Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পেটের অসুখ আই.বি.এস নিরাময়ে হোমিও

| প্রকাশের সময় : ২২ জুন, ২০১৮, ১:৫২ এএম

কথায় বলে পেট ঠিকতো দুনিয়া ঠিক, যার পেট আছে তার সমস্যাও আছে, যার পেটে সমস্যা তার শরীরে সমস্যা লেগেই থাকবে। চোখের সামনে সুন্দর সুন্দর সু-স্বাধু খাবার থাকলেও পেটের সমস্যার কারণে জিহŸা সামলে নিতে হয়। আর মনের ভিতরের আপসোস চাপা রেখে না খেয়ে হাত ধৌত করে উঠতে হয়। পেটের সমস্যাগ্রস্থ রোগীর ভোগান্থির অন্ত নেই। আই.বি.এস অনেকের নিকট একটি আতংকের নাম।
আই.বি.এস (ইরেটেবল বাওয়েল সিন্ড্রোম)-এর রোগীরা দীর্ঘ মেয়াদী পেটের সমস্যা, অর্থাৎ বদহজম, আমাশা চির জীবনের সঙ্গী হয়ে যায়। পেটে হঠাৎ করে কামড় দেবে এবং সাথে সাথে বাথ রুমে যেতে হবে।
এমনও ব্যক্তি আছে যারা দিনে চার-পাঁচ বার টয়লেটে যাওয়া লাগে। ভোর বেলা একবার, ঘুম থেকে উঠার পর একবার, সকালে নাস্তা খাওয়ার পর একবার, বিকেলে ও রাতে একবার করে, অনেক সময় খাবার খাওয়ার পরপরই বাথ রুমে যেতে হয়। সারা দিন পেট ডাকে ও পেটের মধ্যে ভুটভাট করে। পেটের অশান্তি বড়ই অশান্তি। যার সমস্যা হয় সেনা জানে পেটের জ্বালা কি জ্বালা।
ইরেটেবল বাওয়েল সিন্ড্রোম (আ.বি.এস)ঃ এই রোগ নির্ণয়ের জন্য সাধারণত কোনো পরিক্ষার প্রয়োজন হয় না। রোগী যে সমস্যা বা রোগের বর্ণনা দেয়। বেশির ভাগ ক্ষেত্রে তাতেই রোগ নির্ণয় হয়ে যায়। রোগীর মুখের কথায় যাবতীয় লক্ষণ পাওয়া যায়। হোমিও চিকিৎসা পদ্ধতি লক্ষণ ভিওিক সদৃস বিধান।
আইবিএসের উপসর্গ: বদ হজম, পেটের মধ্যে ভুটভাট শব্দ করে, পেটের মধ্যে কোক কোক করে ডাকা বা আহারের পর পেটের অশান্তি বৃদ্ধি, পায়খানার সাথে বিজল যায়, পেটে কামড় দিয়ে ব্যাথা করে, টয়লেট সারার পরও মনে হয় যেন এখনো ভিতরে কি যেন আটকে আছে। টয়লেট করার পর কিছু সময়ের জন্য আরাম অনুভব হবে। মাঝে মধ্যে বাথ রুম নরম হবে, আবার কিছু দিন কোষ্ঠকাঠিন্য হবে। বিষন্নতা ও উদ্বিগ্নতাকে এই রোগের প্রধান কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। আই.বিএসের রোগীরা অনেকে নিজেদের সমস্যা নিজেরা চিহ্নত করতে পারে। কোন খাবার খেলে সমস্যা বাড়ে এবং পেটের সমস্যা কমে তা রোগীরা অনুভাব করতে পারে।
নিষেধ : আইবিএসের রোগীদের আমরা চর্বি যুক্ত খাবার, তৈলাক্ত খাবার, আশযুক্ত খাবার, যব, গম, গমের তৈরি খাবার না খাওয়ার পরামর্শ দিয়ে থাকি, শাকসবজি, ফল, সালাদ ইত্যাদি নিষেধ। হোটেলের খাবার, দুধ ও দুধের তৈরি খাবার বন্ধ তবে ছানা খাওয়া যাবে। অতিরিক্ত মসলা যুক্ত খাবার ও গুরুপাক বর্জন করতে হবে।
পরামর্শ : নরম ভাত, হালকা ঝোলের তরকারি, কাঁচা-পাঁকা পেঁপে, কাঁচা-পাকা বেল খাবেন, গরম-গরম-টাটকা খাবার খেতে হবে। বাসি পঁচা খাবার খাওয়া যাবে না।
ইরেটেবল বাওয়েল সিমন্ড্রোম (আইবিএস)-এর এই রোগের হোমিওপ্যাথি বিজ্ঞান ভিওিক মেডিকেল শাস্ত্রে অনেক পদের মেডিসিন আবিষ্কার হয়েছে। অভিজ্ঞ চিকিৎসক ব্যতিত আইবিএস রোগের চিকিৎসায় সুফল পাওয়া অনেক কঠিন।

ষ ডা. এস এম আব্দুল আজিজ
সেক্রেটারী: আইডিয়াল ডক্টর্স ফোরাম অব হোমিওপ্যাথি।
আল-আজিজ হেলথ সেন্টার, বাইতুল আবেদ,
৫৩ পুরানা পল্টন, ঢাকা-১০০০ ।
মোবাইল ঃ ০১৭১০ ২৯৮ ২৮৭



 

Show all comments
  • ডাঃমোঃআবু ফারুক (শামীম) ২৭ জুলাই, ২০১৯, ১১:১২ এএম says : 0
    নিয়মিত খাদ্যের অভ্যাস ও হোমিওপ্যাথিক ঔষধ খেলে আই বি এস রোগ যাবে চলে।
    Total Reply(0) Reply
  • ডাঃমোঃআবু ফারুক (শামীম) ২৭ জুলাই, ২০১৯, ১২:০৬ পিএম says : 0
    নিয়মিত খাদ্যের অভ্যাস ও হোমিওপ্যাথিক ঔষধ খেলে আই বি এস রোগ যাবে চলে।
    Total Reply(0) Reply
  • মোঃ উজ্জল ২ এপ্রিল, ২০২০, ১০:৪৮ পিএম says : 0
    আমার পেটে ডাকাডাকি করে অতিরিক্ত গ্যাস হয়, পাইখানা একবার সক্ত, নরম, আমাশয়, হয় আমি খুব চিন্তিত বিভিন্ন ডাক্তার বিভিন্ন রোগের কথা ব,
    Total Reply(0) Reply
  • আমি অনেক ডাঃ দেখিয়েছি আমার আম যাওয়া বন্ধ হয় না, গ্যাস হয় সব সময় কি করবো, মরণের মথ ছাড়া কোনো উপায় নাই
    Total Reply(0) Reply
  • তুষার রায়। ৪ মে, ২০২২, ৮:০৩ এএম says : 0
    আমার আই বি এসের সমস্যা ও হজম শক্তি কম।
    Total Reply(0) Reply
  • ডাক্তার আবু তালেব মজুমদার ৩১ মে, ২০২২, ৫:৪৯ পিএম says : 0
    নিয়মিতভাবে হোমিও ঔষধ সেবন করলে আইবিএস ভাল হয়। ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply
  • মোঃশামীম ৮ জুন, ২০২২, ৭:৪৪ এএম says : 0
    আমার ibs আমি কি করতে পারি
    Total Reply(0) Reply
  • মোঃশামীম ৮ জুন, ২০২২, ৭:৪৪ এএম says : 0
    আমার ibs আমি কি করতে পারি
    Total Reply(0) Reply
  • মো সাজ্জাদ ৫ জুলাই, ২০২২, ৬:৩৩ পিএম says : 0
    আমার সকালে দুই-তিনবার বাথরুম হয় নরম নরম ভাবে আমার শরীর দুর্বল আমার সংকচ্য তাড়াতাড়ি হয় আর কি করনীয় আই বি এস
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন