Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদায় নেয়া ৫

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৮, ১০:৫০ পিএম

রাশিয়ার বিশ্বকাপের মূলপর্বে যে ৩২ দেশ অংশ নিয়েছে, তাদের মধ্যে প্রথম পর্বেই ছিটকে গিয়েছে পাঁচটি দেশ। এখন গ্রুপ পর্যায়ের খেলা চলছে। সেখান থেকে ১৬টি দল উঠে আসবে নক আউট পর্বে। বাকি ১৬টি বিদায় নেবে। বিশ্বকাপের শুরুতেই কোন দেশগুলি ছিটকে গেল এক নজরে দেখে নেওয়া যাক।
কোস্টারিকা: দল হিসাবে খুব একটা খারাপ না হলেও, এ বারের বিশ্বকাপে শুরুটা মোটেই ভাল করেনি লাতিন আমেরিকার এই দলটি। সার্বিয়ার বিরুদ্ধে জিততে পারেনি তারা। ব্রাজিলের বিরুদ্ধে জ্বলে উঠলেও খুব একটা সুবিধা করতে পারেনি। পর পর দুটো ম্যাচে হেরে বিদায় নিশ্চিত করে ফেলেছে দেশটি।
পেরু : ১৯৮২ সালের পর এ বারের বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছিল দক্ষিণ আমেরিকার এক চিলতে দেশটি। সে বছর গ্রæপ পর্যায় থেকে ছিটকে যায় দেশটি। রাশিয়ার বিশ্বকাপেও নিজেদের মেলে ধরতে পারেনি পেরু। পর পর দুটো ম্যাচে হারায় বিদায়ঘণ্টা বেজে গিয়েছে তাদের।
মিশর : ১৯৯৪-এর পর ২০১৮। মুহাম্মদ সালাহ-র উপর অনেক প্রত্যাশা ছিল এ বার। এ বারের বিশ্বকাপে আন্ডারডগ হিসাবে নেমেছিল দেশটি। কিন্তু উরুগুয়ে ও রাশিয়ার বিরুদ্ধে হেরে ছিটকে গিয়েছে দেশটি।

সউদী আরব: ১২ বছর পর বিশ্বকাপে খেলতে নেমেছিল মধ্য এশিয়ার এই দেশটি। রাশিয়ার বিরুদ্ধে হেরে বিশ্বকাপ অভিযান শুরু করেছিল সৌদি। উরুগুয়ের বিরুদ্ধে জ্বলে উঠলেও শেষ রক্ষা হয়নি। হেরে বিদায় নিয়েছে দেশটি।
মরক্কো : ১৯৯৮ ফ্রান্স বিশ্বকাপে গ্রæপ স্টেজেই ছিটকে যায় আফ্রিকার এই দেশটি। এ বারের বিশ্বকাপে যোগ্যতা অর্জন করলেও প্রথম ম্যাচে ইরানের বিরুদ্ধে আত্মঘাতী গোল তাদের এগিয়ে যাওয়ার পথে কাঁটা হয়ে দাঁড়ায়। পর্তুগালের বিরুদ্ধে দুর্দান্ত খেলে প্রশংসা কুড়িয়েছে। বিশ্বকাপের প্রথম পর্বেই পর পর দুটো ম্যাচে হারের কারণে দেশটি ছিটকে গিয়েছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ