Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

১৪ জুলাই হজ ফ্লাইট টিকিট বুকিং হয়নি

প্রকাশের সময় : ২২ জুন, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১২:০৩ এএম, ২২ জুন, ২০১৮

শামসুল ইসলাম : বেসরকারী সকল হজযাত্রীদের নির্ধারিত হজ ফ্লাইটের টিকিট বুকিং না হওয়ায় ধর্ম মন্ত্রণালয় ও বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় গভীর উৎকন্ঠায় রয়েছে। গত বছরের ন্যায় এবারও হজযাত্রীর অভাবে নির্ধারিত হজ ফ্লাইট বাতিল হলে সউদী আরব থেকে হজ ফ্লাইটের অতিরিক্ত ¯øট পাওয়া যাবে না। হজ এজেন্সি’র গাফলতি ও উদাসিনতার দরুণ কোনো হজযাত্রী হজে যেতে ব্যর্থ হলে সকল দায়-দায়িত্ব সংশ্লিষ্ট হজ এজেন্সিকে বহন করতে হবে এবং দায়ী হজ এজেন্সি’র বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। ফলে হজযাত্রী পরিবহনে ভয়াবহ বিপর্যয় নেমে আসতে পারে। গতকাল বৃহস্পতিবার ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো: আনিছুর রহমানের সাথে তার দপ্তরে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মুহিবুল হকের মধ্যে হজযাত্রী পরিবহন নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। হজযাত্রী পরিবহন নির্বিঘœ করতে সরকার এবার হজ অপারেশনকে স্বার্থক করতে নিরাপদ বুকিং পদ্ধতির প্রবর্তন করা হয়েছে। এ পদ্ধতির সুবাধে সংশ্লিষ্ট হজ এজেন্সিগুলো কোনো সিন্ডিকেট ছাড়াই বিমান থেকে নির্দিষ্ট হজযাত্রীর টিকিট বুকিং দেয়ার সুযোগ পাচ্ছে। এখনো যেসব হজ এজেন্সি হজযাত্রীদের হজ টিকিট বুকিং নিশ্চিত করেনি তাদেরকে দ্রæত বুকিং-এর কার্যক্রম সম্পন্ন করার তাগিদ দেয়া হচ্ছে।
হজ ফ্লাইটের সিডিউল অনুযায়ী হজযাত্রীদের বিমানের টিকিট ক্রয় সম্পন্ন এবং ভিসা সংগ্রহের জন্য পাসপোর্ট হজ অফিসে জমা করার নিদের্শ দেয়া হয়েছে। এ ব্যাপারে অনতিবিলম্বে কার্যক্রম গ্রহণ করে পরিচালক হজকে নিশ্চিত করতে হবে। হজযাত্রীর অভাবে নির্ধারিত হজ ফ্লাইট বাতিল হলে এবার সউদী আরবে কোনো অবস্থাতেই হজ ফ্লাইটের অতিরিক্ত ¯øট বরাদ্দ পাওয়া যাবে না। গতকাল বৃহস্পতিবার ধর্ম মন্ত্রণালয়ের এক জরুরী সার্কুলারে এতথ্য জানানো হয়েছে। উল্লেখ্য, চলতি বছর বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জনের পবিত্র হজ পালন করার কথা রয়েছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ২৪৬ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১৬ হাজার ৬০৬ জনের হজে যাওয়ার কথা রয়েছে। এ ছাড়া সরকারি গাইড ও রাষ্ট্রীয় খরচে হজযাত্রী/মোনাজ্জেমদের জন্য ৪৫৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৩৯৪ জনের কোটা সংরক্ষিত রয়েছে।
বিমানের নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, চলতি বছর বাংলাদেশ বিমানের প্রথম হজ ফ্লাইট ১৪ জুলাই এবং সর্বশেষ ফ্লাইট যাবে ২৫ সেপ্টম্বর। এ ছাড়া হাজীদের নিয়ে ২৭ আগস্ট বিমানের প্রথম এবং সর্বশেষ ৫ অক্টোবর ফিরতি হজ ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। ঘোষিত সিডিউল অনুযায়ী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এ বছর মোট ১৫৫টি হজ ফ্লাইট পরিচালনা করবে। এরমধ্যে ১৪৭টি জেদ্দা এবং ৮টি মদিনা থেকে পরিচালনা করবে বলে জানিয়েছেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ মহাব্যবস্থাপক শাকিল মেরাজ। বিমান এ বছর মোট ৬৪ হাজার ৫ শ ৯৯ জন হজযাত্রী পরিবহন করবে। এ জন্য বিমানের নিজস্ব চারটি সুপিরিয়র বোয়িং-৭৭৭ এর সঙ্গে ওয়েট লিজে আনা দুটি এয়ারবাস বহরে যোগ দিয়েছে। আরও দুটি যোগ দেয়ার অপেক্ষায়। সন্ধ্যায় মক্কা থেকে রাজশাহী ট্রাভেলসের স্বত্বাধিকারী মুফতী মোস্তাফিজুর রহমান ইনকিলাবকে জানান, ঈদের বন্ধের পর গতকাল থেকে সউদীর অফিস খুলেছে। আগামীকাল শনিবার মক্কাস্থ মুয়াসসাসা’র অফিসে হজের কার্যক্রম শুরু হবে। এক প্রশ্নের জবাবে মুফতী মোস্তাফিজুর রহমান বলেন, আগামী ৩০ জুনের মধ্যে বিমানের হজ ফ্লাইটের প্রথম পর্বের হজযাত্রীদের মক্কা-মদিনার বাড়ী ভাড়ার চুক্তি সম্পন্ন হবে। সউদী’র সিষ্টেমে কোনো প্রকার জটিলতা না থাকলে আগামী ২ জুলাই থেকে হজযাত্রীদের ভিসার জন্য ঢাকাস্থ সউদী দূতাবাসে পাসপোর্ট জমা শুরু হবে এবং বিমানের হজ ফ্লাইট খালি যাবে না বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ