Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

কর্মস্থলমুখী জনস্রোত : উপচেপড়া ভিড় নদীবন্দরসহ সড়ক ও আকাশ পথে

| প্রকাশের সময় : ২২ জুন, ২০১৮, ২:১৩ এএম

নাছিম উল আলম : দক্ষিণাঞ্চল থেকে ঈদ পরবর্তী কর্মস্থলমুখী জন¯্রােত বাড়ছে। পা ফেলার ঠাঁই নেই বরিশাল নদী বন্দরসহ নৌ টার্মিনাল ও স্টেশনগুলোতে। অতিরিক্ত যাত্রীর চাপ সামাল দিতে গতকালও বন্দর থেকে ১২টি যাত্রীবাহী লঞ্চ ছাড়াও ২টি ক্যাটামেরন ও নিয়মিত রকেট স্টিমার এবং বিশেষ সার্ভিসের একটি নৌযান ছেড়ে গেছে। একই অবস্থা সড়ক ও আকাশ পথেও।
ঈদের ছুটি কাটিয়ে গত মঙ্গলবার থেকেই কর্মস্থলমুখী মানুষের চলাচল শুরু হলেও বুধবার থেকেই যাত্রীদের চাপ বাড়তে থাকে। গতকালই সর্বোচ্চ সংখ্যক যাত্রী বরিশাল বন্দর থেকে ঢাকা ছাড়াও চাঁদপুর হয়ে চট্টগ্রাম অঞ্চলে রওনা দিয়েছে বলে বিভিন্ন সূত্র জানায়।
প্রশাসন ও আইনÑশৃঙ্খলা বাহিনী বরিশাল নৌ টার্মিনালে গত কয়েকদিন ধরে নজরদারী করলেও কর্মস্থলমুখী জনস্রোতের চাপের কাছে সকলেই অনেকটা কিংকর্তব্য বিমূঢ়। গতকাল দুপুরের আগে থেকেই টার্মিনালে থাকা ১২টি নৌযানের ডেকগুলো যাত্রীতে পরিপূর্ণ হয়ে যায়। সন্ধ্যার আগেই কেবিন যাত্রীরা তাদের আসন গ্রহন করে। ফলে রাত সাড়ে ৮টা থেকে ৯টার মধ্যে এসব নৌযান ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবার কথা থাকলেও যাত্রীদের চাপে নির্ধারিত সময়ের আগেই বরিশাল বন্দর ত্যাগ করতে বাধ্য হয়।
বিআইডবিøউটিএ এবং আইডবিøউটিসি’র দায়িত্বশীল সূত্রের মতে, আজ (শুক্রবার) ঈদ পরবর্তী সর্বাধিক সংখ্যক মানুষ কর্মস্থলে ফিরবে। আগামীকালও (শনিবার) ঈদ পরবর্তী কর্মস্থলমুখী মূল জনস্রোত অব্যাহত থাকলেও ৩০জুন পর্যন্তই নৌ ও সড়ক পথে বাড়তি যাত্রীর চাপ থাকবে বলে মনে করছেন পরিবহন মালিক ও শ্রমিক নেতৃবৃন্দ। বিআইডবিøউটিসি আগামী রোববার পর্যন্ত দক্ষিণাঞ্চল থেকে তাদের বিশেষ সার্ভিস পরিচালন-এর কথা জানিয়েছে।
এদিকে, বরিশালÑঢাকা আকাশ পথে ঈদের আগে রাষ্ট্রীয় বিমান-একটি বিশেষ ফ্লাইটি পরিচালনা করলেও ঈদের পরে আর সে দায়িত্ব পালন করেনি। তবে বেসরকারী ইউএসÑবাংলা ঈদের আগে ও পড়ে নিয়মিত ফ্লাইটের অতিরিক্ত বিশেষ উড়ানগুলো পূর্ণ লোড নিয়েই চালাচল করছে। ভাড়াও আদায় করছে প্রায় তিনগুন। সড়ক পথেও বরিশাল সহ দক্ষিণাঞ্চল থেকে রাজধানী ছাড়াও উত্তরাঞ্চলের বিভিন্ন রুটে জনস্রোত অব্যাহত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ