Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০২ অগ্রহায়ণ ১৪২৫, ০৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

বাড়ছে বর্ষার জোর পাহাড়ধস সতর্কতা

| প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৮, ১২:০২ এএম

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো: বাংলাদেশ এবং সংলগ্ন দেশসমূহে একযোগে বর্ষার মেঘমালা আরও জোরদার হচ্ছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু সক্রিয় থেকে জোরালো হওয়ার ফলে বৃষ্টিপাত বেড়েই চলেছে। গতকাল রোববার ঢাকা ও সিলেট বিভাগ ছাড়া দেশের অধিকাংশ এলাকায় হালকা থেকে মাঝারি বর্ষণ, কোথাও কোথাও হয়েছে ভারী থেকে অতি ভারী বৃষ্টি। অধিক বর্ষণের কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকায় ভূমিধসের সতর্কতার কথা জানায় আবহাওয়া বিভাগ। আজ (সোমবার) ঢাকাসহ দেশের অধিকাংশ স্থানে বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হয়েছে।
গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে চট্টগ্রামের সীতাকুÐে ১৬১ মিলিমিটার। এ সময় ময়মনসিংহে ৪৫, চট্টগ্রামে ৫১, কক্সবাজারে ৮৭, সিলেটে ৩, বগুড়ায় ৩৪, রংপুরে ৪৪, মংলায় ৬৯, পটুয়াখালীতে ৩৪ মিমি বৃষ্টিপাত হয়েছে।
এদিকে আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে তাপমাত্রা কিছুটা কমতে পারে।
মৌসুমী বায়ুমালা বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী থেকে জোরালো রয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় দেশে বৃষ্টি, বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। এর পরের ৫ দিনে আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে।
ভারী বর্ষণের সতর্কবার্তায় আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, সক্রিয় মৌসুমী বায়ুর কারণে আগামী ২৪ ঘণ্টার মধ্যে খুলনা, বরিশাল, ঢাকা, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও দমকা থেকে ঝড়ো হাওয়াসহ ভারী (৪৪ থেকে ৮৮ মিমি) থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। অতি ভারী বর্ষণের কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ী এলাকার কোথাও কোথাও ভ‚মিধসের আশঙ্কা রয়েছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ