Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশকে এবারও ফাঁকি দিলো আইসিসি

| প্রকাশের সময় : ২২ জুন, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : আইসিসির আগের ভবিষ্যৎ সূচিতে ইংল্যান্ডের মাটিতে ছিল না বাংলাদেশের কোনো সিরিজ। অস্ট্রেলিয়ার মাটিতে খেলা সূচিতে থাকলেও বাংলাদেশকে সফরে ডাকেনি অস্ট্রেলিয়া। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে লিগকে অন্তর্ভুক্ত করে তৈরি আইসিসির নতুন ভবিষ্যৎ সূচিতেও (এফটিপি) এই দুই দেশে বাংলাদেশের কোনো সফর নেই।
এবারের এফটিপির মেয়াদ ২০১৮ থেকে ২০২৩ বিশ্বকাপ পর্যন্ত। নতুন সূচিতে থাকা একটি সিরিজ বাংলাদেশ এর মধ্যেই খেলে ফেলেছে, আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ।
নতুন সূচিতে বাংলাদেশ খেলবে ৪৪টি টেস্ট ম্যাচ। কম টেস্ট খেলা নিয়ে এদেশের হাহাকার তাতে কমবে একটু। তবে ১৮টি টেস্ট সিরিজে কেবল চারটিতেই টেস্ট আছে দুটির বেশি। এই সময় বাংলাদেশের ওয়ানডে আছে ৫৯টি, টি-টোয়েন্টি ৫৭টি। এর বাইরে আছে ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ ও এশিয়া কাপের খেলা। এছাড়া আইসিসির সূচির বাইরে দ্বিপাক্ষিক আলোচনায় সিরিজ আয়োজনের সুযোগ থাকছে বরাবরের মতোই।
আগামী বছর ১৫ জুলাই থেকে শুরু হবে বহুল আলোচিত টেস্ট চ্যাম্পিয়নশিপ। চলবে ২০২১ সালের ৩০ এপ্রিল পর্যন্ত। এই টুর্নামেন্টের আওতায় দুই বছরের চক্রে দেশে ও দেশের বাইরে ছয়টি সিরিজ খেলবে প্রতিটি দল। প্রতিপক্ষ ঠিক করা হয়েছে পারস্পরিক সমঝোতায়। শীর্ষ দুই দল খেলবে ফাইনালে।
টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের প্রথম ম্যাচ ভারতে, আগামী বছরের নভেম্বরে। এরপর সিরিজ পাকিস্তানে। বাংলাদেশ পাকিস্তানে যাবে কিনা, কিংবা সিরিজটি হবে অন্য কোথাও, সেটি বলবে সময়ই। টেস্ট চ্যাম্পিয়নশিপে ঘরের মাটিতে বাংলাদেশের প্রথম সিরিজ ২০২০ সালের ফেব্রæয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ