Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ জুলাই ২০১৮, ৭ শ্রাবণ ১৪২৫, ৮ যিলক্বদ ১৪৩৯ হিজরী

‘বিশ্বকাপ ট্রফি না জিতে অবসর নয়’

একাদশ সাজানোর দায়িত্ব নিলেন মেসিরা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৮, ১০:০৭ পিএম

বিশ্বকাপে একদমই নিজের নামের প্রতি সুবিচার করতে পারছেন না লিওনেল মেসি। দুই ম্যাচ খেলে গোল তো দূরের কথা, কোন অ্যাসিস্ট ও করতে পারেননি। এমনকি খেলায় বলার মতো কোন প্রভাবও রাখতে পারছেন না। এক কথায় বলতে গেলে মেসির জন্য দুর্দশাপূর্ণ এক বিশ্বকাপই কাটছে এবার। এরই মাঝে জোর গুঞ্জন, রাশিয়া বিশ্বকাপের পরই জাতীয় দলের জার্সিটা আজীবনের জন্য তুলে রাখতে পারেন আর্জেন্টাইন জাদুকর। কিন্তু, আসলেই কি তেমনটা ভাবছেন মেসি? উত্তরটি জানালো যুক্তরাজ্যের প্রভাবশালী দৈনিক মিরর। তাদের সংবাদ মতে, দেশকে বিশ্বকাপ না জিতিয়ে অবসরের যাবেন না বলে সাফ জানিয়েছেন আর্জেন্টিনার প্রাণভোমরা।
ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচ শেষে স্বস্তিতে নেই আর্জেন্টিনা। গ্রæপ পর্ব থেকে বিদায় নিতে হতে পারে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। দলের ভেতরেই চলছে কোন্দল। খেলোয়াড়রা চাইছেন না কোচ জর্জ সাম্পাওলির অধীনে অনুশীলন করতে। ক্রোয়েশিয়ার কাছে হারের পর থেকেই খেলোয়াড়েরা সাম্পাওলির কোনো নির্দেশের জন্য অপেক্ষা করছেন না। নিজেরাই নিজেদের ঝালিয়ে নিচ্ছেন।
আর আর্জেন্টিনা স্কোয়াডকে চাঙা করে তুলতে সবচেয়ে বেশি ভূমিকা রাখছেন দেশের জার্সিতে সর্বোচ্চ গোল করা মেসি ও সর্বোচ্চ ম্যাচ খেলা হাভিয়ের মাচেরানো। শুধু কি তাই, পরের ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে নিজেরাই একাদশ সাজাবে মেসি অ্যান্ড কোং-এমনটি জানাচ্ছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। তাতে, সাম্পাওলি ডাগআউটে ইচ্ছে হলে থাকতে পারবেন, নয়তো গ্যালারি থেকেই ম্যাচ উপভোগের অনুরোধ করা হয়ছে তাকে।
গ্রæপ পর্বে নিজেদের শেষ ম্যাচে নাইজেরিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা। বাঁচা-মরার লড়াইয়েল আগে শেষ সময়ের অনুশীলনে ব্যস্ত মেসি এন্ড কোং। তবে এরই মাঝে ৩১ বছরে পা দেয়া মেসিকে জন্মদিনের শুভেচ্ছা জানানোর একান্ত আলোচনায় মেসি জানিয়েছেন নিজের ভবিষ্যত ভাবনা নিয়েও, ‘এটা অনেক বড় ব্যাপার (বিশ্বকাপ)। আর্জেন্টিনার জন্য তো বটেই, আমার জন্যও। আমি সবসময়ই স্বপ্ন দেখেছি বিশ্বকাপের শিরোপা উঁচিয়ে ধরছি। যার সঙ্গে আমার সারাজীবনের আবেগ, ভালাবাসা জড়িয়ে। আর্জেন্টিনাকে বিশ্বকাপ শিরোপা না জিতিয়ে অবসরে যাবো না।’ কথায় কথায় উঠে এলো রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনার পথটা কতদূর যাবে সেটিও। মেসি জানালেন, ‘ঐ মুহূর্তে (আইসল্যান্ডে বিপক্ষে নাইজেরিয়ার জয়) আমার সবগুলো রোম দাঁড়িয়ে গিয়েছিল। এটা লাখো-কোটি আর্জেন্টাইনকে ভরসা যুগিয়েছে, তাদের স্বপ্নকে বাঁচিয়ে রেখেছে। এবার আমাদের কিছু করে দেখানোর বাকি। আমরা হার মেনে নেবো না।’
ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-০ গোলে হারার পরও বিশ্বকাপ সম্ভাবনা শেষ হয়ে যায়নি আর্জেন্টিনার। তার ওপর গ্রæপের অন্য ম্যাচে আইসল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে নাইজেরিয়া বরং উপকার করে দিয়েছে আর্জেন্টিনার। টানা দুই ম্যাচ জিতে ইতোমধ্যেই শেষ ষোলো নিশ্চিত করেছে ক্রোয়েশিয়া। শেষ ম্যাচে এখন নাইজেরিয়াকে শুধু হারালেই হবে না, অনেক যদি-কিন্তুর ওপর নির্ভর করতে হবে আর্জেন্টিনাকে। দুই ম্যাচে ক্রোয়েশিয়ার পয়েন্ট ৬, আর্জেন্টিনার ১। আর দুই ম্যাচ করে খেলে আইসল্যান্ডের ১, নাইজেরিয়ার ৩। গ্রæপের শেষ ম্যাচে ক্রোয়েশিয়ার প্রতিপক্ষ আইসল্যান্ড, আর্জেন্টিনার প্রতিপক্ষ নাইজেরিয়া। আগামী ২৬ জুন একই সময় শুরু হবে ভিন্ন এই দুটি ম্যাচ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর