Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুর্নীতির দায়ে অভিশংসনের মুখোমুখি হচ্ছেন রুসেফ

প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রুসেফকে অভিশংসনের সুপারিশ করার সিদ্ধান্ত গ্রহণ করেছে কংগ্রেসনাল কমিটি। ফলে দুর্নীতির দায়ে অভিযুক্ত ব্রাজিলের প্রেসিডেন্টের অভিশংসিত হওয়ার আশঙ্কা আরো গতি পেল বলে জানিয়েছে সংবাদ মাধ্যম। রুসেফকে অভিশংসনের সুপারিশ করা হবে কিনা তা নির্ধারণে ৬৫ সদস্যের কংগ্রেসনাল কমিটি গত সোমবার ভোটাভুটিতে অংশগ্রহণ করে। এতে অভিশংসনের সুপারিশের পক্ষে ভোট পড়েছে ৩৮টি এবং বিপক্ষে পড়েছে ২৭টি। অভিশংসন ইস্যুতে আগামী ১৭ অথবা ১৮ এপ্রিল পার্লামেন্টের নিম্নকক্ষে পূর্ণাঙ্গ ভোট অনুষ্ঠিত হবে। পার্লামেন্টের বাইরে রুসেফের পক্ষে ও বিপক্ষের তুমুল শ্লোগান ও হর্ষধ্বনির মধ্যেই এ ভোট অনুষ্ঠিত হয়। কংগ্রেসনাল কমিটির এই ভোটাভুটি মূলত প্রতীকী ভোট। এর মাধ্যমে অনুমান করার চেষ্টা করা হয়েছে আগামী সপ্তাহে পার্লামেন্টের নিম্নকক্ষের পূর্ণাঙ্গ ভোটে অভিশংসনের পক্ষে কেমন সমর্থন থাকতে পারে। নিম্নকক্ষে অভিশংসনের পক্ষে ভোট বেশি হলে ব্যাপারটি উচ্চকক্ষ সিনেটে পাঠানো হবে। নিম্নকক্ষে পাস হতে হলে মোট ৩৪২টি ভোটের প্রয়োজন। সর্বশেষ জরিপ মতে, ২৯২টি ভোট অভিশংসনের পক্ষে আছে, বিপক্ষে আছে ১১৫টি এবং ১০৬টি সিদ্ধান্তহীন অবস্থায় রয়েছে।
এদিকে, ব্রাজিলের রিও ডি জেনিরো শহরে আসন্ন অলিম্পিক গেমসের মাত্র চার মাস বাকি। কিন্তু এই শহর এত বড় আয়োজনের জন্য পুরোপুরি প্রস্তুত কিনা সেটা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। অনেক ভেন্যু তৈরির কাজ এখনও শেষ হয়নি। প্রেসিডেন্ট দিলমা রুসেফ রয়েছেন রাজনৈতিক সঙ্কটে। তার উপর রয়েছে জিকা ভাইরাস সংক্রমণের আতঙ্ক। সব মিলিয়ে অলিম্পিক গেমসের জন্য কতটা পস্তুত রিও ডি জেনিরো? এসব প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করেছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম। পুরো রিও ডি জেনিরোজুড়ে এখন সময়ের সঙ্গে পাল্লা দেওয়ার এক মরিয়া চেষ্টা। আগস্টের শুরুতেই অলিম্পিক গেমস। কিন্তু অনেক ভেন্যু শুধু বাইরে থেকে দেখতে প্রস্তুত। প্রতিযোগিতার জন্য ভেতরে এখনো অনেক কিছুই প্রস্তুত নয়। এখনো চলছে কয়েকটি ভেন্যুতে যাওয়ার সংযোগ সড়ক তৈরির কাজ। রিও অলিম্পিক আয়োজক কমিটি চেয়েছিল অসাধারণ এক অলিম্পিক পার্ক দিয়ে সবাইকে চমকে দেবে। কিন্তু তাতে কোনও চমক চোখে পড়ছে না। সবকিছু ছাপিয়ে দেশটিতে চলছে রাজনৈতিক বিক্ষোভ। ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রুসেফ অলিম্পিক উদ্বোধন করতে পারবেন কিনা সেটি নিশ্চিত নয়। কারণ তিনি রয়েছেন অভিশংসনের আশঙ্কার মুখে। তার সরকারের সবচাইতে গুরুত্বপূর্ণ দল কোয়ালিশন থেকে বেরিয়ে গেছে। রিও অলিম্পিক কমিটির প্রধান নিরাপত্তা কর্মকর্তাসহ আয়োজক কমিটির বেশকিছু কর্মকর্তা পদত্যাগ করেছেন। অলিম্পিক আয়োজনে এখনও পুরোপুরি প্রস্তুত নয় রিও ডি জেনিরো।
রিও অলিম্পিক কমিটির মারিও আন্দ্রাদা বলেন, অলিম্পিকের ইতিহাসে কোন আয়োজক দেশ এতটা সংকটের মধ্যে দিয়ে যায়নি। কিন্তু তার মানে এই নয় যে অলিম্পিকস আয়োজনের ওপর এর কোনও নেতিবাচক প্রভাব পড়বে অথবা খেলার আয়োজনে আমরা কোনও আপস করবো। অন্যদিকে রিও শহরজুড়ে চলছে মশার সঙ্গে যুদ্ধ। মশাবাহিত জিকা ভাইরাসে ব্রাজিল এক দুর্যোগের মুখে। হাজার হাজার মানুষ জিকায় আক্রান্ত হয়েছেন। অন্যান্য দেশের গর্ভবতী নারীদের ব্রাজিলে যেতে নিরুৎসাহিত করা হচ্ছে। অলিম্পিক দেখতে আসা দর্শকদের কি হবে? তারাও জিকা আক্রান্ত হয়ে পড়বেন কিনা সেটা নিয়েও রয়েছে শঙ্কা। ফাবিয়ানা অলিভিয়েরা বেইজিং ও লন্ডনে ভলিবলে দুবার গোল্ড মেডেল জিতেছেন। এখন তার নিজের দেশেই আসছে অলিম্পিক। কিন্তু আয়োজনজুড়ে এত সংকট তার মনে উত্তেজনার বদলে জুড়ে দিয়েছে উদ্বেগ। তিনি বলেন, আমার দুঃখ লাগছে এটা ভেবে যে সবাই এই আয়োজনের ব্যাপারে মনোযোগী নয়। এটিকে সফল করে তোলার দিকে তাদের নজর নেই। আমার দেশ কঠিন সময় পার করছে সেজন্যও আমার দুঃখ হচ্ছে। কিন্তু আমার দেশের মানুষের যে সংগ্রামী স্পৃহা, আশা করি এবারের অলিম্পিক গেমসের মাধ্যমে তা প্রকাশ পাবে। রিও অলিম্পিকের টিকিট বিক্রি অন্যান্য বারের মতো এখনো তেমন একটা জমে উঠেনি। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্নীতির দায়ে অভিশংসনের মুখোমুখি হচ্ছেন রুসেফ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ