Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাজারে ক্রেতা সঙ্কট, প্রভাব দামে

| প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৮, ১:২১ এএম

 অর্থনৈতিক রিপোর্টার : ঈদের ছুটি শেষ হলেও জমে উঠেনি রাজধানীর নিত্যপণ্যের বাজার। ক্রেতার অভাবে বাজারে সবজিসহ সব পণ্যের চাহিদা ও যোগান দুটোই কম। যার কিছুটা প্রভাব পড়েছে দামের ওপর। চাহিদা কম থাকায় কিছু জিনিসের দাম কমেছে। আবার বেড়েছে কিছু পণ্যের দাম। 

ঈদের আগে একচেটিয়া দাম বেড়েছিল বিভিন্ন ভোগ্যপণ্যের। রমজানের আগে ও রমজান মাসেও দাম বেড়েছিল কয়েক দফায়। যার মধ্যে ছিল বেগুন, শশা, পেঁপে, মাংস, মশলা থেকে শুরু করে রমজান ও ঈদে বাড়তি চাহিদায় থাকা বিভিন্ন পণ্য।
ঈদের পর ক্রেতা সংকটে ভুগছে দৈনন্দিন বাজারগুলো। ঈদের ছুটিতে রাজধানী ছেড়ে যাওয়া মানুষের একটি বড় অংশ এখনো ঢাকায় এসে পৌঁছাননি। ঢাকায় পুরোপুরি লোকজন না ফেরা পর্যন্ত নিত্যপ্রয়োজনীয় পণ্যের চাহিদা ও যোগান কোনোটি স্বাভাবিক হবে না বলে জানান বিক্রেতারা।
গতকাল শুক্রবার রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, চাহিদা না থাকায় কমেছে সবজির দাম। কচুরলতি, পটল, ঢেঁড়স, বরবটি, পেঁপে, শশার দাম কমেছে কেজিতে ৫-১০ টাকা হারে। রমজানে সেঞ্চুরি হাঁকানো বেগুন বিক্রি হচ্ছে ৪৫-৫০ টাকা কেজি দরে।
এছাড়া কচুরলতি বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকা কেজি দরে, একই দামে বিক্রি হচ্ছে পটল, শশা। কেজিতে ১০ টাকা কমে ঢেঁড়স ৩৫-৪০ টাকা। পেঁপে ও দুন্দল বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজি দরে।
শান্তিনগরের কাঁচা বাজারের সবজি বিক্রেতা আজিজ বলেন, বাজারে কাস্টমার আছে? কাস্টমার না থাকলে মাল আইনা কী করুম? অল্প আনি অল্প বিক্রি করি। লোকজন ঢাকায় আসুক, তখন বাজারের কাস্টমারও থাকবো, আমগো দোকানে মালও ভরা থাকবো। আবার দামও বাড়তে পারে। যে মালের চাহিদা বেশি থাকে, ঐডার দাম বাড়ে।
ঈদের আগে আগে আকাশছোঁয়া দাম হওয়ার কথা থাকলেও ক্রেতা সংকট কিছুটা হলেও লাগাম টানতে সক্ষম হয়েছে মাংসের দামে। ৫০০ টাকা কেজি দরে গরুর মাংস বিক্রি হলেও রাজধানীর বাজারে কোথাও কোথাও ৪৮০ টাকা দরে গরুর মাংস বিক্রি করতে দেখা গেছে।
একই সঙ্গে ঈদের দ্বিতীয় দিনও ব্রয়লার মুরগি ১৭৫ টাকা কেজি দরে বিক্রি হলেও, কেজিতে পাঁচ টাকা কমে ১৭০ টাকায় বিক্রি হচ্ছে। কমেছে ব্রয়লার মুরগির ডিমের দামও। হালিতে তিন টাকা করে প্রতি হালি ডিম বিক্রি হচ্ছে ২৪-২৫ টাকায়।
অন্যদিকে চাহিদা থাকায় দাম বেড়েছে করলা, কাঁকরোল ও ঝিঙার। অপরিবর্তিত আছে কচুরমুখির দাম। প্রতি কেজি করলা বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা কেজি দরে। কেজিতে ১০ টাকা বেড়ে কাঁকরোল বিক্রি হচ্ছে ৬০ টাকায়। ঝিঙ্গা বিক্রি হচ্ছে ৪০ টাকায়। ঈদের পর এক দফা দাম কমে আবার বেড়েছে কাঁচা মরিচের দাম। ৫০-৬০ টাকা কেজি দরে বিক্রি হওয়া কাঁচা মরিচ আবার ৬০-৭০ টাকায় বিক্রি হচ্ছে।
কারওয়ান বাজারের তুলনায় কেরানীগঞ্জ জেলার কলাতিয়া উপজেলা থেকে আসা সবজির চাহিদা বেশি বলে জানান বিক্রেতারা। উল্লিখিত দামের ওপর ১০ থেকে ২০ টাকা হারে কেজি প্রতি বেশি গুণতে হবে কলাতিয়া থেকে আগত সবজি কিনতে।
বিক্রেতাদের দাবি, চাহিদা থাকায় এসব পণ্যের দাম কিছুটা বেড়েছে। তবে ক্রেতার চোখে লাগতে পারে এমনভাবে দাম বাড়েনি বলেও দাবি করেন বিক্রেতারা।
সবজি বিক্রেতা মো. ইকবাল হোসেন বলেন, সবজিতে ঘাটতি আছে। এক কেজি মাল পচলে চালান ধইরা টান দেয়। তাই কিছু কিছু জিনিসে কয়েক টাকা বাড়ছে। অনেক সবজির দাম কমছে। কলাতিয়ার সবজির দাম সারা বছরই বেশি। কোনোদিন দুপুরের পর কলাতিয়ার সবজি কেউ পাইছে, এমন কথা কেউ কইতে পারবো না। সকালে মাল আসার পরই বেচা শেষ। তাজা জিনিস মানুষ ১০/২০ টাকা বেশি হইলেও নিতে চায়। কেজিতে ৫-৭ টাকা দাম বেড়েছে গোল আলুর। ১৮-২০ টাকা কেজি দরে বিক্রি হওয়া আলু এখন ২৫ টাকা।
বাজারে ক্রেতা সমাগম স্বাভাবিক হওয়ার সঙ্গে সঙ্গে কমে আসতে পারে সবজির দাম। পচনশীল পণ্যে বিক্রেতার ঘাটতি গুণতে হয় বলে বাড়তি দামে পণ্য বিক্রি করতে বাধ্য হচ্ছেন বলে বিক্রেতারা জানান। আবার ক্রেতার সাথে সাথে পাল্লা দিয়ে মাছ, মাংসের দাম এক দফা বাড়বে বলেও জানাচ্ছেন অনেক বিক্রেতা।
ক্রেতার উপস্থিতি কম থাকায় মার্কেটগুলোতে কিছু কিছু মুদি দোকান এখনও বন্ধ রয়েছে। জানতে চাইলে কাওরানা বাজারের বিক্রেতা আবু জাফর বলেন, ক্রেতা সংকটে ইতোমধ্যে পাইকারি বাজারে সবজির দাম পড়ে গেছে। তবে দু-এক দিনের মধ্যে বাজার পরিস্থিতি আবার স্বাভাবিক হয়ে আসবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ