Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঐতিহাসিক স্থাপনা সংরক্ষণ করা হবে: মেয়র নাছির

চট্টগ্রামের বদর শাহ পুকুর ঘিরে হচ্ছে পর্যটন কেন্দ্র

| প্রকাশের সময় : ২২ জুন, ২০১৮, ১০:১৫ পিএম

চট্টগ্রাম ব্যুরো : কথিত আছে-পীর হযরত বদর শাহ’র চেরাগের আলোতেই জনবসতি শুরু হয় চট্টগ্রামে। তার ঐতিহাসিক স্মৃতিবিজড়িত সেই ‘বদর শাহ পুকুর’টি সংস্কার ও আধুনিকায়নের উদ্যোগ নিলেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। এজন্য ২ কোটি ৬৪ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। আগামী ১৫ জুলাই থেকে এ পুকুরের সংস্কার ও আধুনিকায়নের কাজ শুরু হবে। পুকুরকে ঘিরে সেখানে গড়ে তোলা হবে একটি অত্যাধুনিক পর্যটন কেন্দ্র। গতকাল বাদ জুমা শাহ সুফি হযরত আমানত খান (রহ) মাজার মোতোয়াল্লির বাসভবনে এক মতবিনিময় সভায় সিটি মেয়রের এ তথ্য প্রকাশ করেন।
এ প্রকল্পের আওতায় আমানত খান (রহ.) মাজার এলাকায় বদর শাহ পুকুর সংস্কার, পুকুরের চারপাশে ওয়াকওয়ে, বসার স্থান, গাছ-গাছালি রোপন, ৪টি ঘাট, পুকুরের মাঝখানে সুদৃশ্য ফোয়ারা নির্মাণ, চারদিকে ড্রেনেজ ব্যবস্থা, দর্শনার্থীদের নিরাপত্তা, সোলার প্যানেল স্থাপন, বদর শাহ মাজার সংলগ্ন স্থানে টাইলস প্রতিস্থাপন, রাস্তা ও টয়লেট নির্মাণ, আলোকায়ন এবং সুপেয় পানি সরবরাহ ব্যবস্থা অন্তর্ভূক্ত করা হয়েছে।
মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ঐতিহাসিক স্থাপনা অমূল্য সম্পদ, এগুলোকে সংরক্ষণ করতে হবে। আমরা ছোটকাল থেকেই বদর শাহ পুকুরটি দেখে আসছি। বর্তমানে নানা অব্যবস্থাপনা, অবহেলায় পুকুরটির অবস্থা শোচনীয়। অথচ চট্টগ্রামসহ ত্র অঞ্চলে এই পুকুরটির ধর্মীয় ও ঐহিতাসিক গুরুত্ব রয়েছে। পুকুরটিকে সংস্কার ও আধুনিকায়ন করে সম্পূর্ণ নতুন আঙ্গিকে রূপ দেয়া হবে। ধর্মীয় ভাব গাম্ভীর্যময় স্থান হিসেবে রূপ দেয়ার পাশাপাশি এটি নগরের একটি পর্যটন কেন্দ্র হিসেবে নতুন পরিচিতি লাভ করবে বলে তিনি উল্লেখ করেন। আগামী ১৫ জুলাই থেকে কাজ শুরু হবে এবং চার থেকে পাঁচ মাসের মধ্যেই কাজ শেষ হতে পারে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
এসময় সংসদ সদস্য আশেক উল্লাহ চৌধুরী, বিশিষ্ট ব্যবসায়ী নিয়াজ মোর্শেদ এলিট, মুক্তিযোদ্ধা এনামুল হক, হযরত শাহ সুফি আমানত খান (রহ.) মাজার মোতোয়াল্লি এফ কিউ খান, বেলায়েত উল্লাহ খান, শওকত আলী খান, আন্দরিকল্লা ওয়ার্ড কাউন্সিলর জহর লাল হাজারী, সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী মোঃ ফরহাদুল আলম, মোহাম্মদ দিদারুল আলম, মহিউদ্দিন শাহ, জানে আলম, হাবিব উল্লাহ, এজাজ মিয়া, বাবরু মিয়া, বশর, সাদ্দাম প্রমূখ উপস্থিত ছিলেন। পরে মেয়র পুকুরটি পরির্দশন করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ