Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পানামা বাধা টপকাতে চায় ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৮, ১০:৫৬ পিএম

রাশিয়া বিশ্বকাপে শেষ ষোল’র পথে পানামা বাঁধা টপকাতে চায় ইংল্যান্ড। ‘জি’ গ্রæপে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ পরস্পরের মুখোমুখী হচ্ছে দু’দল। নিজনি নোভগোরোদ স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় শুরু হবে ম্যাচটি। এ ম্যাচে জয়ী হলেই নক আউট পর্ব নিশ্চিত হবে কোচ গ্যারেত সাউথগেটের দলের। যে কারণে জয় ছাড়া অন্য কিছুই ভাবছে না ইংলিশরা। এর আগে গ্রæপের প্রথম ম্যাচে অধিনায়ক হ্যারি কেনের ইনজুরি টাইমের গোলে তিউনিশিয়ার বিপক্ষে ২-১ গোলের জয় তুলে নিয়েছিল ইংল্যান্ড। পানামার বিপক্ষে ইংল্যান্ডকেই ফেভারিট হিসেবে মানা হচ্ছে। রাশিয়ায় এখন পর্যন্তসবকিছু ভাল কাটলেও সাম্প্রতিক সময়ে কোচ সাউথগেটের কিছু পরিকল্পনা নিয়ে প্রশ্ন উঠেছে। থাইয়ের ইনজুরির কারনে কাল মাঠে নামতে পারছেন না ডেলে আলি। হার্নান ডারিও গোমেজের দলের বিপক্ষে রাহিম স্টার্লিংয়ের মূল একাদশে না খেলার গুঞ্জন রয়েছে। তার পরিবর্তে মাঝমাঠ সামলাবেন রুবেন লফটাস-চিক। আর আক্রমনভাগে কেনের সঙ্গে থাকবেন মার্কোস রাশফোর্ড।
তিউনিশিয়ার বিপক্ষে প্রথমার্ধে বেশ কঠিন সময় পার করেছে ইংল্যান্ড। শঙ্কা রয়েছে শক্তিশালী শারিরীক দক্ষতার পানামার বিপক্ষেও কঠিন সময় পার করতে হতে পারে ইংলিশদের। আগের ম্যাচে শক্তিশালী বেলজিয়ামের বিপক্ষে প্রথমার্ধে গোলশূন্য ড্র রেখেছিল পানামা। যদিও দ্বিতীয়ার্ধে তিন গোল হজম করতে হয় তাদের। ওই ম্যাচের পারফরমেন্স বিচার করলে পানামাকে খাটো করে দেখার অবকাশ নেই।
ইংল্যান্ডের তারকা ডিফেন্ডার কাইল ওয়াকার শুক্রবার মধ্য আমেরিকান দলটির বিপক্ষে কঠিন চ্যালেঞ্জের আভাসই দিয়েছেন। তিনি বলেন, ‘আমরা জানি তারা শারিরীক ভাবে বেশ শক্তিশালী। তিউনিশিয়া পিছনে থেকে বল নিয়ে খেলতে পছন্দ করে ও দারুন ধৈর্য্যরে সাথে খেলে থাকে। কিন্তু পানামা সম্ভবত সরাসরি খেলতে পছন্দ করে। আমাদের নিয়ে যতটা চিন্তা করার কথা তাদের তার থেকে আমরা তাদের নিয়ে বেশী চিন্তিত। গুরুত্বপূর্ণ জায়গায় আমাদের খেলোয়াড়রা আছে এবং যেকোন সময়ই আমরা গোল করার ক্ষমতা রাখি। বল নিজেদের নিয়ন্ত্রনে রাখতে পারলে ম্যাচ আমাদের দিকেই থাকবে বলে আশা করছি।’
পানামার শক্ত রক্ষনভাগের বিপক্ষে বেলজিয়াম যেভাবে কঠিন প্রতিরোধের মুখে পড়েছিল সেটা চিন্তা করেই ইংল্যান্ডকে কৌশল ঠিক করতে হচ্ছে। সে কারনেই সেরা একাদশে রাশফোর্ডের ফেরাটা ইংলিশ শিবিরকে উজ্জীবিত করবে। ম্যানচেস্টার ইউনাইটেডের এই তারকা ফরোয়ার্ডের অন্তর্ভূক্তি পানামার রক্ষণভাগের জন্যও চ্যালেঞ্জ হতে পারে। এছাড়া তার কারনে আক্রমণভাগে অধিনায়ক হ্যারি কেনও বেশ জায়গা নিয়ে খেলতে পারবেন।
অন্যদিকে ‘এইচ’ গ্রæপের দ্বিতীয় আজ মাঠে নামবে জাপান-সেনেগাল ও পোল্যান্ড-কলম্বিয়া। একাতেরিনবুর্গে বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে জাপান-সেনেগাল ম্যাচটি। দু’দলই চাইবে জয় নিয়ে মাঠ ছাড়তে। প্রথম ম্যাচে জাপান ২-১ গোলে হারায় কলম্বিয়াকে। আর সেনেগালও একই ব্যবধানের জয় পায় পোল্যান্ডের বিপক্ষে। শেষ ষোল নিশ্চিত করতে দু’দলেরই প্রয়োজন জয়। এক্ষেত্রে কারা সফলতা পায় তা মাঠেই প্রমাণ হবে। জাপানকে যেমন হালকা করে দেখার অবকাশ নেই, তেমনি সেনেগালকেও সহজ প্রতিপক্ষ ভাবা ঠিক হবে না। বলা যায় ম্যাচটিতে হাড্ডাহাড্ডি লড়াই হবে। এই ম্যাচ শেষে কাজান স্টেডিয়ামে নামবে পোল্যান্ড ও কলম্বিয়া। বাংলাদেশ সময় রাত ১২টায় শুরু হওয়া এ ম্যাচের দুই দল শূণ্য হাতেই শুরু করবে দ্বিতীয় ম্যাচ। তারা প্রথম ম্যাচের পারাজিত দুই দল। তাই দ্বিতীয় ম্যাচ জিতে যে কোন এক দল চাইবে বিশ্বকাপে টিকে থাকতে। দু’দল প্রায় সমমানের হওয়ায় ম্যাচটিতে প্রতিদ্বন্ধীতা হবে। বলা যায় বেশ উপভোগ্য একটি ম্যাচ দেখবেন দর্শকরা।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ