Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

দীন ইসলামের ভিত্তি

এ. কে. এম. ফজলুর রহমান মুন্শী | প্রকাশের সময় : ২১ জুন, ২০১৮, ১২:০০ এএম

দীন ইসলাম পাঁচটি স্তম্ভের ওপর প্রতিষ্ঠিত। এই ঘোষণা স্বয়ং রাসূলুল্লাহ সা. প্রদান করেছেন। যতগুলো হাদীসের কিতাব এ পর্যন্ত সংকলিত হয়েছে, তার সবগুলোতেই এই ঘোষণার বাণী স্থান লাভ করেছে।
১. দীন ইসলামের প্রথম স্তম্ভ হচ্ছে ঈমান। যা আন্তরিক বিশ্বাস, মৌলিক স্বীকৃতি এবং অপরিহার্য আমলসমূহ সম্পাদনের মাধ্যমে পূর্ণতা লাভ করে। আল্লাহ ছাড়া কোনো মা’বুদ বা উপাস্য নেই এবং হযরত মোহাম্মদ সা. আল্লাহর রাসূল এই দুটি বিশ্বাসের মাধ্যমে ঈমানের ভিত গড়ে ওঠে। আল্লাহ পাক রাব্বুল আলামীন আল কোরআনে ইরশাদ করেছেন: ‘সকল প্রশংসা জগৎসমূহের প্রতিপালক আল্লাহরই প্রাপ্য। -সূরা ফাতিহা; আয়াত ১। তিনি কোনো বিশেষ অনুগ্রহ প্রাপ্ত মানব গোষ্ঠির উপাস্য নন। তিনি সর্বগুণে বিভ‚ষিত, সকল দোষ হতে মুক্ত ও পবিত্র। সর্ব শক্তিমান নিরাকার এবং সদৃশ বিহীন সত্তা। তার আসমাউল হুসনায় তার পরিচয় পাওয়া যায়। আল কোরআনে ইরশাদ হয়েছে: ‘উত্তম নাম সমূহ আল্লাহরই, তোমরা তাকে সেসব নামেই ডাকবে। যারা তার নাম বিকৃত করে তাদেরকে বর্জন করবে। তাদের কৃত কর্মের ফল তাদেরকে দেয়া হবে। -সূরা আ’রাফ: আয়াত ১৮০। সুতরাং এই উত্তম নাম সমূহ সীমিত শক্তির আওতায় মানুষের অনুকরণীয়। তাই, আল্লাহ পাক একাধারে সকল মানুষের ইলাহ ব উপাস্য এবং আদর্শ। সর্বশেষ নবী ও রাসূল এবং সর্বশেষ আসমানী কিতাব প্রাপ্ত মোহাম্মাদুর রাসূলুল্লাহ সা. এর ওপর বিশ্বাস স্থাপন করা ও অপরিহার্য। আল কোরআনে ইরশাদ হয়েছে: ‘যারা আল্লাহ এবং তার রাসূলগণের ওপর ঈমান আনে এবং তাদের একের সাথে অপরের পার্থক্য করে না তাদেরকেই তিনি পুরস্কার দিবেন এবং আল্লাহ ক্ষমাশীল দয়াময়। -সূরা নীসা: আয়াত ১৫২।
২. দীন ইসলামের দ্বিতীয় স্তম্ভ হচ্ছে সালাত। ইবাদতমূলক আনুষ্ঠানিক কর্ম বিশেষ। যা দৈনিক পাঁচ ওয়াক্ত, জুমা, ঈদ, তাহাজ্জুদ ও নফল হিসাবে প্রতিপালিত হয়। সামাজিকভাবে সালাতের নির্দেশ আল কোরআনে প্রদান করা হয়েছে: ‘যারা অদৃশ্যে বিশ্বাস স্থাপন করে এবং সালাত কায়েম করে। -সূরা বাকারাহ: আয়াত ৩১। ৩. দীন ইসলামের তৃতীয় স্তম্ভ হচ্ছে সাওম। এটা সুস্থ সাবালক মুসলিম নর-নারীর ওপর উপবাস মূলক ইবাদত। পুরো মাহে রমজানে সাওম পালন করা বাধ্যতামূলক। আল কোরআনে ইরশাদ হয়েছে: ‘হে মুমিনগণ, তোমাদের জন্য সিয়ামের বিধান দেয়া হল, যেমন বিধান তোমাদের পূর্ববর্তীগণকে দেয়া হয়েছিল, যাতে তোমরা সাবধান হয়ে চলতে পার। -সূরা বাকারাহ: আয়াত ১৮৩। ৪. দীন ইসলামের চতুর্থ স্তম্ভ হচ্ছে যাকাত। যাকাত হলো সম্পদে দরিদ্রেদের অধিকার স্বীকৃতিমূলক অপরিহার্য এবং নির্দিষ্ট পরিমাণ দান যা বছর পূর্তির পর আদায় করতে হয়। আল কোরআনে ইরশাদ হয়েছে: তোমরা সালাত কায়েম কর, যাকাত আদায় কর, এবং তোমাদের নিজেদের কল্যানার্থে যা কিছু আল্লাহর নিকট অগ্রিম প্রেরণ করবে, তার পূণ্যফল আল্লাহর নিকট হতে লাভ করবে। -সূরা বাকারাহ: আয়াত ১২০।
৫. দীন ইসলামের পঞ্চম হচ্ছে হজ্জ। মুসলিম মিল্লাতের কিবলা মক্কার কাবাগৃহ ও তৎসন্নিহিত স্থান সমূহ প্রত্যেক সুস্থ ও সংগতিসম্পন্ন মুসলিমের পক্ষে জীবনে অন্তত: একবার একটি বার্ষিক সম্মেলনে যোগদান এবং আনুষ্ঠানিক ইবাদত সম্পাদন করার নাম হজ্জ। আল কোরআনে ইরশাদ হয়েছে: আল্লাহর সন্তুষ্টির লক্ষ্যে মানুষের কর্তব্য হলো বাইতুল্লাহর হজ্জ আদায় করা, যার সে পথ অতিক্রম করার সামর্থ আছে। -সূরা আল ইমরান: আয়াত ৯৭। আল কোরআনে আরও ইরশাদ হয়েছে: তোমরা আল্লাহর সন্তুষ্টির লক্ষ্যে পরিপূর্ণ রূপে হজ্জ ও ওমরা আদায় কর। -সূরা বাকারাহ: আয়াত ১৯৬। বস্তুত: ইসলামের এই পাঁচটি স্তম্ভের প্রত্যেকটির অনেক শাখা-প্রশাখা রয়েছে, যার বিবরণ আল কোরআনে ও হাদীসে রাসূলে পরিপূর্ণরূপে বিধৃত আছে। আল্লাহ পাক আমাদেরকে ইসলামী জীবন ব্যবস্থার শামিয়ানার নিচে আশ্রয় দান করুন। আমীন।



 

Show all comments
  • মারুফ ২১ জুন, ২০১৮, ৭:০০ এএম says : 0
    সংক্ষিপ্তাকারে সুন্দর একটি লেখা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর