Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ০৬ ভাদ্র ১৪২৬, ১৯ যিলহজ ১৪৪০ হিজরী।

৭০ বছরে আওয়ামী লীগ

| প্রকাশের সময় : ২২ জুন, ২০১৮, ১১:৫০ পিএম

স্টাফ রিপোর্টার : আজ আজ ২৩ জুন। হাটি হাটি পা পা করে ৬৯ বছর শেষ করে ৭০ বছরে পদার্পণ করলো বাংলাদেশের প্রাচীনতম রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ। ১৯৪৯ সালের এই দিনে পুরান ঢাকার রোজ গার্ডেনে দলটি প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠাকালীন এর নাম ছিল আওয়ামী মুসলিম লীগ। পরবর্তী সময়ে নাম থেকে মুসলিম শব্দটি বাদ দেওয়া হয়।
প্রতিষ্ঠা বার্ষিকীর এ বিশেষ দিনটির সাথে এবার যোগ হতে চলেছে একটি নতুন মাত্রা । আজই উদ্বোধন হবে দলটির ১০ তলা সুরম্য নিজস্ব কার্যালয়ের। নবনির্মিত এই কার্যালয় ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।
প্রতিষ্ঠার পর থেকে এ দলটি বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধসহ প্রতিটি গণতান্ত্রিক, রাজনৈতিক ও সামাজিক আন্দোলনে নেতৃত্ব দিয়ে এদেশের গণমানুষের সংগঠনে পরিণত হয়। ’৫৪-এর যুক্তফ্রন্ট নির্বাচন, আইয়ুবের সামরিক শাসন-বিরোধী আন্দোলন, ’৬৪-এর দাঙ্গার পর সাম্প্রদায়িক সম্প্রীতি প্রতিষ্ঠা, ’৬৬-এর ছয় দফা আন্দোলন ও ’৬৯-এর গণঅভ্যুত্থানের পথ বেয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আওয়ামী লীগের ২৪ বছরের আপোষহীন সংগ্রাম-লড়াই এবং ১৯৭১ সালের নয় মাসের মুক্তিযুদ্ধ তথা সশস্ত্র জনযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ প্রতিষ্ঠা লাভ করে।
১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা এবং ৩ নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারে জাতীয় চার নেতাকে হত্যার মধ্য দিয়ে আওয়ামী লীগ কে ইতিহাস থেকে মুছে ফেলার ব্যর্থ চেষ্টা করা হয়। ১৯৮১ সালে দেশে ফিরে আওয়ামী লীগের হাল ধরেন শেখ হাসিনা। সামরিক শাসনবিরোধী আন্দোলনসহ বিভিন্ন আন্দোলন-সংগ্রামে নেতৃত্ব দেওয়া দলটি দীর্ঘ একুশ বছর সংসদ নির্বাচনে বিজয়ী হয়ে ১৯৯৬ সালের ২৩ জুন ক্ষমতায় ফিরে আসে। ২০০১ এবং ২০০৭ সালের ১১ জানুয়ারির পর আর এক দফা বিপর্যয় কাটিয়ে ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নির্বাচনে তিন-চতুর্থাংশ আসনে বিজয়ী হয়ে আবারো রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পায় এই দলটি। পরবর্তিতে ২০১৪ সালের ৫ জানুযারীর সাধারন নির্বাচনে বিজয়ী হয়ে বাংলাদেশের ইতিহাসে টানা দুই মেয়াদে সরকার পরিচালনা করছে।
দিবসটি যথাযথ মর্যাদায় পালন উপলক্ষে আওয়ামী লীগ বিশেষ কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ৯টায় ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য নিবেদন, সকাল ১০টায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং সংগঠনের নবনির্মিত কার্যালয় ভবন উদ্বোধন।
এছাড়া বেলা ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাস ভবন গণভবনে বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিতি হবে। এতে সারাদেশ থেকে দলের বিভিন্ন পর্যায়ের চার হাজার ১৫৭ জন নেতা যোগ দেবেন। বর্ধিত সভার আগে তৃণমূল নেতারা সকালে বঙ্গবন্ধু এভিনিউতে দলের নতুন কেন্দ্রীয় কার্যালয় উদ্বোধনের অনুষ্ঠানে অংশ নেবেন। নেতাদের মানুষের দুয়ারে দুয়ারে গিয়ে সরকারের উন্নয়নের কথা প্রচারের নির্দেশনা দেবেন দলীয় সভাপতি। বর্ধিত সভায় উপজেলা-পৌরসভার পাশাপাশি মহানগরের আওতাভুক্ত থানা-ওয়ার্ডের সভাপতি ও সাধারণ সম্পাদকদের আমন্ত্রণ জানানোর প্রথা না থাকলেও দলের সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ আগ্রহে এবার তৃণমূলের নেতারা বর্ধিত সভায় উপস্থিত থাকবেন এবং এই সভায় তৃণমূল পর্যায়ের নেতারা বক্তব্য দেবারও সুযোগ পাবেন।
বিশেষ বর্ধিত সভায় যোগ দেবেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের ৮১ সদস্য, উপদেষ্টা পরিষদের ৪১ জন, জাতীয় কমিটির সদস্য ৯৯ জন, জেলা ও মহানগরের সভাপতি-সাধারণ সম্পাদক ১৫৬ জন, উপজেলা সভাপতি-সাধারণ সম্পাদক ৯৮৪ জন, পৌরসভার সভাপতি-সাধারণ সম্পাদক ৬৪৬ জন, দলীয় সংসদ সদস্য (সংরক্ষিত আসনসহ) ২৮৯ জন, সিটি করপোরেশন অন্তর্গত থানার সভাপতি-সাধারণ সম্পাদক ১৯২ জন, সহযোগী সংগঠনের সভাপতি-সাধারণ সম্পাদক ২৬ জন, সিটি করপোরেশনের দলীয় মেয়র ৫ জন, জেলা পরিষদ চেয়ারম্যান ৪৮ জন, উপজেলা চেয়ারম্যান ৩৩৬ জন, উপজেলা ভাইস চেয়ারম্যান (পুরুষ) ৩৩০ জন, উপজেলা ভাইস চেয়ারম্যান (নারী) ৩২৬ জন, পৌরসভার দলীয় মেয়র ২১৬ জন, ঢাকা মহানগর উত্তর দক্ষিণ অন্তর্গত প্রতিটি ওয়ার্ডের সভাপতি-সাধারণ সম্পাদক ২৫৮ জন, ঢাকা মহানগর উত্তর দক্ষিণের সিটি করপোরেশনের দলীয় কাউন্সিলর ১২৪ জন।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এক বিবৃতিতে দলের গৌরবোজ্জ্বল ৬৯ বছর পূর্তিতে গৃহিত কর্মসূচি পালনের জন্য আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের সকল জেলা, উপজেলাসহ সকল স্তরের নেতা-কর্মী, সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছেন।
নতুন ভবনে যা থাকছে
রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে নবনির্মিত ১০ তলা এই ভবনই আওয়ামী লীগের নতুন কেন্দ্রীয় কার্যালয়। ৮ কাঠা জায়গার উপর ১০ কোটি টাকা ব্যয়ে নিজস্ব অর্থায়নে নির্মাণ করা হয়েছে বিশ্বমানের দলীয় কার্যালয়টি। পুরো কার্যালয়টি থাকবে ওয়াইফাই জোনের আওতায়। আজ সকাল ১০ টায় কেক কাটার মধ্য দিয়ে নতুন ভবনে দলীয় কার্যক্রমের উদ্বোধন করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
ভবনটির বাইরে দু’পাশ কাচ দিয়ে ঘেরা। সামনের দেয়ালজুড়ে দলীয় ¯েøাগান ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ লেখা। একপাশে দলীয় প্রতীক নৌকা। এর সামান্য ওপরে বড় করে লেখা ‘বাংলাদেশ আওয়ামী লীগ।’ চতুর্থ তলার সামনে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণের নিদর্শন। পঞ্চম তলায় গেলে চোখে পড়বে মহান মুক্তিযুদ্ধের প্রতিকৃতি। আর ষষ্ঠ তলায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের টেরাকোটা।
জানা যায়, দলের সভাপতি ও সাধারণ সম্পাদকের জন্য সুপরিসর কক্ষ রেখেই সাজানো হয়েছে এই নতুন কার্যালয়। নবম তলায় দলের সভাপতির কক্ষের সঙ্গে রয়েছে বিশ্রামাগার ও নামাজের জায়গা। এছাড়া অন্যান্য ফ্লোরে থাকছে ডিজিটাল লাইব্রেরি, ভিআইপি লাউঞ্জ, সাংবাদিক লাউঞ্জ ও ক্যাফেটেরিয়া। বিভিন্ন তলায় থাকবে ঢাকা মহানগর আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগসহ সহযোগী সংগঠনগুলোর কার্যালয়।
দোতলা ও তৃতীয় তলায় দুটি বড় আধুনিক সম্মেলন কক্ষ রয়েছে। সেখানে একসঙ্গে বসতে পারবেন পাঁচশ’র বেশি মানুষ।
উদ্বোধনের সময় আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোর্শারফ হোসেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে নতুন কার্যালয়ের চাবি তুলে দেবেন। প্রধানমন্ত্রী উদ্বোধন শেষে সভাপতিমÐলী, যুগ্ম সম্পাদকসহ অন্য নেতা ও সহযোগী সংগঠনগুলোর জায়গা নির্ধারণ করে দেবেন।
আওয়ামী লীগের পুরনো অফিস ২৩, বঙ্গবন্ধু এভিনিউয়ের চারতলা ভবনটি লিজ গ্রহণ প্রক্রিয়া শেষ হয় ২০১১ সালে। এর পর দলটি নতুন ভবন নির্মাণের উদ্যোগ নেয়। পরবর্তীতে ২০১৬ সালের ৬ এপ্রিল নতুন কার্যালয়ের নতুন ভবনের নকশা অনুমোদন দেন দলীয় সভাপতি শেখ হাসিনা। ২০১৬ সালের ১৭ জুলাই পুরনো স্থাপনা ভাঙা শুরু হয়। রাজধানীর গুলিস্তানের ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ের ১০ তলা আধুনিক কার্যালয়টির নির্মাণ কাজের উদ্বোধন করা হয় গত বছরের ২৩ জুন।



 

Show all comments
  • আবু নোমান ২৩ জুন, ২০১৮, ৩:৩১ এএম says : 0
    দলটির জন্য অনেক অনেক শুভ কামনা রইলো
    Total Reply(0) Reply
  • অমিত কুমার ২৩ জুন, ২০১৮, ৩:৩১ এএম says : 0
    প্রাণের সংগঠনের জন্য শুভ জন্মদিন
    Total Reply(0) Reply
  • তামান্না ২৩ জুন, ২০১৮, ৩:৩২ এএম says : 0
    আওয়ামী লীগ এই দেশকে আরও অনেক দূর এগিয়ে নিয়ে যাবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আওয়ামী লীগ

১১ জুলাই, ২০১৮

আরও
আরও পড়ুন