Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পেরুকে বিদায় করলেন এমবাপে

| প্রকাশের সময় : ২১ জুন, ২০১৮, ১০:৫৮ পিএম

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপে সর্বশেষ কোন দক্ষিণ আমেরিকান দলের কাছে ১৯৭৮ সালে আর্জেন্টিনার কাছে হেরেছিল ফ্রান্স। এরপর থেকে টানা সাত ম্যাচ তারা অপরাজিত। বৃহস্পতিবার পেরুকে ১-০ গোলে হারিয়ে সেই ধারা অব্যহত রেখেছে ফরাসিরা। কিলিয়ান এমবাপের গোলে পেরুকে বিদায় করে আসরের শেষ ষোলয় নাম লিখিয়েছে দিদিয়ের দেশমের দল।
তিন যুগ পর একাতেরিনবার্গে মুখোমুখি হয় দুই দল। ১৯৮২ সালের সেই প্রীতি ম্যাচে ১-০ গোলে জিতেছিল লাতিনরা। কিন্তু বিশ্বকাপের মহাগুরুত্বপূর্ণ ম্যাচে এসে আর পেরে উঠেনি ফিফা র‌্যাঙ্কিংয়ের ১১ নম্বরে থাকা দলটি। লম্বা পাসের ফুটবলে শুরু থেকেই পেরুকে চেপে ধরে ফ্রান্স। পেরুর রক্ষণকেও দেখাচ্ছিল বেশ অগোছালো। সুযোগও মিলছিল, কিন্তু তুলির শেষ আঁচড়টা দিতে পারছিলেন না অলিভার জিরুদ-অঁতোয়ান গ্রিজম্যান-কিলিয়ান এমবাপেরা। এরই মাঝে গোলের সহজতম সুযোগ পায় পেরু। কিন্তু ম্যাচের ৩১তম মিনিটে টটেনহ্যামের ফরাসি গোলরক্ষক হুগো লরিসকে ফাঁকি দিতে পারেননি পাওলো গুয়েরেরো। এর ঠিক তিন মিনিটের মাথায় ফাঁকা জালে বল পাঠিয়ে দলকে এগিয়ে নেন এমবাপে। গ্রিজম্যানের বল ধরে গোলে শট নিযেছিলেন জিরুদ। কিন্তু বল পেরু ডিফেন্ডার রামোসের পায়ে লেগে পোস্টের সামনে অরক্ষিত জায়গায় থাকা এমবাপের নাগালে চলে আসে। তা থেকে বিশ্বকাপে প্রথম গোল না করাটাই বরং কঠিন ছিল পিএসজি তারকার জন্যে।
আসরে টিকে থাকতে দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়াতে হত পেরুকে। এজন্য তাদের প্রচেষ্টারও কমতি ছিল না। ৫০তম মিনিটে পেদ্রো আকুইনোর দুরপাল্লার শট বারের কোনে লেগে প্রতিহত হয়। এরপর আক্রমণ পাল্টা আক্রমণে খেলা জমলেও পরিষ্কার কোন সুযোগ তৈরী করতে পারেনি কোন দলই।
‘সি’ গ্রæপে নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারিয়েছিল ফ্রান্স। দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে শেষ ষোল নিশ্চিত করল ১৯৯৮ সালের চ্যাম্পিয়নরা। একই দিন ডেনমার্কের সঙ্গে ১-১ গোলে ড্র করে শেষ ষোলর আশা বাঁচিয়ে রাখে অস্ট্রেলিয়া। প্রথম ম্যাচে পেরুকে ১-০ গোলে হারানো ডেনমার্ক শেষ ষোলর দৌড়ে ৪ পয়েন্ট নিয়ে এগিয়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ