় আটকে পড়ে যাত্রীরা দুর্ভোগ পোহান।
বিআইডবিøউটিএসহ একাধিক সূত্রে জানা যায়, বুধবার সকাল থেকেই শিমুলীয়া-কাঁঠালবাড়ি নৌরুট হয়ে কর্মস্থলমুখো যাত্রীদের চাপ শুরু হয়। বেলা বাড়ার সাথে সাথে চাপ আরও বৃদ্ধি পায়। লঞ্চ ও স্পীডবোটে যাত্রীদের চাপ থাকলেও অধিকাংশ ফেরিগুলো যানবাহন ও যাত্রী সঙ্কটে ঘাটেই নোঙ্গর করা ছিল। যাত্রী চাপ বেশি থাকায় লঞ্চে ধারনক্ষমতার চেয়ে বেশি বোঝাই হয়ে পদ্মা পাড়ি দেয়ার বিষয়টি স্বীকার করে ঘাট এলাকায় কর্তব্যরত বিআইডবিøউটিএর কর্মকর্তারা বিষয়টি সহনীয় লোড বলেন। লঞ্চে ভীড় বেশি থাকায় যাত্রী নিয়ন্ত্রনে পুলিশ, বিআইডবিøউটিএ, ফায়ার সার্ভিস, আনসার সদস্যদের তৎপরতা চালিয়ে যান। এদিকে দক্ষিণাঞ্চলের সকল জেলা থেকে ছেড়ে আসা যানবাহনের সাথে সাথে এরুটের ফেরি, লঞ্চ, স্পীডবোটেও বাড়তি ভাড়ার অভিযোগ রয়েছে। এদিকে পদ্মা নদীতে পানি বৃদ্ধি অব্যাহত থেকে কাঠালবাড়ির ১ নং ফেরি ঘাটের র‌্যাম প্লাবিত হয়। বিকেল পর্যন্ত র‌্যাম উঁচু করা হয়। নদীতে ¯্রােতের গতিবেগ বৃদ্ধি পাওয়ায় নৌযানগুলো সতর্কতার সাথে চলাচল করে। এদিকে দুপুর ১ টার দিক বৈরি আবহাওয়ার কারণে দুর্ঘটনা এড়াতে এরুটের লঞ্চ ও স্পীডবোট বন্ধ রাখে কর্তৃপক্ষ। আবহাওয়া স্বাভাবিক হলে দুপুর ২ টার দিক লঞ্চ ও স্পীডবোট চলাচল শুরু হয়।
বিআইডবিøউটিএর মাওয়া নৌ বন্দরের সহকারী পরিচালক শাহাদাত হোসেন বলেন, বৈরী আবহাওয়ার কারণে গতকাল যাত্রী চাপ কম থাকায় আজ লঞ্চে যাত্রী চাপ বেশি। যাত্রী ধারনক্ষমতা দেখে নয় সহনীয় পর্যায়ে লোড করা হচ্ছে। যাত্রীদের নিরাপত্তায় ও ওভারলোড ঠেকাতে পুলিশ, বিআইডবিøউটিএ,ফায়ার সার্ভিস, আনসার যৌথভাবে কাজ করছে। কোন অবস্থাতেই ওভারলোড ও বাড়তি ভাড়া আদায় সহ্য করা হবে না। আর আজও বৈরি আবহাওয়ার কারণে কিছু সময় লঞ্চ ও স্পীডবোট বন্ধ ছিল।
বিআইডবিøউটিসির কাঠালবাড়ি ঘাটের সহকারী ম্যানেজার মোঃ মমিন উদ্দিন বলেন, পানি বৃদ্ধি পেয়ে কাঠালবাড়ি ১নং ফেরি ঘাটের র‌্যাম প্লাবিত হলে আমরা ইটসহ বিভিন্ন সরঞ্জাম দিয়ে র‌্যাম উচু করেছি। লঞ্চে ও ফেরিতে যাত্রী চা থাকলেও এখনো ফেরি ঘাটে যানবাহন সঙ্কট রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিমুলিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ