Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫, ১৪ মুহাররাম ১৪৪০ হিজরী‌

সউদীর রাজপথে আজ থেকে গাড়ি চালাবেন নারীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৮, ১১:১৩ পিএম

গত বছর সউদী আরবের কয়েকটি নীতির ঐতিহাসিক সংস্কারের ঘোষণা দিয়েছিলেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান। সেই ঘোষণা অনুযায়ী আজ রোববার থেকে গাড়ি প্রকাশ্যে গাড়ি চালাবেন সউদী নারীরা। সউদী আরবের ঐতিহ্যবাহী বেশ কয়েকটি নীতির পরিবর্তনের ঘোষণা দেন মোহাম্মদ বিন সালমান বা এমবিএস। তাতে নারীদের গাড়ি চালানোর অনুমতি, সিনেমা ও সিনেমা হল নির্মাণসহ বেশ কয়েকটি বিষয় ছিলো।
এরই মধ্যে দেশটির সিনেমা হল চালু করে সিনেমা প্রদর্শন শুরু হয়েছে। আর আজ রোববার থেকে দেশটির রাস্তায় প্রকাশ্যে গাড়ি চালাবেন দেশটির নারীরা। এতদিন এটা কঠোরভাবে নিষিদ্ধ ছিলো।
স¤প্রতি গাড়ি চালানোর লাইসেন্স পেয়েছে সউদী আরবের বেশ কয়েকজন নারী। গাড়ি চালানো শিখেছেনও অনেকে। গত বছর সেপ্টেম্বরে সউদী বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ এক ডিক্রিতে নারীদের রাস্তায় গাড়ি চালানোর অনুমতি দেন। তিনি ঘোষণা দেন, ২০১৮ সালের ২৪ জুন থেকে নারীরা রাস্তায় গাড়ি চালাতে পারবেন। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর