Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রসে টইটম্বুর সুস্বাদু পাহাড়ি হানিকুইন

শনিবারের সন্দেশ

| প্রকাশের সময় : ২২ জুন, ২০১৮, ১১:৩৭ পিএম

রাঙ্গামাটি ও খাগড়াছড়ি জেলা সংবাদদাতা : পার্বত্য তিন জেলায় আনারসের চাষ নতুন কোনো খবর নয়। তবে অন্যান্য বছরের চেয়ে এবার পাহাড়ের অত্যন্ত রসালো হানিকুইন জাতের রসালো আনারসের ছড়াছড়িই বেশি। দুই জেলার তিনটি উপজেলায় সবচেয়ে বেশি উৎপাদন হয়েছে। উপজেলা হলো- রাঙামাটির নানিয়ারচর এবং খাগড়াছড়ির মহালছড়ি ও মানিকছড়ি। আর মধু মাসের শুরুতেই রমজান হওয়ায় ভালো দাম পেয়ে চাষিরা বেজায় খুশি।
রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান জেলায় প্রতিটি ফলের দোকান আনারসে ঠাসা। জেলা ও উপ উপজেলার বাজারের দিকে তাকালেই হলুদ রঙের আনারসের চোখে জুড়িয়ে যায়। হাত বাড়ালেই মিলছে রসে টুইটম্বুর সুস্বাদু পাহাড়ি আনারস। দাম একেবারেই কম। রমজানের পুরো সময় প্রতি জোড়া বিক্রি হয়েছে ১৫ টাকায়। বর্তমানে বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকায়। আর সাপ্তাহিক হাটবারে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিরতিহীন চলে কেনাবেচা। চট্টগ্রাম, কক্সবাজার ও ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা উপজেলায় যাচ্ছে পাহাড়ি আনারস।
এদিকে জেলা কৃষি বিভাগের তথ্য অনুযায়ী গত বছর রাঙ্গামাটিতে প্রায় দুই হাজার হেক্টর জমিতে আনারসে আবাদ করা হয়েছিল। এবার আরও বেশি জমিতে করা হয়েছে। গত বছরের চেয়ে পাহাড়ে আনারসের ফলন আরও বাড়বে। তাদের ধারণা, প্রাকৃতিক দুর্যোগ না হলে শুধু রাঙ্গামাটিতেই উৎপাদন ৩৫০ মেট্রিক ছাড়িয়ে যাবে। অপরদিকে খাগড়াছড়ি জেলা কৃষি বিভাগের হিসাবে চলতি মওসুমে প্রায় দেড় হাজার হেক্টর জমিতে আনারসের আবাদ হয়েছে। গত বছর জমির পরিমাণ ছিল এক হাজার ৬৫ হেক্টর। আর উৎপাদন হয়েছিল ১৮ হাজার ৯০৮ মেট্রিক টন। এবার আনারসের উৎপাদন আরও বেশি হবে।
রাঙ্গামাটি জেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারি পবন কুমার চাকমা বলেন, আগাম ফলনের কারণে কৃষকরা লাভবান হয়। পাহাড়ে সাধারণত দুই ধরনের আনারসের চাষ হয়ে থাকে। এর মধ্যে সারা বছরই আবাদযোগ্য হলো হানিকুইন জাতের আনারস। মওসুম ছাড়া জায়েন্ট কিউ জাতের আনারসের ফলন পাওয়া যায় না। সে জন্য পাহাড়েরর চাষিরা হানিকুইন জাতের আনারস চাষের দিকে ঝুঁঁকছেন।
পবন কুমার জানান, সারা বছর চাষিরা কীভাবে আগাম আনারস চাষ করবেন এবং কোন চারাটা চাষ করবেন, কখন হরমোন প্রয়োগ করবেন- এসব বিষয়ে কৃষি বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তারা চাষিদের পরামর্শ দেন। এতে করে চাষিরা আগাম আনারস চাষে বেশি লাভবান হবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ