Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভোজ্যতেলের আমদানি শুল্ক বাড়াল ভারত

| প্রকাশের সময় : ২২ জুন, ২০১৮, ১০:১৭ পিএম


অর্থনৈতিক রিপোর্টার : বিশ্বের বুকে ভোজ্যতেলের বৃহত্তম আমদানি বাজার ভারত। আন্তর্জাতিক বাজার থেকে পরিশোধিত ও অপরিশোধিত সয়াবিন, সূর্যমুখী ও সরিষা তেল আমদানিতে বিদ্যমান শুল্কহার বাড়িয়ে এক দশকের মধ্যে সর্বোচ্চ করার ঘোষণা দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। মূলত বাড়তি অভ্যন্তরীণ উৎপাদনের জের ধরে স্থানীয় উৎপাদনকারীদের স্বার্থ রক্ষার লক্ষ্যে দেশটিতে ভোজ্যতেলের আমদানি শুল্ক বাড়ানো হয়েছে বলে মনে করা হচ্ছে।
পরিশোধিত সয়াবিন, সূর্যমুখী ও সরিষা তেল আমদানিতে ভারতীয় আমদানিকারকদের ৩৫ শতাংশ হারে শুল্ক দিতে হতো। কেন্দ্রীয় সরকারের সাম্প্রতিক সিদ্ধান্ত অনুযায়ী, এ তিন ধরনের পরিশোধিত ভোজ্যতেল আমদানিতে ভারতীয় আমদানিকারকদের ৪৫ শতাংশ হারে শুল্ক দিতে হবে।
অন্যদিকে অপরিশোধিত সয়াবিন তেল আমদানিতে শুল্কহার ৩০ শতাংশ থেকে বাড়িয়ে ৩৫ শতাংশ ঘোষণা করা হয়েছে। এর আগে অপরিশোধিত সূর্যমুখী তেল ও সরিষা তেল আমদানিতে ভারতীয় আমদানিকারকদের ২৫ শতাংশ হারে শুল্ক দিতে হতো। বর্তমানে এ দুই ধরনের ভোজ্যতেল আমদানিতে ৩৫ শতাংশ হারে শুল্ক গুনতে হবে।
মূলত দেশীয় উৎপাদনকারীদের স্বার্থ রক্ষার জন্য ভোজ্যতেল আমদানিতে শুল্কহার বাড়ানো হয়েছে বলে ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। মুম্বাইভিত্তিক ভোজ্যতেল আমদানিকারক প্রতিষ্ঠান সানভিন গ্রæপের প্রধান নির্বাহী স›দ্বীপ বাজোরিয়া বলেন, ভারতে তেল বীজের বাম্পার ফলনের কারণে লোকসানের সম্ভাবনা দেখছিলেন উৎপাদনকারীরা। সম্ভাব্য লোকসান এড়াতে তিন ধরনের ভোজ্যতেল আমদানিতে বাড়তি শুল্ক আরোপ করা হয়েছে। আগামীতে ভারতের বাজারে পাম অয়েলের আমদানি শুল্ক বাড়ানোর জোরালো সম্ভাবনা রয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ