Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বগুড়া মসলা গবেষণা কেন্দ্রের সাফল্য : রান্নায় অলঙ্কার মরিচ

| প্রকাশের সময় : ২১ জুন, ২০১৮, ১২:০০ এএম


মহসিন রাজু, বগুড়া থেকে : মসলা ফসল উৎপাদনে বিভিন্ন সাফল্যের পর এবার বিদেশ থেকে জার্মপ্লাজম (বীজ) এনে বগুড়া মসলা গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা টানা ৪ বছর গবেষণা করে ৩টি অলংকার (অর্নামেন্টাল) মরিচের জাত উদ্ভাবন করেছেন। উদ্ভাবিত এই জাতগুলোর নাম দেওয়া হয়েছে বারি অলংকার (অর্নামেন্টাল ) মরিচ-১, বারি অলংকার (অর্নামেন্টাল) মরিচ-২ ও বারি অলংকার (অর্নামেন্টাল ) মরিচ-৩। খুব তাড়াতাড়ি জাত তিনটি অনুমোদনের জন্য বীজ প্রত্যয়ন এজেন্সিতে পাঠানো হবে বলে জানান এই গবেষনা কেন্দ্রের বিজ্ঞানীরা। হলদে সাদা, বেগুণী, কালচে বেগুণী, সাদা সবুজ, গাঢ় সবুজ রংয়ের এই মরিচ বাড়ির সৌন্দর্য বর্ধন ছাড়াও মসলা হিসেবে রান্নার কাজেও ব্যবহার করা যাবে। বিজ্ঞানীরা জানান, বাংলাদেশ ছাড়াও ভারত, মালি ও হাঙ্গেরি থেকে ২০ প্রকার জার্মপ্লাজম (বীজ) সংগ্রহ করে গবেষণা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। উল্লেখিত ৩টি জাতকে প্রাথমিক ভাবে অবমুক্তির জন্য বেছে নেওয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বারি অর্নামেন্টাল মরিচ বাড়ির সৌন্দর্য বর্ধনের পাশাপাশি সালাদ ও রান্নার মসলা হিসেবেও ব্যহার করা যাবে। রবি মৌসুমে এই মরিচের ভালো ফলন পাওয়া যাবে। তবে টবে লাগালে সারা বছর চাষ করা যাবে। চারা রোপনের দুই মাসের মধ্যে ফলন পাওয়া যাবে। প্রতিটি গাছে প্রতিবার দেড় শ’ থেকে দুই শতাধিক মরিচের ফলন পাওয়া যাবে। অলংকার মরিচ দেখতে গোল, লম্বাটে, ত্রিকোণ আকৃতির হবে। মরিচের বৈশিষ্ট হবে কোনটা সামান্য ঝাল, কোনটা উচ্চ ঝাল যুক্ত, আবার কোনটা ঝালহীন। কিছু কিছু মরিচ খাবারে লাল রং ছড়াবে এবং স্বাদও হবে ভিন্ন ভিন্ন। বাড়ির বারান্দায় বা ছাদে রাখলে বর্ণিল রং ছড়াবে ও সৌন্দর্য্যও বৃদ্ধি পাবে। অর্নামেন্টাল মরিচের ৩টি জাত উদ্ভাবনের পর পরই এই জাত নানা অঞ্চলের আবহাওয়ায় চাষের উপযোগী করতে ইতোমধ্যে আঞ্চলিক মসলা গবেষণা কেন্দ্র গাজীপুর, মাগুড়া, ফরিদপুর ও লালমনিরহাট উপকেন্দ্রে গবেষণা করে সাফল্য পাওয়া গেছে। এসব কেন্দ্রের গবেষণা প্রতিবেদন অনুযায়ী জাত ৩টির স্বীকৃতির জন্য অচিরেই বীজ প্রত্যয়ন এজেন্সির কাছে আবেদন করা হচ্ছে। অনুমোদন পেলে বিএডিসি বীজ উৎপাদন শুরু করতে পারবে। আর কৃষি সম্প্রসাণ অধিদপ্তর নব উদ্ভাবিত জাত হিসেবে চাষের জন্য তা সারা দেশে কৃষকের মাঝে ছড়িয়ে দিতে পারবে। বগুড়া মসলা গবেষণা কেন্দ্রের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শফিকুল ইসলাম বারি অর্নামেন্টাল মরিচের তিনটি জাত সম্পর্কে বলেন, নতুন জাতের এই মরিচ সৌন্দর্য্য পিপাসু ও সৌখিন মানুষের মাঝে আগ্রহ বাড়াবে। বাড়ির সৌন্দর্য্য বৃদ্ধি ও ছাদ কৃষিতেও ভূমিকা রাখবে।

 



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ২১ জুন, ২০১৮, ৯:২৬ পিএম says : 0
    আমি সর্বপ্রথম ইনকিলাব পত্রিকার বগুড়ার সাংবাদিক মহসিন রাজুকে জানাই আমাদের অর্জিত লাল সবুজের সালাম। সাংবাদিক রাজু তার তথ্য বহুল প্রতিবেদনে খুবই সুন্দর ভাবে সরকারের সাফল্যকে আমাদের সামনে তুলে ধরেছেন এটা অবশ্যই প্রশংসার দাবীদার। সরকারের কৃষি বিভাগ দেশকে সমৃদ্ধশালী দেশ হিসাবে গড়ে তোলার জন্য বৈজ্ঞানিক পদ্ধতীতে দেশের ফসলের উপর চাষাবাদ, মৎস চাষাবাদ, পশুপালন ইত্যাদি ক্ষেত্রে ভাল ফলনের উপর গবেষণা করছে এবং তাদের আবিষ্কৃত পন্থায় চাষাবাদ করে দেশ আজ অনেক এগিয়ে গেছে এটাই সত্য। আমি এই পত্রিকার বিভিন্ন সংখ্যায় এসব সংবাদ পড়ে ধন্য হই আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টা দেখে। ইনকিলাব পত্রিকার সম্পাদক বাহাউদ্দিন সাহেব একজন দেশপ্রেমিক এটা তিনি বার বার তার কাজের মধ্যদিয়ে দেখিয়ে যাচ্ছেন। তিনি যে প্রকৃতই একজন বিশিষ্ট সাংবাদিক এটাও তিনি তার সম্পাদিত পত্রিকার মাধ্যমে প্রমান করে যাচ্ছেন। ....... তাই আমি ইনকিলাব পত্রিকার সম্পাদক বাহাউদ্দিন সাহেবকে তার কর্মকাণ্ড আরও সুন্দর ভাবে চালিয়ে যাবার জন্য আল্লাহ্‌র দরবারে প্রার্থনা করছি। আমীন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ