Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

হাই-ভোল্টেজ উত্তেজনা শুরু আজ

স্টালিন সরকার | প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৮, ১১:২৫ পিএম

বিশ্বকাপ ফুটবলের উন্মাদনা চলছে। রাশিয়ার মাঠে বিশ্বফুটবলের সুপার পাওয়ার ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানির ‘নাস্তানাবুদের চিত্র’ দর্শকরা কিংকর্তব্যবিমূঢ়। আজ থেকে শুরু হচ্ছে হাই ভোল্টেজের উত্তেজনা। দ্বিতীয় রাউন্ডে খেলার ‘ভিসা’ কোন কোন দল পাবে তা নিয়ে উদ্বেগ-উৎকন্ঠার পাশাপাশি সমর্থকদের মধ্যে শুরু হয়েছে টান টান উত্তেজনা।
শুধু অংশ নেয়া দেশ ও খেলোয়াড় নয়; সারাবিশ্বের সমর্থক-দর্শকদের মধ্যেও এই চার দিন হচ্ছে উৎকণ্ঠার প্রহর। প্রতিদিন চারটি করে এবং একই সময়ে দু’টি করে খেলা হওয়ায় কোন দল সেকেন্ড রাউন্ডের ‘ভিসা’ আর কোন দলের স্বপ্নভঙ্গ ঘটে তা বোঝা ও হিসেব নিকেশে দর্শকদের কিছুটা বিভ্রান্তিতে পড়তে হবে। সুপার পাওয়ার দলগুলো ১৬ দলের তালিকায় নাম লেখানোর ‘ভিসা’ পাবে তো? আবার ৯০ মিনিট গোলশুন্যের পর অতিরিক্ত ৬ মিনিটে ব্রাজিলের দুই গোল; এক-এক গোলের সমতার পর অতিরিক্ত সময়ের শেষ ১০ সেকেন্ডে জার্মানির গোল ফুটবল প্রেমীদের বিশ্বাসের পারদ অন্যরকম উচ্চতায় নিয়ে গেছে।
সেকেন্ড রাউন্ডের ‘ভিসা’ ইতোমধ্যেই পেয়ে গেছে স্বাগতিক দেশ রাশিয়া, উরুগুয়ে, ফ্রান্স, ক্রোয়েশিয়া, ইংল্যান্ড ও বেলজিয়াম। ব্রাজিল, জার্মানি, আর্জেন্টিনার মতো বিশ্বফুটবলের সুপার পাওয়ার দলের দ্বিতীয় রাউন্ডের ‘ভিসা’ এখনো অনিশ্চয়তার সাগরে হাবুডুবি খাচ্ছে। অথচ বিশেষজ্ঞদের ধারণা ছিল এই দলগুলো সবার আগে দ্বিতীয় রাউন্ডের ‘ভিসা’ পাবে। কিন্তু তাদের ভাগ্য এখনো সুতোয় ঝুঁলছে। ‘ই’ গ্রæপে এক জয় ও এক ড্রতে ব্রাজিলের পয়েন্ট এখন ৪। সমান পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে একই গ্রæপের অন্য দল সুইজারল্যান্ড। ২৭ জুন হবে ব্রাজিল-সার্বিয়ার খেলা। এই ম্যাচে সার্বিয়ার সাথে জয় পেলে কিংবা ড্র করলেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হবে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ান পেলের দেশ। তবে কোন কারণে সার্বিয়ার সাথে হেরে গেলে তাকিয়ে থাকতে হবে সুইজারল্যান্ড ও কোস্টারিকার ম্যাচের দিকে। সেই খেলায় সুইজারল্যান্ড হেরে গেলে গোল ব্যবধানের বিষয় চলে আসবে। মাথায় হাত ব্রাজিলের!
খেলার মাঠে ম্যারাডোনা আর মেসির দেশ আর্জেন্টিনার এই ‘করুণ পরিণতি’ কেউ কল্পনাও করেনি। ২৬ জুন সেন্ট পিটার্সবার্গে নাইজেরিয়ার সঙ্গে শেষ ম্যাচটি দলটির জন্য বাঁচা-মরার লড়াইয়ে পরিণত হয়েছে। প্রথম ম্যাচে আইসল্যান্ডের সাথে ড্র ও দ্বিতীয় ম্যাচে ক্রোয়েশিয়ার সাথে হেরে যাওয়ায় দ্বিতীয় রাউন্ড তাদের জন্য অনেকটাই অনিশ্চিত হয়ে পড়েছে। তবে তাদের গ্রæপে সুপার ঈগল খ্যাত নাইজেরিয়া আইসল্যান্ডকে হারিয়ে দলটির জন্য আশার আলো দেখাচ্ছে। শেষ ম্যাচে নাইজেরিয়াকে হারালেও দ্বিতীয় রাউন্ডে উঠতে হলে মেসিদের তাকিয়ে থাকতে হবে আইসল্যান্ড ও ক্রোয়েশিয়ার ম্যাচের দিকেও। সেখানে আইসল্যান্ড জিতে গেলে বিদায় নিবে দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ানরা। তবে ক্রোয়েশিয়া জিতে গেলে গোল ব্যবধানে দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সুযোগ তৈরি হবে আর্জেন্টিনার। জার্মানিকে তাদের শেষ ম্যাচে জিততেই হবে। ২৭ জুন কাজানে তাদের প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়া। প্রথম ম্যাচে মেক্সিকোর সাথে পরাজয়ের পর দ্বিতীয় রাউন্ডে সুইডেনকে হারিয়ে শেষ ১৬’র আশা জিইয়ে রেখেছে গতবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। শেষ ম্যাচে ড্র কিংবা পরাজয় হলেই বিদায় নিবে দলটি। তবে দক্ষিণ কোরিয়াকে হারালেও তাদের তাকিয়ে থাকতে হবে সুইডেন-মেক্সিকোর ম্যাচের দিকেও। সেই ম্যাচে সুইডেন বড় গোলের ব্যবধানে মেক্সিকোকে হারালে ওলট-পালট হয়ে যাবে সব হিসেব নিকেশ।
বি গ্রæপে স্পেন, পর্তুগাল ও ইরান তিন দলেরই সুযোগ আছে। এক জয় ও এক ড্রতে সমান ৪ পয়েন্ট নিয়ে ভাল অবস্থানে আছে ২০১০ সালের বিশ্বকাপ জয়ী স্পেন ও বর্তমান ইউরো জয়ী পর্তুগাল। তবে ৩ পয়েন্ট নিয়ে এখনো শেষ ১৬’র আশা জিইয়ে রেখেছে আয়াতুল্লাহ খোমিনির দেশ ইরান। শেষ ম্যাচে স্পেনকে হারাতে পারলে তাদেরও দ্বিতীয় রাউন্ডে যাওয়া নিশ্চিত হয়ে যাবে। এই ম্যাচে (স্পেন-ইরান) তাই যে কোন দলের সুযোগ থাকছে। অন্যদিকে মরোক্কোর সাথে জিতলে কিংবা ড্র করলেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হবে পর্তুগালের। তবে হেরে গেলে গোল ব্যবধানের বিষয়টি সামনে চলে আসবে। সোমবার থেকে বৃহস্পতিবার চার দিনের খেলায় দ্বিতীয় রাউন্ডে দ্বিতীয় রাউন্ডে খেলার ১৬ দলের ‘ভিসা’ নিশ্চিত হয়ে যাবে। ভিসা পেলে পরবর্তী নক-আউট রাউÐে খেলার সৌভাগ্য আর না পেলে চুকেবুকে যাবে তাদের বিশ্বকাপ খেলার লেনাদেনা। হায় আল্লাহ! কার কপালে কি আছে কে জানে!!



 

Show all comments
  • Bashar Ahmed ২৫ জুন, ২০১৮, ২:১৪ এএম says : 1
    খেলার মাঠে ম্যারাডোনা আর মেসির দেশ আর্জেন্টিনার এই ‘করুণ পরিণতি’ কেউ কল্পনাও করেনি।
    Total Reply(0) Reply
  • MOHAMMAD ALI ২৫ জুন, ২০১৮, ২:১৫ এএম says : 0
    akdom thik kotha bolesen. Akhon hobe asol khela
    Total Reply(0) Reply
  • Dipu Mia ২৫ জুন, ২০১৮, ২:১৭ এএম says : 0
    I will be very happy if Argentina will go to next round
    Total Reply(1) Reply
    • Mukit khan ২৫ জুন, ২০১৮, ৪:০৫ পিএম says : 0
      Masha Allah ja khelse apnar dol tate chade jabe kintu ditiyo round a na!!
  • Ziaur Rahman Khan ২৫ জুন, ২০১৮, ২:১৭ এএম says : 0
    deshe ki hosse tar khabor nai, era ase khela nea
    Total Reply(0) Reply
  • মামুন ২৫ জুন, ২০১৮, ২:১৮ এএম says : 0
    সুইডেন বড় গোলের ব্যবধানে মেক্সিকোকে হারালে ওলট-পালট হয়ে যাবে সব হিসেব নিকেশ।
    Total Reply(0) Reply
  • MD.MONIR HOSSEN = ROWMARI - SHOULMARI ২৫ জুন, ২০১৮, ৯:২৬ এএম says : 0
    R MATRO 2 DIN TARPOR FOLAFOL FIFAR
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর