Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৩ জুলাই ২০১৮, ৮ শ্রাবণ ১৪২৫, ৯ যিলক্বদ ১৪৩৯ হিজরী

নাইজেরিয়া-আইসল্যান্ডের টিকে থাকার লড়াই

| প্রকাশের সময় : ২২ জুন, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : রাশিয়া বিশ্বকাপে টিকে থাকার ম্যাচে আজ মাঠে নামছে তারুণ্য নির্ভর নাইজেরিয়া ও আলোচনায় থাকা আইসল্যান্ড। ‘ডি’ গ্রæপের এই ম্যাচটি ভলগোগ্রাদে বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে। যদিও নাইজেরিয়ার চেয়ে সুবিধাজনক অবস্থানে থেকে মাঠে নামবে আইসল্যান্ড। কারণ তারা প্রথম ম্যাচে হট ফেভারিট আর্জেন্টিনাকে রুখে দিয়ে ইতোমধ্যে বিশ্বব্যাপী আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। মেসিদের বিপক্ষে ম্যাচ ১-১ গোলে ড্র করে আইসল্যান্ড নিজেদের ঝুলিতে একটি মূল্যবান পয়েন্ট পুরেছে। নাইজেরিয়াকে হারাতে পারলে বিশ্বকাপে টিকে থাকাই শুধু নয়, তারা শেষ ষোল’র পথেও এগিয়ে যাবে। অন্যদিকে নাইজেরিয়া প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে ২-০ গোলে হেরে ব্যাকফুটে রয়েছে। আইসল্যান্ডের বিপক্ষে বলা যায় তাদের বাঁচা মরার ম্যাচ। যদি ম্যাচটি থেকে তারা তিন পয়েন্ট তুলে নিতে পারে তাহলে বিশ্বকাপে টিকে থাকার পাশাপাশি শেষ ষোল’র পথে নাইজেরিয়ার এগিয়ে যাবার আশা বেঁচে থাকবে। তাই এ ম্যাচে নাইজেরিয়ানরা জয় ছাড়া কিছুই ভাবছে না।
সুপার ঈগলস খ্যাত নাইজেরিয়া এবার বিশ্বকাপে খেলতে যে দল নিয়ে রাশিয়া এসেছে তা এবারের আসরে সবচেয়ে কম বয়সী দলের রেকর্ড গড়েছে। দলের খেলোয়াড়দের গড় বয়স হচ্ছে ২৫। বিশ্বকাপে এখন পর্যন্ত খেলা ১৩ ম্যাচে নাইজেরিয়া জয় পেয়েছে মাত্র একটিতে। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে তারা নক আউট পর্বে উঠেছিল। চার বছর আগের ওই ম্যাচে ফ্রান্সের কাছে হেরে বিদায় হয় আফ্রিকান জায়ান্টদের। কিন্তু এবার ক্রোয়েশিয়ার বিপক্ষে বিশ্বকাপের শুরুটা ভাল হয়নি তাদের। ম্যাচে মিডফিল্ডার ওগেনেকারো এতেবোর আতœঘাতি গোল ও লুকা মড্রিচের পেনাল্টিতে ক্রোয়েশিয়ার জয় নিশ্চিত হয়। মাত্র ১৯ বছর বয়সী নাইজেরিয়ান গোলরক্ষক ফ্রান্সিস উজোহো প্রথম ম্যাচে নিজেকে মেলে ধরতে পারেননি। নাইজেরিয়ার কোচ গার্নট রোহর বললেন, ‘মাঝে মাঝে সেট পিসগুলোতে আমরা একেবারেই সাদাসিধে ছিলাম। যে কারণে তা কাজে আসেনি। এই বিষয়টি নিয়ে আমরা কাজ চালিয়ে যাচ্ছি। তবে আইসল্যান্ডের বিপক্ষে কিছু একটা করে দেখাতে হবে আমাদেরকে। এটা বিশ্বকাপে নাইজেরিয়ার অস্তিত্ব টিকে থাকার ম্যাচ।’ তিনি আরো বলেন, ‘আমরা আইসল্যান্ডের থেকে মাত্র এক পয়েন্ট পিছিয়ে আছি। সব কিছুই আমাদের দখলে রয়েছে। সে কারনেই ইতিবাচক মানসিকতা নিয়েই আমরা খেলতে নামবো। ক্রোয়েশিয়ার বিপক্ষে হার থেকে আমরা শিক্ষা নিয়েছি এবং ভাল কিছু করার চেষ্টা করছি।’
আইসল্যান্ড কিন্তু দ্বিতীয় ম্যাচ শুরু আগে আত্মবিশ্বাসের তুঙ্গে রয়েছে। তাদের কোচ হেইমির হলগ্রিমসন যেন পুরো বিষয়টি কিছুতেই বিশ্বাস করতে পারছেন না। মেসিদের রুখে দেয়া খুব কঠিন কাজ। অথচ সেটাই করে দেখিয়েছে তার ছেলেরা। মেসির পেনাল্টি শট আটকে দিয়ে এখন তো সারা বিশ্বের নায়কে পরিণত হয়েছেন আইসল্যান্ডের গোলরক্ষক হ্যাসেন হালডরসন। তাই নাইজেরিয়া ম্যাচের আগে তিনি বেশ উজ্জীবিত আছেন। হালডরসন বলেন, ‘ভলগোগ্রাদে নাইজেরিয়ার বিপক্ষে ম্যাচটি হয়ত কিছুটা উন্মুক্ত হবে। তবে তাদেরকে হারানো সহজ হবেনা। তারা তারুণ্যনির্ভর ও বেশ দ্রæতগতির দল। আর্জেন্টিনার থেকে তারা আরো বেশী সরাসরি খেলতে পছন্দ করে। আমি মনে করি বিভিন্ন দিক থেকেই এটি ভিন্ন একটি ম্যাচ হবে।’
একই দিন ‘ই’ গ্রæপে নিজেদের দ্বিতীয় ম্যাচে সার্বিয়ার মুখোমুখী হবে সুইজারল্যান্ড। কালিনিনগ্রাদে বাংলাদেশ সময় রাত ১২টায় শুরু হবে ম্যাচটি। পরপস্পরের মোকাবেলার আগে দু’দলই বেশ ফুরফুরে মেজাজে রয়েছে। প্রথম ম্যাচে সার্বিয়া ১-০ গোলে কোস্টারিকাকে হারালেও সুইজারল্যান্ডও কম যায়নি। তারা পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ও এবারের হট ফেভারিট ব্রাজিলকে রুখে দিয়েছে ১-১ ব্যবধানে ড্র করে। সহজভাবে শেষ ষোল নিশ্চিত করতে চায় সার্বিয়া। এক্ষেত্রে সুইসদের হারিয়ে কাজটি শেষ করার লক্ষ্য তাদের। অন্যদিকে বিশ্বকাপে টিকে থাকতে সুইজারল্যান্ডও চায় সার্বিয়াকে হারাতে। এবং তা সম্ভব বলেই মনে করে সুইসরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ