Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সক্রিয় মৌসুমী বায়ু বাড়ছে বর্ষণের মাত্রা

| প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৮, ১১:১০ পিএম

চট্টগ্রাম ব্যুরো : বর্ষার মৌসুমী বায়ু যতই সক্রিয় হচ্ছে বাড়ছে বৃষ্টিপাতের মাত্রা। গতকাল (শনিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকাসহ দেশের অধিকাংশ স্থানে হালকা থেকে মাঝারি, কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হয়েছে। সেইসাথে রাজশাহী অঞ্চলে বয়ে যাচ্ছে ভ্যাপসা তাপদাহ। আজ (রোববার) ঢাকাসহ দেশের অনেক জায়গায় বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হয়েছে। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয় তেঁতুলিয়ায় ১৩০ মিলিমিটার। এসময় ঢাকায় ৬২, চট্টগ্রামে ৩৯, ময়মনসিংহে ৪৪, স›দ্বীপে ১১৬, কুমিল্লায় ৪৯, টেকনাফে ৭৯, খুলনায় ১৭, বরিশালে ১৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়। তবে রাজশাহী ও রংপুরে বৃষ্টি হয়নি, সিলেটে হয় সামান্য। সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৭.৪ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়া বিভাগ জানায়, পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ ভারতের বিহার ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ এলাকায় অবস্থান করছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বাংলাদেশের দক্ষিণাঞ্চলের উপর সক্রিয় ও অন্যত্র মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী থেকে জোরালো অবস্থায় রয়েছে।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত এবং রাতের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সে. হ্রাস পেতে পারে। আগামী দুই দিনে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। এরপরের পাঁচ দিনে আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ