Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইন্টারনেট থেকে ভ্যাট ও শুল্ক প্রত্যাহারের দাবি ৭ সংগঠনের

| প্রকাশের সময় : ২১ জুন, ২০১৮, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : ইন্টারনেট থেকে ভ্যাট (মূল্য সংযোজন কর) ও শুল্ক প্রত্যাহারের দাবি জানিয়েছে তথ্যপ্রযুক্তি খাতের সাত সংগঠন। ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে তথ্যপ্রযুক্তি খাতে আশার প্রতিফলন না হওয়ায় গতকাল (বুধবার) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত এক যৌথ সংবাদ সম্মেলনে এই দাবি জানান সংগঠনগুলোর নেতারা। সংবাদ সম্মেলনে অ্যাসোসিয়েশন অব টেলিকম অপারেটর বাংলাদেশ (অ্যামটব), বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিস (বেসিস), বাংলাদেশ মোবাইলফোন ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিএমপিআইএ), ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন বাংলাদেশ (আইএসপিএবি), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার এন্ড আউট সোর্সিং (বাক্য) ও ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) নেতারা উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, ইন্টারনেটের ওপর ১৫ শতাংশ ভ্যাট ও অন্যান্য শুল্ক মিলিয়ে মোট কর ২১ দশমিক ৭৫ শতাংশ। দেশে যে পরিমাণ ইন্টারনেট ব্যবহার হয়, তা থেকে (২১ দশমিক ৭৫ শতাংশ) সরকারের আয় হয় এক হাজার ১০০ কোটি টাকা। বক্তাদের দাবি, এই শুল্ক কর প্রত্যাহার করা হলে সরকার এই খাত থেকে পরোক্ষভাবে পাঁচ হাজার কোটি টাকা আয় করতে পারবে। তারা মনে করেন, ইন্টারনেট এখন আর বিলাসী পণ্য নয়। সংবাদ সম্মেলনে অ্যামটবের মহাসচিব টিআইএম নুরুল কবির বলেন, প্রস্তাবিত বাজেট থেকে টেলিকম খাত কিছুই পায়নি। বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবীর ইন্টারনেটকে কাঁচামালের সঙ্গে তুলনা করে বলেন, ইন্টারনেটনির্ভর শিল্পখাত বাঁচাতে হলে দীর্ঘমেয়াদে এ খাতকে কর ও শুল্ক মুক্ত রাখতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ