Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০২ অগ্রহায়ণ ১৪২৫, ০৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

‘ফিট’ নেইমারকে নিয়েই ব্রাজিল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১২:০২ এএম, ২২ জুন, ২০১৮

প্রথমে সুসংবাদটা জানিয়ে দেয়া যাক- কোস্টারিকার বিপক্ষে খেলার জন্য পুরোপুরি ফিট আছেন নেইমার। ব্রাজিল ফুটবল কনফেডারেশনের পক্ষ থেকে এমনটিই জানানো হয়েছে। বিশ্বকাপের প্রথম ম্যাচে হোঁচট খাওয়ায় আজকের ম্যাচটি তিতের দলের জন্য খুবই গুরুত্বপূর্ণ।
সুইজারল্যান্ডের বিপক্ষে ১-১ ড্রয়ের পর টানা দুই সেশন অনুশীলনে অনুপস্থিত ছিলেন নেইমার। বিশ্বজুড়ে ব্রাজিল ভক্তদের মাঝে দেখা দেয় চরম উৎকন্ঠা। দেশটির ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে এমন ঘোষণা তাই সেলেসাও ভক্তদের মাঝে স্বস্তি বয়ে এনেছে। রাশিয়া বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচকে সামনে রেখে সেন্ট পিটার্সবার্গে কঠিন অনুশীলন করেছে ব্রাজিল দল। এসময় দলের সঙ্গে ছিলেন নেইমারও। ভক্তদের আস্বস্থ করতে নেইমারের অনুশীলনরত ছবি ও ভিডিও পোস্ট করে ফেডারেশন। টুইটার পোস্টের ক্যাপশনে লেখা, ‘অনুশীলনরত ব্রাজিল এবং দলীয় কার্যকালাপের অংশ হিসেবে নেইমারও স্বাভাবিকভাবে অনুশীলন করেছে।’ পোস্ট করা একটা ছবিতে দেখা যায় আঘাত পাওয়া ডান পা দিয়ে বল স্পর্শ করছেন নেইমার। ক্যাপশনে লেখা, ‘এই দেখুন নেইমার সোচিতে প্রাকটিস করছে। ভিডিওতে দেখুন খোঁড়ানো ছাড়াই তারকার অনুশীলন।’
পুরো সময় জুড়েই দলের সঙ্গে অনুশীলন করেন নেইমার। ফেডারেশনের প্রচারিত ভিডিওতে নেইমারকে কথাও বলতে শোনা যায়। যেখানে ২৬ বছর বয়সী তারকা বলেন, ‘ভালো অনুশীলন করেছি, বেশ আরাম বোধ করছি, পা ঠিক আছে।’ কোস্টারিকার ম্যাচ নিয়ে ব্রাজিল অধিনায়ক বলেন, ‘দ্বিতীয় ম্যাচ (কোস্টারিকার বিপক্ষে) নিয়ে আমাদের আগ্রহ অনেক বেশি। আশা করছি প্রথম ম্যাচের চেয়ে ভালো পারফর্ম করব।’
বিশ্বকাপের প্রথম ম্যাচেই গত ২০ বছরের রেকর্ড ১০বার ফাউলের শিকার হন নেইমার। এজন্য ম্যাচ শেষে খেলোয়াড়দের সুরক্ষার জন্য রেফারির দৃষ্টি আকর্ষণ করেন পিএসজি তারকা।
টানা ১১ ম্যাচ অপরাজিত থেকে হেক্সা মিশন শুরু করে ব্রাজিল। সুইসদের বিপক্ষে ড্র করায় তা বেড়ে এখন ১২ ম্যাচে উপনীত। ঐ ম্যাচে ২১ বার গোলের সুযোগ তৈরী করে তিতের দল। তবে গোল করতে পারে মাত্র একটি। ফিলিপ কুতিনহোর দুরপাল্লার বাঁকানো শট ব্রজিলকে এগিয়ে নেয়। সেই গোল শোধ দিয়ে ১৯৭৮ সালের পর ব্রাজিলকে বিশ্বকাপের প্রথম ম্যাচে জয়হীন করে রাখে সুইজারল্যান্ড। একই দিন কোস্টারিকাকে ১-০ গোলে হরায় সার্বিয়া। ২০০৬ সালের পর বিশ্বকাপে টানা দুই ম্যাচ হারেনি কোস্টারিকা। অতীত থেকে প্রেরণা পেতে পারে ব্রাজিল। এর আগে প্রীতি ম্যাচে দু’দলের ১১বারের মুখোমুখিতে নয়বারই জিতেছে ব্রাজিল। একমাত্র হার ১৯৬০ সালের মার্চে। বিশ্বকাপে তারা মুখোমুখি হতে যাচ্ছে তৃতীয়বারের মত। ১৯৯০ বিশ্বকাপে ১-০ গোলে জিতেছিল কোস্টারিকা, তবে ২০০২ বিশ্বকাপে তাদেরকে ৫-২ গোলে উড়িয়ে দেয় রোনালদো-রিভালদোর ব্রাজিল।
‘ই’ গ্রæপে দু’দলের মধ্যকার ম্যাচটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ছ’টায়। রাত ১২টায় অনুষ্ঠিত হবে সার্বিয়া ও সুইজারল্যান্ডের মধ্যকার গ্রæপের অপর ম্যাচটি। গ্রæপে সবচেয়ে ভালো অবস্থানে আছে সার্বিয়া। ব্রাজিল ও সুইজারল্যান্ডের চেয়ে দুই পয়েন্টে এগিয়ে আফ্রিকার দেশটি। গ্রæপ চ্যাম্পিয়ন হতে তাই আজ তিন পয়েন্ট পেতেই হবে আসরের শীর্ষ ফেভারিট ব্রাজিলকে। আর বিশ্বকাপে টিকে থাকতে জিততেই হবে ব্রাজিল বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালিস্ট কোস্টারিকাকে। সেক্ষেত্রে খাঁদের কিনারে চলে যাবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।
ম্যাচকে তাই সহজ মনে করছেন না প্রথম ম্যাচের নায়ক কুতিনহো, ‘বিশ্বকাপের অন্য ম্যাচের মত এটাও কঠিন একটা ম্যাচ হতে যাচ্ছে।’ এজন্য দলকে স্বতর্ক করে বার্সেলোনা প্লেমেকার বলেন, ‘তারা স্বকর্ত থাকবে। যদি তারা রক্ষণাত্মক কৌশল অবলম্বন করে তাহলে আমরাও এজন্য প্রস্তুত থাকব। সব ধরণের অবস্থা মোকাবেলা করার জন্য আমরা প্রস্তুত।’
কোস্টারিকা দলে কিছুটা শঙ্কা রয়েছে গোলরক্ষক কেইলর নাভাসকে নিয়ে। সার্বিয়া ম্যাচে আঘাতের পর শুশ্রæষা নিতে দেখা যায় রিয়াল মাদ্রিদ গোলকিপারকে। দলের অধিনায়ক ব্রায়ান রুইজ বলেন, ‘আপনাকে বুঝতে হবে দলের অন্য খেলোয়াড়দের চেয়ে কেইলর আমাদের কাছে অন্য পর্যায়ের।’ তবে আজ তাকে পাওয়ার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

 



 

Show all comments
  • Rayhan ২২ জুন, ২০১৮, ১:৩৪ এএম says : 0
    very good news
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর