Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

লেনদেন বেড়েছে ১০২ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৮, ৯:৪৭ পিএম

 ঈদ পরবর্তী প্রথম সপ্তাহে উভয় পুঁজিবাজারে চার কার্যদিবস লেনদেন হয়েছে। এর মধ্যে তিন কার্যদিবসই পুঁজিবাজারের প্রধান সূচক বেড়েছে। একই সঙ্গে উভয় পুঁজিবাজারে লেনদেন আগের সপ্তাহ থেকে বেড়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। জানাযায়, বিদায়ী সপ্তাহে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দুই হাজার ৬৫৭ কোটি ৪১ লাখ ৮ হাজার ৭৪৩ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে এক হাজার ৩৪১ কোটি ৮০ লাখ ৬৫ হাজার ৩২৫ টাকা বা ১০২ শতাংশ বেশি। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৩১৫ কোটি ৬০ লাখ ৪৩ হাজার ৪১৮ টাকার।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে লেনদেন হয়েছে ৯০ কোটি ৩২ লাখ ০৫ হাজার ৩২ টাকার। যা আগের সপ্তাহ থেকে ৩০ কোটি ৩৮ লাখ ২৩ হাজার ৬৮৬ টাকা বা ৫১ শতাংশ বেশি। আগের সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছিল ৫৯ কোটি ৯৩ লাখ ৮১ হাজার ৩৪৬ টাকার। গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৬ দশমিক ৫৪ পয়েন্ট বা ১ দশমিক ৪৩ শতাংশ বেড়ে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৪৪১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ২৩ দশমিক ৫৯ পয়েন্ট বা ১ দশমিক ২০ শতাংশ এবং শরিয়াহ সূচক ২৫ দশমিক ২৭ পয়েন্ট বেড়ে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ১ হাজার ৯৮১ ও ১২৬৩ পয়েন্টে।
অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৮১ পয়েন্ট বা ১ দশমিক ৭০ শতাংশ বেড়ে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ১৬ হাজার ৭৮৬ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ১৮ পয়েন্ট শূণ্য দশমিক ৮৫ শতাংশ, সিএসই-৩০ সূচক ১৩০ পয়েন্ট বা শূণ্য দশমিক ৮৫ শতাংশ, সিএসসিএক্স ১৭৬ পয়েন্ট বা ১ দশমিক ৭৫ শতাংশ এবং সিএসআই ২৫ পয়েন্ট বা ২ দশমিক ৩৫ শতাংশ বেড়ে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২৫০, ১৫ হাজার ১৬৮, ১০ হাজার ১৫৬ ও ১ হাজার ১২৮ পয়েন্টে। সপ্তাহজুড়ে ডিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ২০৯টির, কমেছে ১০৫টির এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ২৮টির। অপরদিকে সিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ১৮৩টির, শেয়ার দর কমেছে ৬৩টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২২টির।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেনদেন

২৬ জানুয়ারি, ২০২৩
৩ অক্টোবর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ